ড্রোন নিয়ে ব্যপক গবেষনা চলছে বেশ কয়েক বছর ধরেই। প্রথমদিকে যদিও শুধুমাত্র গুপ্তচরগিরি এবং আক্রমনের জন্য ড্রোন তৈরি করা হোত তবে সম্প্রতি দৈনন্দিন কাজে ব্যবহারের জন্য ড্রোন তৈরির হিড়িক পড়েছে। এরই ধারাবাহিকতায় নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করলেন পাখাযুক্ত জেলীফিশ আকৃতির ড্রোন।

জেলীফিশ ড্রোন

জেলীফিশ যে পদ্ধতিতে নড়াচড়া করে পানিতে সাতার কাটে, ঠিক একইভাবে এই ড্রোনটি পাখা নাড়িয়ে বাতাসে ভাসতে পারে। পাখাযুক্ত যেকোন প্রানীর দেহে সেন্সর রয়েছে যেটি তাদের উড়ার সময় ভারসাম্য রক্ষা করতে সহায়তা করে।

পাখাযুক্ত ড্রোনের ক্ষেত্রেও ভারসাম্য রক্ষার জন্য ঠিক একই রকম সেন্সর প্রয়োজন তবে গবেষকরা চেস্টা করে যাচ্ছিলেন এমন একটি পাখাযুক্ত ড্রোন তৈরি করার যেটি সেন্সর ছাড়াই ভারসাম্য রক্ষা করতে সক্ষম হবে। এই চেস্টায় তারা সফলও হয়েছেন এই জেলীফিশ ড্রোন তৈরি মাধ্যমে।

এ ব্যপারে নিউইয়র্ক উনিভার্সিটির গবেষক Ristroph বলেন,

“I wanted to design something that had stability without the stability-sensor needs”

এই পাখাযুক্ত ড্রোনটি তৈরির সময় গবেষকরা পাখাগুলো ড্রোনটির পাশে হরাইজন্টালভাবে জুড়ে দেয়ার বদলে নিম্নমুখী করে জুড়ে দিলেন। ফলে এর আকৃতি এবং উড়ার প্রক্রিয়া হয়ে গেল কিছুটা জেলীফিশের মত। ড্রোনটিকে আরও উন্নত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন তারা। বর্তমানে এটি একটি চিকন তারের সাহায্যে শক্তি সর্বরাহ পেলেও তারা আশাবাদী যে এটি একদিন মুক্তভাবে আকাশে উড়বে।

comments

6 কমেন্টস

  1. I simply want to tell you that I’m newbie to blogging and certainly loved your blog. Very likely I’m want to bookmark your website . You surely come with impressive posts. Bless you for sharing with us your blog site.

  2. I have been exploring for a little for any high quality articles or weblog posts in this sort of area . Exploring in Yahoo I eventually stumbled upon this website. Studying this information So i am happy to show that I have an incredibly excellent uncanny feeling I discovered exactly what I needed. I such a lot without a doubt will make sure to do not forget this web site and provides it a glance regularly.

  3. It is actually a nice and helpful piece of information. I am satisfied that you just shared this useful information with us. Please keep us informed like this. Thank you for sharing.

  4. I am not sure where you’re getting your information, but good topic. I needs to spend some time learning much more or understanding more. Thanks for magnificent information I was looking for this information for my mission.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.