অনেকেরই অনেক রকম শখ থকে। তেমনি আমরও কিছু শখ রয়েছে, তবে আমার সবগুলোই ডিজিটাল শখ শখগুলোর মাঝে অন্যতম হল স্ট্যাম্প সংগ্রহ করা। তবে আমার সংগ্রহের ধরনটা একটু ভিন্ন, আমি স্ট্যাম্পগুলো এনে স্ক্যান করে পিসিতে রেখে যার স্ট্যাম্প তাকে দিয়ে দেই, এতে দুরকম লাভ: টাকা দিয়ে কিনতেও হয়না, সংগ্রহও বাড়ে আর অবশ্যই হারাবারও ভয় নেই 😀

যাই হোক, আমার আরেকটা শখ হল পৃথিবীর বিখ্যাত সব ছবি সংগ্রহ করা। পৃথিবীর যত সুন্দর, রহস্যময়, উদ্ভট আর হাস্যকর ছবি আছে তার সবই মনে হয় আমর সংগ্রহে আছে (পারলে তো দ্য ভিঞ্চির মোনালিসাও চুরি করে এোন স্ক্যান করে রেখে দিতাম! :P) হঠাৎ লক্ষ্য করলাম প্রায় ৮ বছরের ইন্টারনেট অভিজ্ঞতায় ভালই সংগ্রহ করেছি। তার মধ্য থেকেই ১০টি মজার ছবি এখানে তুলে ধরলাম:

১। নিচের ছবিটা দেখে সাধারন একটা অ্যানিমেশন মনে হলেও এটা মোটেও সাধারন নয়। এর মাঝ বরাবর + চিহ্নটির দিকে তাকিয়ে গোলাপী বৃত্তগুলোর দিকে লক্ষ্য করুন। নিভু নিভু গোলাপী বৃত্তগুলো সবুজ রঙের মনে হবে!

movie-dots-illusion

২। এই ছবিটার বৈশিষ্ট্য হল এটা একটা স্থির ছবি! এটা কিন্তু মোটেও অ্যানিমেশন নয়, বিশ্বাস না হলে নিজেই পরীক্ষা করে দেখুন 😀

optical-illusion-wheels-circles-rotating

৩। এটা আরেকটি মজার ছবি। ছবিটার মাঝ বরাবর বিন্দুটির দিকে তাকিয়ে আপনার মাথা সামনে ও পিছনের দিকে নাড়িয়ে নিজেই দেখুন কী ঘটে 😉

rotatezoom

৪। বলুন তো A ও B এর মাঝে কোন বৃত্তটি ঘুরছে? (উত্তর: এটা চোখের ধাঁধা মাত্র, একটিও ঘুরছে না :P)

5211_233124570606_717965606_7799447_3409882_n

৫।এই ছবিতে কিন্তু মা ও মেয়ে দুজনই আছে, খবরটা জেনে অবাক লাগবে যে পৃথিবীর বিখ্যাত কিছু বিজ্ঞানীকে এই ছবিটি দেখিয়ে শনাক্ত করতে বলা হয়েছিল কিন্তু তাদের মাঝে ৮০ শতাংশ বিজ্ঞানীই ব্যর্থ হয়েছিলেন! (সূত্র: অন্য আলো, প্রথম আলো)

চেষ্টা করে দেখুন তো আপনি বের করতে পারেন কিনা 😉

miss

৬। ইতালির পিসা তাহলে এই কারনেই হেলে পড়েছিল? 😛

pisa-leaning-tower-illusion

৭। এই ছবিটি বিশ্বের বিখ্যাত সব ছবিগুলোর মাঝে অন্যতম স্থান দখল করে নিয়েছে। একটি জরিপে দেখা গেছে প্রায় ৯০ শতাংশ লোকের ধারনা এই ছবিটিতে মোট ৯টি মুখ রয়েছে। তবে প্রকৃতপক্ষে ছবিটিতে মোট ১২টি মুখ রয়েছে। আমি কিন্তু ১২টি মুখই শনাক্ত করতে পেরেছি 😉 একটু চেষ্টা করে দেখুন আপনিও সেই ১০ শতাংশের একজন হতে পারেন।

4810_1059580141573_1588018138_145080_7512648_n

৮। দেখতে সাধারন একটি কার্টুন মনে হলেও এর মাঝে কিন্তু লুকিয়ে আছে দুটি প্রাণী: একটি হাস ও আরেকটি খরগোশ! 😮
rabbitduck2

৯। ভাল করে লক্ষ্য করুন এই ছবিটিতে মুখ, গাছপালা,  ঘরবাড়ি, মানুষ সবই আছে!
5211_233124605606_717965606_7799453_2548173_n

১০। এই ছবিটিতে মোট ১৬টি মুখ আছে! তবে আজ পর্যন্ত আমি ১৩টির বেশি শনাক্ত করতে পারিনি 🙁
opticalillusions7

comments

45 কমেন্টস

  1. দেখতে দেখতে চোখ ধরে গেছে। শেয়ার করার জন্য ধন্যবাদ, রাহাতকে। ছবিগুলো ফেসবুকে শেয়ার করা দরকার। 😀

  2. দারুণ জিনিস। অপটিক্যাল ইল্যুশনের সবগুলোই আমার কাছে অসাধারণ লাগে এবং আমার হার্ডড্রাইভে পুরো একটি ফোল্ডার 😉 ডেডিকেট করা আছে অপটিক্যাল ইল্যুশন রাখার জন্য। 😀 তবে 7 নং টাতে আমি তিনটার বেশি পাচ্ছি না। 🙁 দেখিয়ে দিন 😥

    • আমার হার্ডড্রাইভেও অনেকগুলো আছে, সেখান থেকে বেছেই এই ১০টা দিলাম 😀
      ৭ নম্বরটার মাঝে বড় মুখটার ভেতরই ৪টা মুখ, আর বাকিগুলো ডান আর বাম পাশে উপরের দিকে লক্ষ্য করুন 😉

  3. 1 নং টা অনেক আগেই দেখেছি। এটার আরেকটা বৈশিষ্ট্য বলতে ভুলে গেছ। অনেকক্ষণ তাকিয়ে থাকলে গোলাপী বিন্দুগুলো একসময় অদৃশ্য হয়ে যায়। 😀

    • ৭ নম্বরের মাঝের বড় মুখটিতে ৪টি এবং ডানে ও বামে উপরের দিকে বাকিগুলো রয়েছে, ভাল করে লক্ষ্য করুন 😉

      • বড় মুখের চারটা আর বাহিরের বামপাশের একটি মোট পাঁচটি পেলাম। আর পাই না। 🙁

  4. রাহাত তোমার পোষ্ট টি ভালো হয়েছে। আর এখানের প্রতিটি ছবির সাইন্টিফিক ব্যাখ্যা আছে (তবে ব্যাখ্যা গুলো যে কি আমি নিজে জানি না। তুমি জানলে ব্যাখ্যা করবা দয়া করে। )। অনেক সময় এই ছবিগুলো চোখ ও ব্রেনের কার্য ক্ষমতা পরীক্ষার জন্য ব্যাবহার করা হয়ে থাকে।

    • হ্যা, ছবিগুলো অনেক সময় কালার ব্লইন্ডদের চোখ পরীক্ষা করার জন্য ব্যবহৃত হয়। আর সবগুলোর ব্যখ্যা আমার জানা নেই, তবে জানলে অবশ্যইএখানেই জানাবো। ধন্যবাদ ভাইয়া।

  5. Choby gulo oshadharon Rahat! Khub valo laglo, amio facebook e share korlam.

  6. দশ নাম্বারে বার টা মুখ পাইছি, বাকিগুলো খুজে পাইনা। রাহাত ভাই পাচঁ নাম্বারের সমাধান কি আপনি পারছেন ?

    • হ্যা, আমি সবগুলোই পেরেছি। ৫ নম্বরে সামনের বৃদ্ধ মায়ের মুখটা তো এমনিতেই বোঝা যায়, আর মেয়েটি পেছনের দিকে মুখ করে আছে। ভাল করে লক্ষ্য করুন পেয়ে যাবেন 😀

  7. ৫ number picture এ মা ও মেয়ে এর picture ত খুব সহজেই বোঝা জায়।

  8. I simply want to tell you that I am newbie to blogs and seriously enjoyed you’re website. More than likely I’m planning to bookmark your site . You actually have incredible writings. Thanks for sharing your website.

  9. *Ultimately, a problem that I’m passionate about. I have looked for data of this caliber for the previous various hours. Your site is greatly appreciated.

  10. We just want to reveal to you that I am novice to having a blog and pretty much adored your review. Very possible I am going to bookmark your blog post . You simply have lovely article stuff. Get Pleasure From it for giving out with us your blog document.

  11. সতি্্য। অসাধারন ছবি।অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.