জাতিসংঘের দ্বারা আনীত নতুন মোবাইল আপ

জাতিসংঘ আশা করছে যে তাদের এই নতুন মোবাইল অ্যাপ সাহায্য করবে লক্ষ লক্ষ মানুষকে যারা পৃথিবীর বিভিন্ন অঞ্চলে আছেন। প্রযুক্তিগতভাবে মানুষ আরো এগিয়ে যাবে এবং বিভিন্ন রাষ্ট্রের প্রধানদের যে লক্ষ্য ও উদ্দেশ্য রয়েছে তা পূরণ করতে সমর্থ হবে, এই আশাটিই করছেন তারা।

জাতিসংঘের কর্তা-ব্যক্তিরা জানান যে টেকসই উন্নয়েনের যে লক্ষ্যমাত্রাগুলো রয়েছে তা এই মোবাইল অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে এবং এর ফলে যে সকল দেশ এই লক্ষ্যগুলো কি তা এখনো জানতে পারে নি, তাদের প্রভূত উন্নয়ন সাধন হবে। যেমন এসব দেশের জনগণ কি করা উচিত আর কি করা উচিত নয় সে সম্পর্কে জানতে পারবেন।

এস ডি জি লক্ষ্যমাত্রা পূরণ করবার জন্য জাতিসংঘের ১৭টি উদ্দেশ্য রয়েছে। এই অ্যাপের মাধ্যমে জানা যাবে তারা তাদের উদ্দেশ্য পূরণে কতটুকু সমর্থ হল এবং তা পূরন করবার জন্য জাতিসংঘ কি কি পদক্ষেপ নিয়েছে তাও জানা যাবে এই অ্যাপের মাধ্যমে। এছাড়াও এতে সংযোজন করা হয়েছে নানা ধরণের ভিডিও, যার মাধ্যমে জানা যাবে এস ডি জি কেন এত দরকারী।

জাতিসংঘ ফাউন্ডেশনের একজন যোগাযোগ অফিসার, অ্যারন শেরিনিয়ান বলেন যে প্রযুক্তি একইসাথে আপনার দেখভাল ও আপনার নানা উন্নয়নে সাহায্য করবে। অ্যাডউইকে দেয়া একটি সাক্ষাৎকারে তিনি আরো বলেন যে এই অ্যাপের মাধ্যমে এটি স্পষ্ট যে আমরা যোগাযোগের একটি অনন্য মাত্রায় প্রবেশ করেছি।

প্রত্যেকটি প্রতিষ্ঠান তাদের প্রচার, প্রসার ও লক্ষ্যমাত্রা প্রকাশ করবার জন্য ও মানুষকে নানা ধরণের সেবা দেবার জন্য মোবাইল অ্যাপ বের করে থাকে। এবার জাতিসংঘও সেরকম একটি পদক্ষেপ নিল।এ পদক্ষেপে পৃথিবী থেকে দারিদ্র্য, অশিক্ষা, নানা ধরণের কুসংস্কার দূর করা এবং শিক্ষার মাধ্যমে ও উন্নয়নের মাধ্যমে কিভাবে নিজের জীবনকে উন্নত করা যায় তার একটি অংশ জাতিসংঘ তুলে ধরতে চেয়েছে।

তাদের ইচ্ছা ভবিষ্যতে এই যাত্রা অব্যহত থাকুক।

সূত্রঃ বি বি সি

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.