একাধিক সংখ্যার যোগফলকে সংখ্যাগুলোর সংখ্যা দিয়ে ভাগ করলে গড় ফল পাওয়া যায় – এটা জানা কথা। ফেস রিসার্চ ল্যাব অবশ্য সংখ্যার গড় হিসাব না করে মানুষের চেহারার গড় ফলাফল বের কার জন্য ব্যস্ত হয়ে পড়েছেন। ৪১ টি দেশের মেয়েদের চেহারার উপরে তারা কাজ করে এবং সেই দেশের মেয়েরা কেমন হয় তা প্রকাশ করেছে।

মানুষের চেহারার বেশ কিছু অংশের ভিত্তিতে সফটওয়্যারের মাধ্যমে ছবি তৈরীর কাজ করে যাচ্ছে তারা। অবশ্য এখন বুঝা যাবে না যে কোন কোন বিষয়ের ভিত্তিতে তারা ছবিগুলোকে একত্রিত করার কাজটি করেছেন। তবে দেখে নেই ৪১ টি দেশের মেয়েরা মোটামুটিভাবে কেমন হয়?

৪১ টি দেশের মেয়েদেদের

৪১ টি দেশের মেয়েদেদের

৪১ টি দেশের মেয়েদেদের

৪১ টি দেশের মেয়েদেদের

জেনে নিন, আপনার ভবিষ্যত সন্তানের ছবি কেমন হতে পারে?

সব চেয়ে মজার বেপার হলো, স্বামী ও স্ত্রীর ছবি দিয়ে ভবিষ্যত সম্ভাব্য সন্তানের ছবি তৈরীর কাজও করে দিবে তারা। এ জন্য এখানে গিয়ে দুইটি ছবি পছন্দ করে কাজটি করতে পারবেন।

মানুষের ছবির উপরে তাদের গবেষনার বেশ কিছু অংশ জানতে পারবেন তাদের ওয়েবে। পুরুষ ও মহিলার চেহারার পার্থক্যকে ভেক্টর আকারে ভাগ করে দেখানো হয়েছে। এক বয়স থেকে অন্য বয়সের ছবি মিশ্রনের মাধ্যমেও মাঝামাঝি বয়সের ছবিও দেখতে পাবেন।সবচেয়ে বড় কথা এখনো কাজটি ডেমো আকারে আছে এবং আরও রিসার্চ চলছে। সম্ভবতঃ ভবিষ্যতে তাদের এই সফটওয়্যার ব্যাপক ভিত্তিতে ব্যবহৃত হবে। আপনি কি মনে করেন?

comments

16 কমেন্টস

      • আমি এক মত না। কারন যখন বিমান তৈরি করছিল তখন ঐ দুই ভাইকে সবাই পাগল ভাবছিল। আমি একটি উদাহরন দিলাম। প্রায় সকল আবিষ্কারের সময় পাশের বা ঐ সময়ের মানুষের ধারনা আপনাদের মত ছিল।
        (আমি আপনাদের দুই জনকে নির্দিষ্ট করে বলি নি। সবার উদ্দেশ্যে বলছি।)

  1. এটা হলে ভালো।। কিন্তু সব কিছু মনে হয় আগে জানাটা ভালো নয়… এটা আমার অভিমত আর কি !!!

  2. ১০০% সফলতা অসম্ভব কেননা, ২০% সফলতা আশা করা যাই। সন্তান যে একটাই হবে এমন কোন কথা নেই। জিন ভিত্তিক কন ব্যাপার হলেও ৮৫% দেওয়া কস্টকর। কারন, আমার মনে হয় জিন পরিবর্তনশীল। কেননা পিতা-মাতা এক হওয়া শর্তেও সব সন্তানের চেহারা এক রকম হয় না । যাইহোক, আর অনেক ব্যাপআর আসে। লিখে বোঝান এখন আপাতত সম্ভব না।

    যাই হোক, ব্যাপার টার ফলাফল যাই হোক আগেথেকে মন্তব্ব করা উচিত নই। আদ্ভাঞ্চে মন্তব্ব লেখার জন্য দুঃখিত।
    আর পোস্ট টি লিখার জন্য লেখক কে ধন্যবাদ…।

  3. ভাইকে ধন্যবাদ আমাদের কে ওদের গবেশনা সম্পর্কে জানানোর জন্য।

  4. ভাই বাংলাদেশের কি অবস্থাহবে!!!!! সন্তানের বাবা হিসাবে মুখ রাখতে পারবোত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.