গুগল এবং এপল সাধারনত নতুন কোন সার্ভিস বা পন্য বাজারে ছাড়লেই প্রযুক্তির দুনিয়ায় ঝড় তুলে ব্যপক জনপিয়তা অর্জন করে। তবে কখনো কখনো এর ব্যতিক্রমও হয়। গুগলের এমন কিছু সার্ভিস আছে যেগুলো নিয়ে গুগল এবং পুরো প্রযুক্তি দুনিয়া অনেক আশাবাদী ছিল। কিন্তু সব কিছু মিথ্যা প্রমানিত করে সেগুলো চলে গেছে কথোপকথনের আড়ালে। গুগলের এমন কয়েকটি সার্ভিস সম্পর্কে চলুন জানা যাক।

2010-07-02_163336

Google Wave

ইন্টারনেট ব্যবহারের ধারা পরিবর্তন করার প্রতিজ্ঞা নিয়ে আবির্ভাব হয় গুগল ওয়েভের। ই-মেইল ব্যবহারের ধরনেরও পরিবর্তন হবে গুগল ওয়েভের মাধ্যমে এমনটি বলেছিল গুগল। তবে এটি কি দিতে পেরেছে এবং এর বর্তমান পরিনতি সম্পর্কে আমরা সবাই জানি 😛

Google Buzz

জি-মেইলের মধ্যে অন্তর্তভুক্ত গুগলে বাজ এর ধারনাটা কিন্তু মন্দ ছিলনা। ফেইসবুক, টুইটার অথবা ইয়াহু! এর সাথে এর প্রতিযোগিতা করার কথা ছিল। কিন্তু বাস্তবে দেখা গেল এটি ফেইসবুক বা টুইটারের বিকল্প কিছু নয়। আবার অনেকেই চাননা তাদের জি-মেইলের কন্টাক্টগুলো একটি সোশ্যাল নেটওয়ার্কের কন্টাক্টে পরিনত হোক।

Nexus One

সম্ভবত এপলের iPhone এর সাথে প্রতিযোগীতা করার জন্য গুগল বাজারে নিজস্ব ফোন ছাড়ার ঘোষনা দেয়। কিন্তু আইফোনের সাথে এটি কোন প্রতিযোগীতায় আসা তো দুরের কথা, নিজের বাজার ধরে রাখতেই হিমশিম খাচ্ছে। তারা যতটা আশা করেছিল তার চাইতে ৭০% কম বিক্রি হচ্ছে নেক্সাস ফোন। এর ভবিষ্যত সম্পর্কেও নতুন করে কিছু বলার অপেক্ষা রাখে না।

Google Answer

২০০২ সালে শুরু করে ২০০৬ সালে বন্ধ করে দেয়া এই সার্ভিসটি সম্পর্কে অনেকে হয়তো জানেই না। এখানে কোন প্রশ্ন করে উত্তর পাওয়ার জন্য $2 থেকে $200 পর্যন্ত দেয়া লাগতো। আশা করি বুঝতেই পারছেন এটি কেন বন্ধ করে দেয়া হয়েছে।

Orkut

ফেইসবুক, মাইস্পেস, টুইটার ব্যবহারকী অনেকেই অর্কুট এর নাম শোনেনি এটা নিশ্চিত ভাবেই বলা যায়। ইন্টারনেট দুনিয়া কখনোই এটিকে খুব একটা গুরুত্বের সাথে নেয়নি। আর গুগলও সম্ভবত এটিতে খুব একটা মনযোগ দেয়নি। আর যখন দিয়েছে ততদিনে অনেক দেরি হয়ে গেছে।

comments

13 কমেন্টস

  1. গুগলের সার্ভিস গুলা প্রথম প্রথম একঝলক আকর্ষন তৈরী করে মানুষের মনে। পরে আর কোন খবর থাকে না। ভালো হয়েছে পোষ্ট টি।

  2. জানা হলো। ভাই আমার নেট টু ফোন ডায়েলার সফটওয়ার দরকার দয়া করে ফ্রি ডউনলোড লিংক জানালে খুশি হবো ।আমার ইমেল আইডি হলো [ mostakim0@gmail.com]..plz….plz….

  3. গুগল ক্রোম ব্রাউজার টাও কি খুব একটা সফল…???!

  4. Nexus One ফোনটা জনপ্রিয় না হওয়ায় অবাক হলাম। এনড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা আমার দেখা সেরা ফোনগুলোর একটি Nexus One :O
    তবে এনড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোন ব্যবহার করার খুব বেশি একটা ভাগ্যও আমার হয়নি, তাই তেমন ধারনাও নেই 😛

  5. android is da best and my galaxy s rocks….(although there is galaxy s 2 available now )…..im happy with it….my one was android 2,1…bt im successfully upgraded to 2.3 gingerbred.. . ….doing amazing now…. n obviously i hate i phone…..it is actually in some cases it is good.. in some cases its not..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.