শুভেচ্ছা নিবেন। আশা করি সবাই ভাল আছেন। আমরা সবাই কমবেশি চা খাওয়াই অভ্যাস্ত। সচরাচর আমরা বাজারে দুই ধরনের চা দেখতে পাই। একটা হল Green Tea বা সবুজ চা এবং অন্যটি Black tea বা কালো চাBlack tea বা কালো চা ই আমাদের মাঝে বেশি প্রচলিত। আসুন জেনে নেয়া যাক এদের ভিতরে পারথক্য কি বা আদৌ কোন তফাৎ আছে কিনা।

green-tea

প্রথমে জেনে নেয়া যাক Green Tea বা সবুজ চা সম্বন্ধে। সবুজ চা তৈরি করা হয় চা পাতাকে সরাসরি শুকিয়ে গুড়ো করার মাধ্যমে। এক্ষেত্রে চা পাতার ফারমেন্টেশন করা হয়না যে কারনে চায়ে Antioxidant এর পরিমান খুব একটা কমে যায়না যা অনেক শরির বৃত্তীয় কাজে সহায়তা করে। তবে ফারমেন্টেশন না হওয়ার কারনে এর ক্যাফেইন এবং ফ্লোরাইড এর পরিমান অনেকটা কম থাকে। কিছু কিছু গবেষনায় দাবি করা হয়েছে যে সবুজ চা এর Antioxidant ক্যান্সার প্রতিরধে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তবে কাফেইন এর পরিমান কম হওয়ার কারনে এর সুগন্ধ এবং লিকারের রঙ কাল চা এর মত ততোটা আকর্ষণীয় নয়।

b8ac6f27aa0f1317a64c39 এবার জেনে নিই Black Tea বা কালো চা সম্বন্ধে। Black Tea এর প্রস্তুত প্রনালি অনেকটা Green Tea এর মতই। টবে এক্ষেত্রে চা পাতা গাছ থেকে সংগ্রহের পর ফারমেন্টেশন এর জন্য রেখে দেয়া হয়। এ সময় Antioxidant গুলো Oxidized হয়ে যাই ফলে চায়ে Antioxidant এর পরিমান উল্লেখ যোগ্য ভাবে কমে যাই। কিন্তু চায়ে ক্যাফেইন এবং ফ্লোরাইড এর পরিমান ফারমেন্টেশন এর সাথে সাথে বৃদ্ধি পাই যা চা এর রঙ এবং স্বাদের উন্নতি ঘটাই।

কালো চা স্বাদ এবং রঙ এর দিক থেকে শ্রেয়তর হলেও স্যাস্থগত দিক বিবেচনাই সবুজ চা পানই শ্রেয়।

 

 

 

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.