বিচিত্র দুনিয়াতে রয়েছে বিচিত্র সব তথ্য আর জানা-অজানা নানান কথা। কিছু আমাদের জানা আর বাকি কিছু অন্যদের জানা। আমাদের চারপাশে থাকা বিষয়বস্তু যা নিয়মিত আমাদের দৃষ্টিগোচর হচ্ছে, সেগুলো সম্পর্কে জানা-অজানা সেই সব তথ্যের ভিন্ন রকম উপস্থাপনার ছোট্ট এই প্রচেষ্ঠা।

১। তরমুজ

তরমুজ পাকলো কিনা বোঝার জন্য তরমুজে টোকা দিতে হবে , যদি ফাঁকা শব্দ করে তাহলে বুঝতে হবে তরমুজটা পাকা |


২। জিরাফ


গরুর শিং হয়, ছাগলের শিং হয়, শিং হয় হরিণেরও, কিন্তু জিরাফই একমাত্র প্রাণী, যার জন্মের সময়ই শিং থাকে।

৩। পেঙ্গুইন

অনেক পাখিই সাতার কাটতে পারে, বিশেষ করে হাঁস জাতিয় পাখিরা। কিন্তু পেঙ্গুইন একমাত্র পাখি, যেটি সাঁতার কাটতে পারলেও উড়তে পারে না। তাছাড়া পেঙ্গুইনই একমাত্র পাখি, যেটি ঋজু ভঙ্গিতে হাঁটে।

৪। স্কার্ট

মেয়েদের কত রকম স্কার্ট পরতে দেখি- লং স্কার্ট, সর্ট স্কার্ট, মিনি স্কার্ট, মাইক্রমিনি স্কার্ট। মেয়েদের এই জনপ্রিয় পোশাকটি কিন্তু তাদের নিজেদের না। সেই অতীতে রোমান (পুরুষ) সৈন্যরা বিশেষ এক ধরনের পোশাক পরত। সেই বিশেষ পোশাকটাই হচ্ছে আজকের এই স্কার্ট, যা এখন মেয়েরা দখল করে নিয়েছে।

৫। Colgate

অনেকেই Colgate টুথপেস্ট ব্যবহার করেন, আমিও করি Colgate এর এ্যাকটিভ সল্ট। কিন্তু সমস্যা হচ্ছে যতই ভালো প্রডাক্ট হোক স্প্যানের কাউকে আপনি কখনো Colgate ব্যবহার করতে বলবেন না, কারণ স্প্যানিসে Colgate মানে হচ্ছে “নিজের গলায় দড়ি দাও”

৬। শিম্পাঞ্জি

কদিন আগে দেখলাম বানর নয় শিম্পাঞ্জি থেকে মানুষের উদ্ভব হয়েছে বলে বিজ্ঞানীরা দাবি করছেন। তাহোক বা নাহোক, এটা কি জানেন - মানুষের মতোই শিম্পাঞ্জিরাও হ্যান্ডশেক করে ভাব বিনিময় করে!

৭। কাঠঠোকরা

ঠা-ঠা শব্দে কাঠঠোকরা সারাটা দিন কাঠ ঠোকড়ালেও ওদের মাথা ব্যথা হয় না। কারণ, কাঠঠোকরার খুলির চারপাশে অনেকগুলো বায়ু প্রকোষ্ঠ আছে, যা নরম কুশনের কাজ করে।

আরো দেখুন : জানা!! আবার অজানাও হতে পারে ১ম পর্ব, ২য় পর্ব, ৩য় পর্ব , ৪র্থ পর্ব , ৫ম পর্ব , ৬ষ্ঠ পর্ব, ৭ম পর্ব, ৮ম পর্ব, ৯ম পর্ব

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

comments

4 কমেন্টস

  1. অনেক কিছু জানতে পারলাম। বিশেষ করে তরমুজের বিষয়টা ভালো লাগেছে। আর স্কার্টের বিষয়টা চিন্তায় ফেলে দিয়েছে।:-)
    আপনাকে ধন্যপ্লাস:-D

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.