বন্ধুরা, আমরা তো অনেকেই নিজেদের প্রয়োজনে কতই না ওয়েবসাইট খুলছি প্রতিদিন। কেউ শখের বশে, কেউবা আবার প্রয়োজনে। যে যেই উদ্দেশ্যেই ওয়েব সাইট খুলিনা কেন, প্রত্যেকের কাছেই তার সাইটটি নিজের সন্তানের মত। আর তাই সাইটটিকে সুন্দর করে অন্যদের কাছে উপস্থাপনের প্রচেষ্টার যেনো শেষ নেই। এ প্রয়োজন পূরনই ওয়েব ডিজাইনিং এর উদ্দেশ্য। আর উদ্দেশ্য পূরনে আর একধাপ এগিয়ে নিয়ে যায় যে ল্যাঙ্গুয়েজ তা হল JAVASCRIPT.

Javascript   কি ?

ওয়েবসাইট সাধারণত দুই ধরনের হয়ে থাকে,ডাইনামিক এবং স্ট্যাটিক। স্ট্যাটিক ওয়েবসাইট হল তাইই যার ডাটা পরিবর্তনশীল নয়, অর্থাৎ সহজ কথায় স্থির। ডাইনামিক হল যার ডাটা পরিবর্তনশীল। JAVASCRIPT ওয়েবসাইটকে ডাইনামিক রূপ দেয়ার ক্ষেত্রে এক অপরিহার্য ভূমিকা পালন করে।

JAVA আর Javascript কি এক ?

কখনোই না। দুটির উদ্দেশ্য,নিয়ম সবই পুরোপুরি আলাদা। জাভা হল একটি জটিল ল্যাংগুয়েজ যা কোনো ওয়েবপ্রোগ্রাম নয়। এর মাধ্যমে আপনি আপনার মোবাইল বা ডেস্কটপের জন্য প্রোগ্রাম বা যেকোনো গেম তৈরি করতে পারেন। অন্যদিকে জাভাস্ক্রীপ্ট হল একটি সহজবোধ্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। তাছাড়া এদের ব্যবহার, লেখার নিয়মও আলাদা।

Javascript এর সুবিধাসমূহঃ

আপনি যখন এইচ টি এম এল দিয়ে কোনো পেইজ কন্টেন্ট ফর্ম্যাট করেন তখন এগুলো স্ট্যাটিক অবস্থায় থাকে এবং এগুলো কোনো শর্তাধীনে কাজ করে না। অন্যদিকে জাভাস্ক্রীপ্ট যোগ করে আপনার পেইজটি ডাইনামিক রূপ লাভ করে। অর্থাৎ,আপনার পেইজের কোনো কন্টেন্টকে কোনো শর্তের অধীনে পেইজে দেখানো যায় বা দেখানো থেকে বিরত রাখা যায়। ধরুন, আপনি চাচ্ছেন, ভিজিটর ঐ পেজে কোনো একটি বাটন প্রেস করলেই “hello guy” লেখাটি দেখা যাবে শিরোনাম আকারে। অর্থাৎ বাটন প্রেস করার শর্তেই পেইজটির ঐ শিরোনাম দেখা যাবে,নতুবা দেখা যাবে না। এ কাজটি করা যায় জাভাস্ক্রীপ্টের মাধ্যম।

জাভাস্ক্রীপ্ট আপনার পেইজের সম্পূর্ণ এইচটিএমএল কন্টেন্ট পড়তে এবং সে অনুযায়ী কাজ করতে পারে। তাছাড়া এটি নিজেও এইচটিএমএল কন্টেন্ট পরিবর্তন করতে পারে।

জাভাস্ক্রীপ্ট এর মাধ্যমে কোনো তথ্য জমা রাখা বা ইউজারের কাছ থেকে যেকোনো তথ্য সংগ্রহ করা যায়।

আজ এ পর্যন্তই। ভালো থাকবেন সবাই। আগামী পর্বে প্রোগ্রাম লেখা এবং জাভাস্ক্রীপ্টে অবজেক্ট, মেথড,প্রপার্টিজ সম্পর্কে আলোচনা করব। সবাইকে ধন্যবাদ।

comments

6 কমেন্টস

  1. চরম হইছে। পরবর্তী পোষ্টের অপেক্ষায় রইলাম। জলদি করেন কিন্তু 😀 :mrgreen:

  2. দারুন উপস্থাপনা।
    শেয়ার করার জন্য আপনাকে ধন্যপ্লাস 🙂
    পরবর্তী পোস্টের অপেক্ষায় থাকলাম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.