ভাই, অনেক দিন থেকে লিখতে চেস্টা করছি কিন্তু লেখা হচ্ছে না। হঠাৎ মনে হলো এই বিষয়টা আপনাদের সাথে শেয়ার করা হলে কেমন হয়? যেই ভাবা সেই কাজ, কী বোর্ড টা হাতের কাছেই ছিল, লিখতে বসে গেলাম। অনেক সময়, আমরা যখন আমাদের কম্পিউটার এ ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস ইন্সটল করতে যাই একটি বিশেষ ধরনের সমস্যাতে পড়তে হয়। আর তা হচ্ছে, আগের অ্যান্টিভাইরাস টা কে খুবি ভালো মতন না রিমুভ করা হয়ে থাকলে, সেটার জন্য আমাদের ক্যাসপারস্কি ইন্সটল হয়ে চায় না। আজকে আমি এই সমস্যার দুইটি সমাধান আপনাদের সাথে শেয়ার করবো।

সমাধান ১;

বেশির ভাগ সময়, আমাদের নতুন কম্পিউটার গুলোতে ম্যাকাফি অ্যান্টিভাইরাস দেয়া থাকে। আর আমার দেখা মতে, ম্যাকাফি হচ্ছে এমন একটি অ্যান্টিভাইরাস, যাকে রিমুভ করা হলেও সিস্টেম এ কিছু না কিছু আংশ থেকেই যাবে। তাই এই লিঙ্ক থেকে ম্যাকাফি ক্লিন আপ নামক টুল টি কে ডাউনলোড করে নিন।

ইএক্সই ফাইল টিকে চালু করে দিন, এটা নিজে থেকেই ইন্সটল হয়ে, আপনার কম্পিউটার এ থাকা ম্যাকাফির সমস্ত ফাইল মুছে দিবে।

এর পরে আপনার ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস টিকে চালান।

সাবধানতাঃ না ভাই এটা তেমন কোন ভয়ংকর কোন টুল না। তবে সেট আপ করার পরে এটা যখন কাজ করে, তখন বেশ কয়েক বার আপনার স্ক্রীন এ কমান্ড প্রোমট এসে আবার চলে যাবে।

প্রথম সমধান টি যদি কাজ না করে, তবে আরো একটি সমাধান আছে;

সমাধান ২;

এই সমাধান টি একেবারেই সোজা, তবে এটা ক্যাসপারস্কি ২০১১ ইন্টারনেট সিকিউরিটি তে কাজ করে কি না বলতে পারছি না। তবে এটা ক্যাসপারস্কি ২০১০ ইন্টারনেট সিকিউরিটি তে বেশ ভালো ভাবেই কাজ করে।

আপনার ক্যাসপারস্কি র সিডি থেকে ইন্সটলেশন ফাইল টি (অথবা ইন্টারনেট থেকে লেটেস্ট ডাউনলোড করা ফাইল টি) কে আপনার হার্ড ড্রাইভ এ রাখুন।

এবার Start > run এ যান।

Run এ গিয়ে লিখুন “ cmd ” এবং enter চাপুন।

এবার আপনার ক্যাসপারস্কি টাকে কমান্ড দিয়ে রান করাতে হবে,

এজন্য কমান্ড প্রোমটে লিখুন,

C:\Documents and Settings\All Users\Application Data\Kaspersky Lab Setup Files\Kaspersky Internet Security 2010 9.0.0.459\English\setup.exe/pSKIPPRODUCTCHECK=1

(

C:\Documents and Settings\All Users\Application Data\Kaspersky Lab Setup Files\Kaspersky Internet Security 2010 9.0.0.459\English\ >> এটা আপনার কম্পিউটার এর যে জায়গাতে আপনার ক্যাসপারস্কি আছে তার লোকেশন।

\setup.exe >> অর্থাৎ আপনি তাকে সেট আপ করতে বলছেন।

/pSKIPPRODUCTCHECK=1 >> তবে সে যেন প্রোডাক্ট চেক কে স্কিপ করে যায়।

)

এটা আপনার ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস কে সরাসরি চালু করে দিবে।

শেষ কথাঃ

দুটো সমাধান দিলাম, ভালো কথা…… তবে একটি সমাধান যেটা আপনাদের কে সবার আগেই বলে দেয়া দরকার ছিল, তা হচ্ছে,

যখন কোন সফটওয়্যার কে আমরা আন-ইন্সটল করি, অনেকেই অলসতা করে কম্পিউটার টাকে রিস্টার্ট করি না। কাজ টা ঠিক না। যেকোন সফটওয়্যার (এ ক্ষেত্রে পুরাতন অ্যান্টিভাইরাস) কে আন-ইন্সটল করে কম্পিউটার কে একবার রিস্টার্ট করে, তার পরে নতুন সফটওয়্যার (এ ক্ষেত্রে ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস) ইন্সটল করা উচিত।

ব্যাস আপনার কম্পিউটার এ এখন ঝামেলা ছাড়াই ক্যাসপারস্কি ইন্সটল হয়ে গেল।

পোস্ট টি আশা করি আপনাদের কাজে আসবে। মন্তব্য করতে ভুলবেন না।

ধন্যবাদ।

sign

comments

15 কমেন্টস

  1. ঠিক বলেছেন
    এখন প্রায় প্রতিটা সিকিউরিটি সফটেরই এই রিমোভাল টুলস থাকে 😛
    ধন্যবাদ হাশেম ভাই 😉

  2. ক্যাসপারস্কি কম্পিউটার কে আনেক স্লো করে ফেলে তাই এটা ব্যবহার করিনা।য়ারা ব্যবহার করে তাদের কাজে লাগবে বন্যবাদ হাশেম ভাই আনেক দিন পর পোষ্ঠ করলেন মনে হয়।

    • ক্যাসপারস্কি কম্পিউটার কে আনেক স্লো করে ফেলে
      কি জানি, ভাই, আমিতো গত তিন বছর ধরে ব্যবহার করছি, তেমন কিছু দেখলাম না … যাই হোক, জ্বি ভাই, অনেক দিন পরে পোস্ট দিয়েছি। ভালো থাকবেন।

  3. ধন্যবাদ রিয়াজুল ভাই পোষ্ট টি শেয়ার করার জন্যে। আমার আপা ত ত এই ধরনের কোন ঝামেলা পোহাতে হচ্ছে না। কারন আমি এভাষ্ট এন্টি ভাইরাস ব্যাবহার করি।

  4. একবার এই সমস্যা পড়েছিলাম ক্যাসপারস্কি নিয়ে,শেয়ার করার জন্য ধন্যবাদ।

  5. আপনার সিস্টেম দুটো ভালো । আমার মনে হয় এখান থেকে () এই সফট টি দিয়ে ও আপিন যে কোন সফট এর AটুZ রেজিঃ সহ রিমুভ করতে পারবেন ।। 🙂

  6. অনেক ধন্যবাদ প্রিন্স ভাই আপনাকে। আপনি যে সফটওয়্যার টির কথা বলেছেন, এটা আমার অন্যতম প্রিয় সফটওয়্যার। এটা নিয়ে আমি এখানে একটি পোস্ট দিয়েছিলাম । নিচে লিঙ্ক দিয়ে দিলাম, দেখে নিবেন;
    http://www.bigganprojukti.com/post-id/3785

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.