যুক্তরাজ্যের রিডিং বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিস ভেনডিট্টির গবেষণায় নতুন এক তথ্য বের হয়ে এসেছে। গবেষণায় প্রকাশ পেয়েছে,উল্কাপিন্ড পৃথিবীতে আঘাত হানার লক্ষ লক্ষ বছর আগেই ডায়নোসরের অনেক প্রজাতি ধ্বংস হয়ে যায়।

ক্রিস ভেনডিট্টি বলেন,“ডায়নোসরের বিবর্তন সম্পর্কে দীর্ঘ বিতর্ক রয়েছে যে,উল্কাপিন্ডের প্রভাব পর্যন্ত তাদের শক্তিশালী আধিপত্য ছিল ধীর গতিতে। ক্রমশ নতুন প্রজাতির উদ্ভব বিলোপ হয় অথবা সে সময়ের আগেই ধ্বংস হয়ে যায়।”এই গবেষণার ফলে জীবাশ্মবিদ্যা সম্পর্কে চলা একটি দীর্ঘতম বিতর্কের অবসান হতে পারে।
বিজ্ঞানীরা এখন মনে করছেন,৬৬ মিলিয়ন বছর আগে চিক্সজুলুব নামের উল্কা পৃথিবীতে আঘাত হানে ও মিলিন মিলিয়ন টন ময়লা বায়ুমন্ডলে মিশে যায়। যা সূর্যের রশ্মিকে আটকিয়ে দেয় ও স্বল্প সময়ের জন্য আবহাওয়া শীতল করে দেয়। ব্যাপকহারে বৃক্ষরাজি মারা যায়। কিন্তু তখন অধিকাংশ ডায়নোসর এই পরিবর্তীত পরিবেশের মাঝে অস্তিত্ব টিকিয়ে রাখতে পারছিল না। ঠিক ঐ সময়ে স্তন্যপায়ী প্রাণীদের মতো এক প্রজাতি অবশেষে অস্তিত্ব রক্ষায় ঘুরে দাঁড়াতে সক্ষম হয়।
দলটি ধারণা দেন যে,গ্রহাণু প্রভাবের ফলে ডায়নোসরদের প্রাধান্য বিস্তারের দুর্বলতা স্তন্যপায়ীদরে টিকে থাকার সক্ষমতা বৃদ্ধি করে দেয়।