নানাবিধ সুবিধার কারণে ইমেইল ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় জিমেইল। তবে জিমেইল ব্যবহার করলেও অনেকেই জানেন না এর বিভিন্ন ফিচার। জেনে নিন জিমেইলের কিছু ফিচার।

* অ্যাটাচ করতে ভুলে গেলে: জিমেইলের স্ট্যান্ডার্ড ভার্সনে কাউকে মেইল করার সময় I have attached বা এ রকম কোনো শব্দ ব্যবহার করার পর যদি অ্যাটাচ করতে ভুলে যান, তবে সেন্ড বাটনে ক্লিক করলেও আপনার মেইলটি যাবে না। এর বদলে দেখাবে একটি মেসেজ। যার অর্থ দাঁড়ায়, ‘আপনি মেইল লিখেছেন অ্যাটাচমেন্ট করেছেন, কিন্তু মেইলে কোনো অ্যাটাচমেন্ট নেই। আপনি কী এরপরও মেলটি পাঠাতে চান?।

* রঙিন স্টার: গুরুত্বপূর্ণ ইমেইল আলাদা করতে জিমেইলে রয়েছে স্টার চিহ্ন ব্যবহারের সুযোগ। জিমেইলের ইনবক্সের হোমপেজে প্রতিটি ইমেইলের পাশে একটি করে অনুজ্জ্বল স্টার চিহ্ন দেখা যায়। আপনি যদি কোনো মেইলকে গুরুত্বপূর্ণের তালিকায় রাখতে চান তবে সেই স্টারে ক্লিক করুন। সাদা রংয়ের স্টার তখন হলুদ রং ধারণ করবে। আপনি চাইলে হলুদ রংয়ের পরিবর্তে বিভিন্ন রংয়ের স্টার ব্যবহার করতে পারেন। এজন্য প্রোফাইল ছবির নিচে থাকা সেটিংস কমান্ড থেকে ইন-ইউস এবং নট ইন-ইউস থেকে রঙ বাছাই করতে পারবেন। এখান থেকে একটি, দুটি বা চারটি বিভিন্ন রংয়ের স্টার ব্যবহার করতে পারেন। প্রয়োজন অনুযায়ী মেইলগুলো আলাদা রঙয়ের স্টার ব্যবহার করে রাখতে পারেন। সেটিংসে রঙ নির্বাচন করার পরে সেভ ক্লিক করুন। এরপর প্রথমবার স্টারে ক্লিক করলে হলুদ দেখা যাবে। দ্বিতীয়বার ক্লিক করলে রঙ পরিবর্তন হতে থাকবে।

* ছদ্মনামে একাধিক ইমেইল: আপনি যদি ইমেইল অ্যাড্রেসে একাধিক ছদ্মনাম ব্যবহার করতে চান, তবে ঠিকানার মাঝখানে একটা ডট বসিয়ে দিন। এরপরও আপনার মেইল আসবে। যদি আরো ছদ্মনাম ব্যবহার করতে চান, তবে প্রথম অক্ষরের পর একটি ডট দিয়ে বাকিটুকু আগের মতো বসিয়ে দিন। এটা হতে পারে এমন- nilotpalbiswas09@gmail.com>nilotpal.itbd@gmail.com>n.i.dhinitbd@gmail.com। আপনি চাইলে বিভিন্ন ওয়েবসাইটের সেবা গ্রহণ করার সময় বা নিউজলেটার সাবসক্রিপশন করার সময় ছন্দনামে ইমেইল আইডি ব্যবহার করতে পারেন।

* করণীয় তালিকা: আপনার টু-ডু লিস্ট বা করণীয় তালিকা যুক্ত করতে পারেন জিমেইলে। অফিস কিংবা ব্যবসায়িক প্রয়োজনে এ ফিচারটি ব্যবহার করা সম্ভব। আগামি দিনের সম্ভাব্য কাজের তালিকা ইমেইলে যুক্ত করতে ও সার্কেলের সদস্যদের কাছে পাঠানোর জন্য জিমেইলের হোম পেজে গুগল লোগোর নিচে জিমেইলে ক্লিক করলে একটি পপআপ স্ক্রিন দেখা যাবে। সেখান থেকে টাস্ক নির্বাচন করুন। এবার এতে যুক্ত করুন দিনের বা সপ্তাহের কাজের তালিকা। এ তালিকাটি সার্কেলে বা কাউকে মেইল করে পাঠাতে পারেন। টাস্ক তৈরি হলে অ্যাকশনস-এ ক্লিক করে তা প্রিন্ট, ইমেইল করতে পারেন। এ ছাড়া কাজের তালিকা হালনাগাদ করা ও ফাইলের নাম পরিবর্তনের সুবিধা থাকছে এতে।

* কিবোর্ড শর্টকাট: জিমেইলে কিবোর্ডের জন্য কিছু প্রয়োজনীয় শর্টকাট কি আছে। এতে মাউস ছাড়াই জিমেইল ব্যবহার করা যাবে। এ রকম কয়েকটি গুরুত্বপূর্ণ শর্টকাট কি হচ্ছে- মেসেজ পাঠাতে Ctrl+Enter, নতুন উইন্ডো চালু করতে Ctrl+, কাউকে মেইল কার্বন কপি (সিসি) পাঠাতে Ctrl+Shift+c, কাউকে মেইল ব্লাইন্ড কার্বন কপি (বিসিসি) পাঠাতে Ctrl+Shift+b। তবে মনে রাখবেন, কম্পোজে ক্লিক করার পরই কেবল এই শর্টকাটগুলো কাজ করবে।

* অ্যাডভান্সড শর্টকাট: ইমেইল ব্যবহারকারীদের দরকারি প্রয়োজন মেটাতে রয়েছে অ্যাডভান্সড শর্টকাট মেন্যু। এটি চালু করতে জিমেইলের ডান পাশে সেটিংসে গিয়ে কিবোর্ড শর্টকাট সক্রিয় করে দিন। কিবোর্ড শর্টকাট চালুর পর আপনি সেবাগুলো পাবেন। নতুন মেসেজ লিখতে কিবোর্ডে ‘পি’ বাটন চাপুন। নতুন ট্যাবে মেসেজ লিখতে কিবোর্ডে ‘এফ’ বাটন চাপুন। জিমেইলের সার্চ বক্সে কোন তথ্য খুঁজতে কিবোর্ডে ‘/’ বাটন চাপুন। কোনো মেসেজের রিপ্লাই দিতে কিবোর্ডে ‘টি’ বাটন চাপুন। চ্যাটিংয়ের তথ্য মুছে ফেলতে কিবোর্ডে ‘#’ বাটন চাপুন।

* এক ব্রাউজারেই দুইটি ভিন্ন ইমেইল: আপনি যদি দুইটি জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেন, তবে একই ব্রাউজারে আপনি দুইটি ইমেইল চালু করতে পারেন। একসঙ্গে দুইটি জিমেল অ্যাকাউন্ট সক্রিয় করতে জিমেইলের ওপরে ডান পাশে আপনার ইমেইল অ্যাড্রেসে ক্লিক করে Add Account নির্বাচন করুন। এতে নতুন একটি ট্যাব ওপেন হবে। এবার এখানে আপনার অন্য জিমেইলের আইডি ও পাসওয়ার্ড বসিয়ে একসঙ্গে দুটি অ্যাকাউন্ট চালু করতে পারেন।

* ধীরগতির ইন্টারনেট: ধীরগতির ইন্টারনেট সংযোগ হলে জিমেইল চালু হতে লম্বা সময় লাগতে পারে। এ সমস্যা সমাধানে আপনি যদি switch to a basic version নির্বাচন করেন তবে দ্রুত পেজ আপলোড হবে। সার্চ বক্সে https://mail.google.com/mail/?ui=html লিখে সার্চ করলে বেসিক ভার্সনে জিমেইল দ্রুত চালু হবে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.