চাঁদে অনুসন্ধানের জন্য গত ডিসেম্বরে পাঠানো চাইনিজ রোভার ‘জেইড র‍্যাবিট’ বরফ হতে চলেছে। চায়নার মহাকাশ সংস্থার পাঠান এই রোবট আরও ৩ মাস চাঁদে গবেষনা চালানোর কথা থাকলেও যান্ত্রিক ত্রুটি ধরা পড়ায় বিজ্ঞানীরা আশংকা করছেন এটি ২ সপ্তাহের মধ্যে পুরোপুরি জমে বরফ হয়ে যাবে।

চাঁদে রোবট

বিষেশজ্ঞরা এ ব্যপারে বলেন, চাঁদের নাইট যখন সূর্যের দেখা পায় না চাঁদ, সে সময়ে রোবটটি এর সোলার প্যানেলগুলো ভাজ করে ভিতরে ঢুকিয়ে দু’সপ্তাহ অকার্যকর অবস্থায় পড়ে থাকার কথা ছিল রোবটটির। তবে যান্ত্রিক ত্রুটির কারনে এর মোটরগুলো কাজ করছেনা ফলে লুনার নাইটে টিকে থাকার মত অবস্থায় যেতে পারছে না রোবটটি।

2014-01-28_002939

এ অবস্থার যদি কোন পরিবর্তন না হয় তবে নিশ্চিতভাই এই দু’সপ্তাহে রোবটটি জমে বরফে পরিনত হবে এবং কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলবে। তবে এ ব্যপারে চায়নার মহাকাশ সংস্থা খুব একটা মর্মাহত নয় এবং ভবিষ্যতে তারা মহাকাশ গবেষনায় জন্য আরও রোবট পাঠানোর চিন্তাভাবনা করছে।

comments

2 কমেন্টস

  1. I just want to say I’m newbie to blogging and really enjoyed this blog site. Most likely I’m planning to bookmark your site . You definitely come with amazing posts. With thanks for revealing your blog site.

  2. *omg! can’t imagine how fast time pass, after August, ber months time already and Setempber is the first Christmas season in my place, I really love it!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.