ওয়েব ডেভলপমেন্ট ওয়েব ডিজাইন এবং ওয়েব প্রোগ্রামিং এর সমষ্টি। এমন অনেকেই আছেন যারা কম্পিউটার সাইন্স এর শিক্ষার্থী নন কিন্তু ওয়েবে ঘোড়াঘুড়ি করতে করতে ওয়েব ডেভলপমেন্ট এর প্রেমে পরে গিয়েছেন। আসলে বিষয়টি যে শুধুমাত্র কম্পিউটার সাইন্স বিষয়ে লেখাপড়া করেছেন এমন ব্যক্তিবর্গের মধ্যে সীমাবদ্ধ থাকবে তা কিন্তু নয়। এমন অনেক প্রফেশনাল প্রোগ্রামার বেড়িয়ে এসেছেন যারা, তাদের সৃজণশীলতা আর স্বশিক্ষার মাধ্যমে নিজেকে একজন দক্ষ প্রোগ্রামার হিসেবে প্রমাণ করেছেন।

ডাইনামিক ওয়েব ডেভলপমেন্টের বর্তমান প্রেক্ষাপট

n2অনেকেই অনেক ভাল ডিজাইন তৈরি করতে পারেন। কেউ কেউ HTML এবং CSS শিখে তৈরিকৃত PSD ডিজাইনকে কোডিং করে স্ট্যাটিক পেজও তৈরি করতে পারেন। কিন্তু যখন তাদের মাথায় আসে ডাইনামিক সাইটের চিন্তা তখনই বেশ সমস্যায় পড়তে হয়। আমার মত অনেকেই দুধের স্বাদ ঘোলে মেটানোর উপায় হিসেবে বেছে নিতে বাধ্য হয় WordPress, Joomla এর মত ওপেন সোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমকে। ওয়েব থেকে কয়েকটা প্লাগ-ইনন্স আর একটা থিম সংগ্রহ করে ইন্সটল করতে পারলেই হল, হয়ে যাবে একটা ডাইনামিক সাইট। আসলে এ ধরণের সাইট তৈরি করতে পারার মধ্যে সার্থকতা কতটুকু সেটা একটা সাইট তৈরি করার পর বোঝা যায়। অনেক কিছুই যুক্ত করার ইচ্ছা থাকলেও করা সম্ভব হয় না।

এরই মধ্যে যারা একটু ভাল করতে পারেন, তারা WordPress, Joomla এর বিভিন্ন থিম এবং প্লাগ-ইনন্স এডিট করার মত দক্ষতা অর্জন করেন। অসংখ্য বাংলা ব্লগ সাইটগুলো ঠিক এভাবেই তৈরি হয়েছে। আপনি যদি এই পর্যায় পর্যন্ত পৌছাতে পারেন নিজেকে একজন ওয়েব ডেভলপার ভাবতে শুরু করতে পারেন। কিন্তু প্রকৃত ওয়েব ডেভলপার কি এখনো হতে পেরেছেন? মনে হয় প্রশ্ন জাগতে পারে।

ডাইনামিক ওয়েব ডেভলপমেন্ট

n1প্রকৃত পক্ষে ডাইনামিক ওয়েব সাইট বলতে ডাটাবেজ নিয়ন্ত্রিত ওয়েব সাইটকে বোঝায়। যেখানে সকল প্রকার কন্টেন্ট এক বা একাধিক ডাটাবেজে জমা থাকে, এবং সাইটের ডিজাইন আলাদা থাকে। আপনি যদি নিজের মত করে একটা সাইটের ডিজাইন করেন এবং এটাকে ডাইনামিক সাইটে রূপ দিতে চান এবং সর্বোচ্চ সুবিধা পেতে চান সেক্ষেত্রে সবচেয়ে উপযোগী পদক্ষেপ হবে কাস্টম কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ডেভলপ করা। আর প্রকৃত ওয়েব ডেভলপমেন্ট বলতে এ ধরণের  কাস্টম কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ডেভলপ করাকে বোঝায়। এক্ষেত্রে সাইটা কি কাজ করবে, কয়টি ডাটাবেজ শেয়ার করবে, সিকিউরিটি কেমন হবে সব কিছুই নির্ভর করবে সিস্টেমটি কিভাবে কতটা ভালভাবে ডেভলপ করা হল তার উপর।

এখন প্রশ্ন হচ্ছে এ ধরণের সাইট তৈরি করতে গেলে কি কি লাগবে? আপনি যদি প্রকৃত ওয়েব ডেভলপার হতে চান অর্থাৎ কাস্টম কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ডেভলপ করতে চান তাহলে আপনাকে HTML,CSS, এর পাশাপাশি ণূণ্যতম PHP এবং MySql শিখতে হবে।

এডভান্সড ডাইনামিক ওয়েব ডেভলপমেন্ট

n3আপনি HTML, CSS, PHP এবং MySql ব্যবহারের পাশাপাশি যদি jQuery, Ajax ইত্যাদি ব্যবহার করে ওয়েব পেজকে আকর্ষণীয় এবং ব্যবহার বান্ধব করতে পারেন তাহলে তাকে বলা হবে এডভান্সড ডাইনামিক ওয়েব ডেভলপমেন্ট। ই কমার্স সিস্টেম ডেভলপমেন্ট, WordPress, Joomla এর জন্য সম্পূর্ণ টেমপ্লেট ডেভলপ করা, বিভিন্ন প্লাগ-ইনন্স ডেভলপমেন্ট, অনলাইন বেজ সফটওয়্যার ডেভলপমেন্ট এ সবই এডভান্সড ডাইনামিক ওয়েব ডেভলপমেন্ট এর অন্তর্ভূক্ত।

………………………………………………………………………………..

সকলের সমর্থন থাকলে ডাইনামিক ওয়েব ডেভলপমেন্ট এর উপর একটা সিরিজ চালু করার ইচ্ছা আছে যেখানে PHP, MySql, jQuery, PSD to HTML conversion, WordPress template development, WordPress Plugin development এর মত বিষয় গুলো স্থান পাবে।

………………………………………………………………………………..

আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল ।

comments

7 কমেন্টস

  1. দারুন পোষ্ট। ওয়েব ডেভলপমেন্ট সম্পর্কে অনেকটা ধারনা পেলাম। ডাইনামিক ওয়েব ডেভলপমেন্ট এর উপর সিরিজটা চালু করে দেন।
    পোস্টটির জন্য আপনাকে।।
    ধন্যপ্লাস:-)

  2. আমি নিজেও একজন সাধারন গ্রেডে ছাত্র। তাই, আপনার একথাটির সাথে আমার বাস্তবিকতা ১০০% মিল পেলাম – “এমন অনেকেই আছেন যারা কম্পিউটার সাইন্স এর শিক্ষার্থী নন কিন্তু ওয়েবে ঘোড়াঘুড়ি করতে করতে ওয়েব ডেভলপমেন্ট এর প্রেমে পরে গিয়েছেন।”

    প্রায় ১ বছর সময় দিয়েও এখনও ওয়েব ডিজাইন এর অনেক কিছুই শিখার বাকী। আশা করছি আপনার সিরিজগুলো থেকে পূর্নতা পাবো।

    অপেক্ষায় থাকলাম। 🙂

  3. হূম শেখার অনেক কিছু আছে…
    আমি ত পুরাই রেডি।
    আপনি চালাইয়া যান আমাদের সাথে পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.