ভূমি সংশ্লিষ্ট সেবাদাতাগণের চিরিরবন্দরের সরকারি সম্পত্তি (খাস,ভিপি,এপি ও সংস্থা”) সনাক্তকরণ, রক্ষণাবেক্ষণ ও দাপ্তরিক কাজের সুবিধার্থে এবং সাধারণ নাগরিকের জমি ক্রয়-বিক্রয় বা তথ্য সংগ্রহে অযথা হয়রানি ও দীর্ঘসূত্রিতা থেকে মুক্তির লক্ষ্যে উপজেলা ভূমি অফিসের উদ্যোগে এন্ড্রয়েড সিস্টেমভিত্তিক “চিরিরবন্দরের সরকারি সম্পত্তি” শীর্ষক অফলাইন এপ্লিকেশনটি উদ্ভাবন করা হয়েছে।

চিরিরবন্দরের সরকারি সম্পত্তি” মোবাইল এ্যাপ উদ্বোধন করেন জনাব মীর খায়রুল আলম, মাননীয় জেলা প্রশাসক, দিনাজপুর।মোবাইল এ্যাপটির পরিকল্পনা ও বাস্তবায়ন করেছেন জনাব মোঃ মাশফাকুর রহমান

সহকারী কমিশনার (ভূমি), চিরিরবন্দর, দিনাজপুর। এটি নির্মাণে সহায়তা করেছে কোডেক্স সফটওয়ার সলিউশন লিমিটেড।

গুগল প্লে-স্টোরে “চিরিরবন্দরের সরকারি সম্পত্তি”  লিখে সার্চ দিলেই এ্যাপটি পাওয়া যাবে। এছাড়াও এ্যাপটি https://goo.gl/AtgCB4 লিংকে এবং দিনাজপুর জেলা পোর্টালে

(http://www.dinajpur.gov.bd) পাওয়া যাবে।দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায় সরকারী স্বার্থ সংশ্লিষ্ট অনেক সম্পত্তি রয়েছে। লক্ষ্য করা গিয়েছে যে, বিভিন্ন সময়ে অবৈধ দখলদারেরা মিথ্যা ও বানোয়াট দলিল ও পর্চা সৃজন করে নামজারির মাধ্যমে খাস জমি হাতিয়ে নেয়ার অপতৎপরতা চালিয়েছে ।

এছাড়াও এস.এ রেকর্ডে সরকারের নামে কিন্তু আর.এস রেকর্ডে ভুল বশতঃ ব্যক্তি মালিকানায় কিছু খাস জমি রেকর্ডভুক্ত হওয়ায় এসকল জমি আর.এস রেকর্ডধারীগণ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল কিংবা দেওয়ানী আদালতে মামলা দায়ের করে হাতিয়ে নেয়ার চেষ্টা য় লিপ্ত। ভূমি রেজিস্টেশন, সেটেলম্যান্ট, নামজারী বা অন্যান্য ক্ষেত্রে সরকারের স্বার্থ সংশ্লিষ্টতা আছে কি-না সেটি সঠিক ভাবে যাচাই করা হয়নি বলে এটা সম্ভব হয়েছে।

“খাস,ভিপি,এপি ও সংস্থা” সব জমির ক্ষেত্রে এরূপ অপতৎপরতা পরিলক্ষিত হয়। এসকল ক্ষেত্রে নামজারির সময় এবং মামলার এস.এফ এর জবাব প্রস্তুতকালে সরকারি স্বার্থ রক্ষার লক্ষ্যে সংশ্লিষ্ট সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা কর্তৃক আর.এস রেকর্ডের পাশাপাশি এস.এ রেকর্ড পুঙ্খানুপুঙ্খ যাচাই করা বাঞ্ছনীয়।

কিন্তু অধিকাংশ ক্ষেত্রে সাবেক এস.এ রেকর্ড জীর্ণ, পাতা ছেঁড়া, অস্পষ্ট বা দোবারা হওয়ার ফলে উক্ত যাচাই কার্যক্রম ব্যাহত হচ্ছে। ফলশ্রুতিতে সঠিকভাবে নামজারির প্রস্তাব কিংবা জবাব প্রেরণে ব্যর্থতার দরুন সরকারি স্বার্থ চরমভাবে বিঘ্নিত হচ্ছে।

অপর দিকে, প্রায়শঃ ক্রেতা সাধারণ সঠিকভাবে এস.এ ও আর.এস রেকর্ড যাচাই না করে জমি ক্রয়ের পর নামজারি করার সময়ে কিংবা ভোগদখলকৃত জমি বিক্রয়কালে উক্ত জমির রেকর্ড সরকারি খাসভুক্ত প্রতীয়মান হওয়ার ফলে নামজারি সম্পাদনে কিংবা বিক্রয়ে ব্যর্থ হন এবং উক্ত সমস্যা সমাধানকল্পে অসাধু ব্যক্তি/দালালের আশ্রয় গ্রহণের ফলে প্রতারিত ও হয়রানির শিকার হন।

এ প্রেক্ষিতে, সরকারী স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তি অবৈধ ভাবে যেন বেহাত না হয় সেই বিবেচনায় অত্র উপজেলায় সকল সরকারী স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তি (খাস, অর্পিত, পরিত্যক্ত, সংস্থার সম্পত্তি) এর ডাটাবেজ প্রস্তুত করে মোবাইল অ্যাপলিকেশন করা হয়।

মোবাইল অ্যাপলিকেশনের মাধ্যমে নামজারী/খারিজ কালে যাচাই করে দেখা হচ্ছে সরকারী কোন সম্পত্তি নামজারী হয়ে যাচ্ছে কি-না। এ প্রক্রিয়ার মাধ্যমে সাব- রেজিস্টার অফিস, সেটেলম্যান্ট অফিস র্কতৃপক্ষ উপকৃত হবে বলে আশা করছি। বর্তমানে দিনাজপুর জেলার সকল উপজেলায় সরকারী স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তি তথ্য বা ডাটা সংগ্রহ করে সমগ্র দিনাজপুর জেলার সরকারী সম্পত্তির তথ্য সম্বলিত মোবাইল অ্যাপলিকেশন এর কার্যক্রম চলমান। আশা করা হচ্ছে, দ্রুতই দিনাজপুর এর সকল উপজেলার সরকারি সম্পত্তির তথ্য সম্বলিত’ দিনাজপুরের সরকারি সম্পত্তি’ নামে নতুন অ্যাপটি সামনে সপ্তাহে প্লে-স্টোর এ যুক্ত করা যাবে বলে আশা করছি।

এ কার্যক্রম বাস্তবায়িত হলে দ্রুত কাজ সম্পাদনসহ প্রযুক্তি নির্ভর ব্যবস্থাপনার মাধ্যমে সরকারি স্বার্থসংশ্লিষ্ট সম্পত্তি রক্ষার্থে এটি গুরুত্ব পুর্ন ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।

মোবাইল ফোনের এন্ড্রয়েড সিস্টেমভিত্তিক “চিরিরবন্দরের সরকারি সম্পত্তি- খাস,ভিপি,এপি ও সংস্থা” সনাক্তকরণ এপ্লিকেশন ব্যবহারের ফলে ভূমি সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা ও সাধারণ নাগরিক উভয়ই উপকৃত হবেন।

মোবাইল ফোনের এন্ড্রয়েড সিস্টেমভিত্তিক “চিরিরবন্দরের সরকারি সম্পত্তি- খাস, ভিপি,এপি ও সংস্থা” একটি স্বয়ংসম্পূর্ণ অফলাইনভিত্তিক এ্যাপ যা চিরিরবন্দর উপজেলা ভূমি অফিস কর্তৃক পরিচালিত হচ্ছে।

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.