রিপা  দাসঃ জিরো গ্র্যাভিটিতে আগুন কিভাবে প্রতিক্রিয়া করে সে সম্পর্কে আমরা অধিকাংশই অজ্ঞাত। অনেক সিনেমায় আমরা দেখি মহাকাশে পৃথিবী থেকে পাঠানো মহাকাশযানে দুর্ঘটনাবশত আগুন লেগে পুরো যানটি ধ্বংস হয়ে যায়। এখন নিচের ছবিটি লক্ষ্য করুন।

Untitledfasdf

 

কখনো কি একটি বিশ্বাসযোগ্য ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করেছেন জিরো গ্র্যাভিটিতে আগুন কিভাবে প্রতিক্রিয়া করে? আজ আমি এই ব্যাপারে আলোকপাত করার চেষ্টা করব।

প্রথমত আগুন উৎপন্ন হওয়ার জন্য অক্সিজেনের প্রয়োজন, আর এই অক্সিজেন পৃথিবীর বায়ুমন্ডলে সহজেই পাওয়া যায়। পৃথিবীর বাইরে অর্থাৎ মহাকাশে অক্সিজেনের সরবরাহ অল্প (কার্যত অক্সিজেন নেই বললেই চলে), ফলে মহাকাশচারীরা মহাকাশে আগুন উৎপন্ন করতে পারে না। কারণ অক্সিজেনের অভাব। যদি মহাকাশে একটি বিস্ফোরণ ঘটে তবে আগুন দ্রুত নিঃশেষ হয়ে যাবে কোনো কিছু ছাই হওয়ার আগেই।

sdasd

অপরদিকে, মহাকাশযানের মধ্যে সম্পূর্ণ ভিন্ন ঘটনা ঘটে। একটি মহাকাশযানের মধ্যে অক্সিজেনের প্রচুর সরবরাহ থাকে, আর আমরা প্রায়ইমহাকাশযানের মধ্যে ভাসমান মহাকাশচারীদের ভিডিও দেখতে পায় কারণ সেখানে থাকে জিরো গ্র্যাভিটি। ফলে সেখানে আগুন জ্বলতে পারে ঠিকই কিন্তু সেটি পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে যেমন আচরণ করে সেখানে তেমন আচরণ করে না।

পৃথিবীতে মাধ্যাকর্ষণের কারণে বায়ুর উপর চাপ পরে সামনের দিকে (ভূ-পৃষ্ঠ বরাবর) আর তাই আমাদের চারপাশে আমরা এত বায়ু পায়। আগুনের আচরণের উপর পরীক্ষা নিরীক্ষা করে দেখা গেছে, যখন আগুন জ্বলে তখন বায়ুর প্রচলন ঘটে। গরম বায়ু উপরের দিকে আর শীতল বায়ু নিচের দিকে ধাবিত হয়। বায়ুর এই প্রচলনের কারণেই আগুন জ্বলতে পারে এবং সেটি হুট করে নিভে যায় না। অপরদিকে, আগুনের এই আচরণ তার চরিত্রগত আকৃতিরও উৎপন্ন করেছে।

কিন্তু কক্ষপথে আমাদের উপরে যে ঝুলন্ত মহাকাশযান রয়েছে সেখানে কিন্তু গ্র্যাভিটি নেই। যেখানে বায়ুকে নিচের দিকে প্রচলনের জন্যে মহাকর্ষ নেই সেখানে আগুন জ্বলার তো কোনো প্রশ্নই উঠে না! যদিও কোনোক্রমে আগুন জ্বলতে শুরুও করে কিন্তু সেটি বায়ুর (অক্সিজেনের) অভাবে সঙ্গে সঙ্গে নিভে যাবে।

তাই পরবর্তীতে কোনো সিনেমায় যদি দেখানো হয় মহাকাশযানে আগুন লেগে বিস্ফুরণ ঘটছে আর তা ছড়িয়ে পরছে মহাকাশে তখন এই ব্যাখার কথা স্মরণ করবেন।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.