হ্যারিপ্লেক্স সেভেরাস ছবি সূত্রঃ পপুলার সাইন্স

ছোটবেলায় আমরা অনেকেই বিখ্যাত লেখিকা জে কে রাওলিং এর হ্যারি পটার পড়েছি। জাদুর দুনিয়ায় বসবাস করা ক্ষুদে ক্ষুদে সে জাদুকরেরা এখনো আমাদের মনকে আচ্ছন্ন করে রাখে। হ্যারি পটারকে নিয়ে হয়েছে বেশ কিছু ব্যবসাসফল চলচিত্র। তবে  আজ আমাদের আলোচনার বিষয় হ্যারি পটার নয়।

হ্যারি পটার ছবির একটি পোস্টার সূত্রঃ গুগল
হ্যারি পটার ছবির একটি পোস্টার
             সূত্রঃ গুগল

সম্প্রতি নতুন একটি কাঁকড়া আবিষ্কৃত হয়েছে। এটির নামটি শুনলে বেশ অবাক হবেন আপনারা নিশ্চিত। এই কাঁকড়াটির নাম রাখা হয়েছে হ্যারিপ্লেক্স সেভেরাস (Harryplax Severus)। হ্যারি পটার বইটির জনপ্রিয় দুই চরিত্রের নামে কাঁকড়াটির নামকরণ করা হয়েছে। প্রশ্ন করতেই পারেন যে কাঁকড়া নিয়ে কেন এত কথা বলছি?

হ্যারিপ্লেক্স সেভেরাস ছবি সূত্রঃ পপুলার সাইন্স
হ্যারিপ্লেক্স সেভেরাস
                                    ছবি সূত্রঃ পপুলার সাইন্স

কারণ, হ্যারিপ্লেক্স সেভেরাসের রয়েছে কিছু অসাধারণ বৈশিষ্ট্য। এটি দৈর্ঘ্য ও প্রস্থে এক সেন্টিমিটার। এটি বাস করে গুয়ামের উপকূলবর্তী স্থানে, ঘুরে বেড়ায় ছোট ছোট গর্তে।

হ্যারিপ্লেক্স অন্ধকারের সাথে বেশ মানিয়ে নিতে পারে। এর চোখগুলো খুব ছোট ছোট এবং এরা চোখে দেখতে পায় না বললেই চলে।
এটির চোখের অভাব পূরণ করে মাথায় বসানো দুটি শুঁড় বা অ্যান্টেনা। পা গুলো খুব ছোট ছোট এবং তা চলাফেরায় সাহায্য করে।

প্রশ্ন হচ্ছে একটি কাঁকড়ার নাম হ্যারিপ্লেক্স হবার কারণ কি? জুকীস (zookeys) পেপারে প্রকাশিত প্রবন্ধে এটি নিয়ে বলেছেন জোসে সি ই মেন্ডোজা। তিনি হাসতে হাসতেই বলেছেন, “এটির পেছনে আসলে তেমন কোন উদ্দেশ্য নেই। হ্যারি পটার আমার পছন্দের একটি বই ও চরিত্র। তাই প্রিয় চরিত্রের নামেই এই কাঁকড়ার নামকরণ করলাম।”

এই কাঁকড়াই নয়, হ্যারি পটারের বিভিন্ন ছবি ও চরিত্রের সাথে মিলিয়ে নামকরণ করা হয়েছে নানা প্রাণীর নাম। ডাইনোসরের একটি প্রজাতির নমুনার নাম রাখা হয়েছিল জাদুর স্কুল হগওয়ার্টসের নামে।
গত বছর বিজ্ঞানীরা একটি মাকড়সা পান ভারতে, যেটি সাথে হ্যারি পটারের সর্টিং হ্যাটের অবিশ্বাস্য মিল।

শুধু হ্যারি পটারের নামই বা কেন? ২০১৪ সালে থাইল্যান্ডে একটি মৌমাছির সন্ধান পাওয়া গিয়েছিল যেটির নাম দেয়া হয় “ডিমেন্টরস”। এটির আচার আচরণও বইয়ের খল চরিত্রের মতই এটি তার শিকার ধরবার আগে তাদের নিষ্ক্রিয় করে ফেলে।

সূত্রঃ পপুলার সায়েন্স

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.