দেশের প্রথম জাতীয় মোবাইল কনফারেন্স ‘মোবিকন’ আয়োজন করতে যাচ্ছে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি)। মোবাইলের পুরো ইকো সিস্টেম তুলে ধরার জন্য রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) আগামী ৭ মে দিন ব্যাপী এই কনফারেন্স অনুষ্ঠিত হবে। সেখানে কনফারেন্সের পাশাপাশি মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড দেওয়া হবে।

সেদিন সকাল থেকে এক্সপো থাকবে। যেখানে ২০টি মোবাইল অ্যাপ বা সার্ভিস প্রতিষ্ঠান অংশ নেবে। আর তাদের জন্য থাকবে ফ্রি ইউএক্স রিভিউ, ইনভেস্টর মিটিং এবং আরও অনেক আয়োজন । দর্শনার্থীদের জন্য রয়েছে গুগলের পক্ষ থেকে নানা গিফট । এই আয়োজনের অনুপ্রেরক হিসেবে রয়েছে প্রেনিউর ল্যাব, ভেন্যু হোস্ট ইন্ডিপেনডেন্ট ইউনিভারসিটি, মিডিয়া পৃষ্ঠপোষক টেকশহরডটকম এবং রেডিও পার্টনার রেডিও স্বাধীন।

সকাল ১০টা থেকে থাকবে মোবাইলের প্রোগ্রামিং নিয়ে কর্মশালা। যেখানে ২০০ জন অংশ নেওয়ার সুযোগ পাবেন। দুপুর ৩টা থেকে আছে টেকটক সেশন। যেখানে দেশের সেরা মোবাইল ও প্রযুক্তি বিশেষজ্ঞরা অংশ নেবেন। সেশনে প্রধান অতিথির বক্তব্য রাখবেন শামীম আহসান, প্রেসিডেন্ট, বেসিস, আরও থাকবেন, হাসমী রাফসানজানী, কান্ট্রি মার্কেটিং কনসাল্টেন্ট, গুগল, রাভিন্দার পারশের, হেড অফ ইন্টারনেট অফ থিংগস, গ্রামীণফোন, মানজার রাহমান, হেড অফ ডিজিটাল সার্ভিসেস, রবি একজিয়াটা লিমিটেড এবং আরও অনেকে ।

সকাল ১০টা থেকে শুরু হয়ে প্রদর্শনী জোন চলবে সন্ধ্যা ৫টা পযন্ত । এটি সবার জন্য উন্মুক্ত । যে কেউ মোবাইল বিশ্বের প্রযুক্তি নিয়ে জানতে চাইলে পরিবারসহ চলে আসতে পারেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভারসিটি, বসুন্ধরা আবাসিক এলাকায় । তরুণরা যারা মোবাইল ডিজাইন, টেলিকম, অ্যাপ ডেভলপমেন্টে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য আছে বিশেষ আয়োজন ।

গুগল ডেভেলপার গ্রুপের কমিউনিটির উপদেষ্টা ও প্রেনিউর ল্যাবের সি ই ও আরিফ নিজামী বলেন, দেশে মোবাইল প্রযুক্তির উদ্ভাবনে কাজ করতে এই সম্মেলন অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এর মধ্য দিয়ে দেশের মোবাইলের জন্য নতুন নতুন প্রযুক্তিরও উদ্ভবান হবে বলে আমাদের প্রত্যাশা থাকবে।

সবশেষে মোবিকনে অংশ নেয়া মোবাইল অ্যাপগুলো থেকে বাছাই করে মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড দেওয়া হবে। আওয়ার্ড তুলে দিবেন শামীম আহসান, প্রেসিডেন্ট, বেসিস । মোবিকন কনফারেন্স সবার জন্য উন্মুক্ত। তবে কনফারেন্সের কর্মশালা ও টেকটকে অংশ নিতে নিবন্ধন করতে হবে এই ঠিকানায় www.mobicon.xyz ।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.