চাঁদে প্রথম কে পা রেখেছিলেন? সকলেই জানে – Neil Armstrong। কিন্তু আপনি বলতে পারবেন ‘মোট কতজন ব্যাক্তির ভাগ্যে চাঁদের বুকে পা রাখার সুযোগ হয়েছে?’ উত্তর হচ্ছে ১২ জন। হেঁ, পৃথিবীর ছয়শত কোটিরও বেশি মানুষের মধ্যে মাত্র ১২জন সৌভাগ্যবান ব্যাক্তি চাঁদের বুকে পা রাখতে পেরেছেন। Apollo প্রোগ্রামে মাত্র ১২ জন এ্যাস্ট্রোনটের কপালে জুটেছে চাঁদে নামার সেই অপার সৌভাগ্য। এই ১২জন পৃথিবীর মানুষই হেঁটেছেন চাঁদের বুকে।

2010-11-21_073110

যেকটি Apollo অভিজানে মানুষ চাঁদে পারি দিয়েছে তার প্রতিটিতেই তিনজন করে এ্যাস্ট্রোনট ছিলেন। এই তিন জনের মধ্যে দুজন এ্যাস্ট্রোনট Lunar_Module এ করে নভযান থেকে চঁদের অবতরণ করেন আর একজন থেকে যান মূল নভযানে যা চাঁদের চারপাশে একটি নিদৃষ্ট অরবিটে ঘুরতে থাকে।

১২জনের মধ্যে ছয়জন চালিয়েছেন চাঁদের বুকে Lunar rover বা চন্দ্রযান। প্রতিটি অভিজানেই যে ৬ জন চন্দ্রযান চালিয়েছেন তারা সকলেই ছিলেন অভিযানের সেই অংশের দলনেতা। আর নেতার সাথে চন্দ্রযানে যিনি যাত্রীর ভূমিকাতে অবতির্ণ হয়েছেন তিনিই কিন্তু আবার Lunar_Module এর পাইলট।

লুনার রোভার
লুনার রোভার
লুনার মডিউল
লুনার মডিউল

১৯৬৮ সালের ডিসেম্বার থেকে ১৯৭২ সালের ডিসেম্বার পর্যন্ত সর্বমোট ৯টি Apollo অভিযান পরিচালনা করে নাসা। কিন্তু Apollo প্রোগ্রামের মূলঅংশ পরিচালিত হয় ১৯৬৯-এর জুন থেকে ১৯৭২-এর ডিসেম্বার পর্যন্ত। এই সময়ের মধ্যে মোট ৬টি Apollo অভিযানে সর্বমোট ১৮জন এ্যাস্ট্রোনটের মধ্যে মাত্র ১২জন এ্যাস্ট্রোনট চাঁদে হেঁটে বেড়িয়েছেন। এই ১২জন সৌভাগ্যবান ব্যাক্তি সম্পর্কে অল্পো- অতি অল্পো কিছু তথ্য এখানে উপস্থাপন করছি।

১। চাঁদের বুকে প্রথম মানুষ Neil Armstrong জন্মগ্রহণ করেন ১৯৩০ইং সালের ৫ই আগস্টে। Apollo 11 অভিযানে ১৯৬৯ সালের ২১শে জুলাই তিনি চাঁদে পাঁ রাখেন। সে সময় তার বয়স ছিলো ৩৮বছর ১১মাস ১৫দিন। তিনি সেই সময় নাসায় কর্মরত ছিলেন।

২। চাঁদে হেঁটেছেন যারা তাদের মাঝে দ্বিতীয় ব্যাক্তি Edwin “Buzz” Aldrin জন্মগ্রহণ করেন ১৯৩০ সালের ২০শে জানুয়ারী (২০জানুয়ারী আমারও জন্মদিন)। তিনিও Apollo 11 অভিযানে ১৯৬৯ সালের ২১শে জুলাই Neil Armstrong এর পরেই চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিলো ৩৯বছর ৬মাস ০দিন। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন।

৩। চাঁদের বুকে তৃতীয় মানব Charles (Pete) Conrad জন্মগ্রহণ করেন ১৯৩০ইং সালের ২রা জুন। Apollo 12 অভিযানে ১৯৬৯ সালের ১৯শে ও ২০শে নভেম্বর তিনি চাঁদে পাঁ রাখেন। সে সময় তার বয়স ছিলো ৩৯বছর ৫মাস ১৭দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন। ১৯৯৯ সালের জুলাই মাসের ৮ তারিখে তিনি মারা যান।

৪। চতুর্থ মানব যিনি চাঁদে হেঁটেছেন তিনি Alan Bean। জন্মগ্রহন করেন ১৫ই মার্চ ১৯৩২ সালের। Apollo 12 অভিযানে ১৯৬৯ সালের ১৯শে ও ২০শে নভেম্বর তিনি চাঁদে পাঁ রাখেন। সে সময় তার বয়স ছিলো ৩৭বছর ৮মাস ৪দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

৫। চাঁদের বুকে পঞ্চম মানব Alan Shepard জন্মগ্রহণ করেন ১৯২৩ সালের ১৮ই নভেম্বর। Apollo 14 অভিযানে ১৯৭১ সালের ৫ই ও ৬ই ফেব্রুয়ারীতে তিনি চাঁদে পাঁ রাখেন। সে সময় তার বয়স ছিলো ৪৭বছর ২মাস ১৮দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন। ১৯৯৮ সালের জুলাই মাসের ২১ তারিখে তিনি মারা যান।

৬। চাঁদের বুকে ষষ্ঠ মানব Edgar Mitchell তিনি জন্মগ্রহণ করেন ১৯৩০ সালের ১৭ই সেপ্টেম্বর। Apollo 14 অভিযানে ১৯৭১ সালের ৫ই ও ৬ই ফেব্রুয়ারীতে তিনি চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিলো ৪০বছর ৪মাস ১৯দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

৭। সপ্তম ব্যাক্তি হিসেবে চাঁদে পা রাখেন David Scott। তিনি জন্মগ্রহণ করেন ১৯৩০ সালের ১৭ই মার্চ। Apollo 15 অভিযানে ১৯৭১ সালের ৩১শে জুলাই থেকে ২রা আগস্ট তিনি চাঁদে হেঁটে বেড়ান। সে সময় তার বয়স ছিলো ৪১বছর ৪মাস ১৪দিন। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন। ১৯৯১ সালের আগস্ট মাসের ৮ তারিখে তিনি মারা যান।

৮। চাঁদের বুকে অষ্টম মানব James Irwin জন্মগ্রহণ করেণ ১৯৩২ সালের ৬ই জুন। Apollo 15 অভিযানে ১৯৭১ সালের ৩১শে জুলাই থেকে ২রা আগস্ট তিনি চাঁদে হেঁটে বেড়ান। সে সময় তার বয়স ছিলো ২৯বছর ১মাস ২৫দিন। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন।

৯। নবম মানব যিনি চাঁদে হেঁটেছেন তিনি John W. Young। তিনি জন্মগ্রহণ করেন ২৪শে সেপ্টেম্বর ১৯৩০ সালে। Apollo 16 অভিযানে ১৯৭২ সালের ২১ থেকে ২৩শে এপ্রিলে তিনি চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৪১বছর ৬মাস ২৮দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

১০। চাঁদের বুকে দশম মানব Charles Duke জন্মগ্রহণ করেণ ১৯৩৫ সালের ৩রা অক্টবর। Apollo 16 অভিযানে ১৯৭২ সালের ২১ থেকে ২৩শে এপ্রিলে তিনি চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৩৬বছর ৬মাস ১৮দিন। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন।

১১। একাদশতম মানব যিনি চাঁদে হেঁটেছেন তার নাম Eugene Cernan; জন্মগ্রহণ করেন ১৪ই মার্চ ১৯৩৪ সালে। Apollo 17 অভিযানে ১৯৭২ সালের ১১ থেকে ১৪ই ডিসেম্বার তিনি চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৩৮বছর ৯মাস ৭দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

১২। এখন পর্যন্ত সর্বশেষ ব্যাক্তি যিনি চাঁদে হেঁটেছেন তার নাম Harrison Schmitt; জন্মগ্রহণ করেন ৩রা জুলাই ১৯৩৫ সালে। Apollo 17 অভিযানে ১৯৭২ সালের ১১ থেকে ১৪ই ডিসেম্বার তিনি চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৩৭বছর ৫মাস ৮দিন। তিনি সেই সময় নাসাতে কর্মরত ছিলেন।

অন্যরকম কিছু তথ্য

উপরের আলোচনা থেকে এটা পরিস্কার যে Harrison Schmitt সর্বশেষ ব্যাক্তি হিসেবে চাঁদের বুকে নেমেছেন। কিন্তু মজার বিষয় হচ্ছে তিনি কিন্তু চাঁদে আবস্থা করা সর্বশেষ ব্যাক্তি নন। কি? বিশ্বাস হচ্ছে না!!! কথা কিন্তু সত্যি, কারণ Apollo 17 অভিযানে যে তিনজন এ্যাস্ট্রোনট ছিলেন তারা হচ্ছেন-Eugene Cernan, Ronald Evans ও Harrison H. “Jack” Schmitt। এই তিন জনের মধ্যে Ronald Evans মূলনভযানে থেকে যান, আর বাকি দুজন lunar module নিয়ে চাঁদে অবতরণ করেন। এই দুজনের মধ্যে Eugene Cernan প্রথম lunar module থেকে বেরিয়ে চাঁদের বুকে পাঁ রাখেন। তাই উনার পর সর্ব শেষ ব্যাক্তি হিসেবে চাঁদে অবতরণ করেন আমাদের Harrison Schmitt। আবার চাঁদ থেকে ফিরে আসার সময় lunar module-এ প্রথম আরহণ করেন Harrison Schmitt, আর তখনও চাঁদের বুকে শেষ ব্যাক্তি হিসেবে দাঁড়িয়ে আছেন Eugene Cernan। তাই চাঁদে সর্বশেষ অবস্থা করা ব্যাক্তি হচ্ছেন- Eugene Cernan।

১২জন এ্যাস্ট্রোনটের মধ্যে সবচেয়ে কম বয়সী এ্যাস্ট্রোনট হচ্ছেন- Charles Duke । তিনি Apollo 16 অভিযানে ১৯৭২ সালের ২১ থেকে ২৩শে এপ্রিলে চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৩৬বছর ৬মাস ১৮দিন।

চাঁদের বুকে সবচেয়ে বয়স্ক এ্যাস্ট্রোনট হচ্ছেন- Alan Shepard। তিনি Apollo 14 অভিযানে ১৯৭১ সালের ৫ ও ৬ই ফেব্রুয়ারীতে চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৪৭বছর ২মাস ১৮দিন।

James A. Lovell, John W. Young এবং Eugene Cernan এই তিনজন এ্যাস্ট্রোনটই দুবার করে চন্দ্র অভিজানে অংশ নিয়েছেন। কিন্তু দুঃখের বিষয় হলেও সত্যি দুবার অভিযানে অংশনেয়া স্বত্তেও James A. Lovell চাঁদে পাঁ রাখার সৌভাগ্য অর্জন করতে পারেন নি। James A. Lovell এর চাঁদে নামার কথা ছিলো Apollo 13 অভিযানে। আর শুধুমাত্র এই অভিযানটিই যে চাঁদে মানুষ যাবার একমাত্র ব্যর্থ অভিযান তা আর নতুন করে বলার কিছু নাই।

আরো ১২ জন এ্যাস্ট্রোনট আছেন যারা চাঁদের মাত্র কয়েকশ কিলোমিটার দূরে পর্যন্ত পৌছলেও চাঁদে নামেন নি। Apollo এর প্রতিটি মিশনেই তিনজন এ্যাস্ট্রোনট অংশ নিলেও তাদের মধ্যে মাত্র দুজন lunar module নিয়ে চাঁদে নামতেন আর অপর একজন মূলযানে থেকে চাঁদের চারপাশে ঘুতে থাকতেন। তাছাড়া ও Apollo 10-এর তিনজন করে মোট ছয়জনের কেউই চাঁদে নামেননি। কারণ চাঁদেনামার প্রোগ্রামই তাদের ছিলোনা। অন্যদিকে Apollo 13 এর কোনো এ্যাস্ট্রোনট চাঁদে নামতে পারেনি একটি দূর্ঘটনার জন্য। একটুর জন্যে চাঁদে নামতে না পারা সেই ১২ জন হচ্ছেন….

১। Apollo 8-এর এ্যাস্ট্রোনট Frank Borman।
২। Apollo 8-এর এ্যাস্ট্রোনট Jim Lovell, তিনি Apollo 13-তেও ছিলেন।
৩। Apollo 8-এর এ্যাস্ট্রোনট William Anders।
৪। Apollo 10-এর এ্যাস্ট্রোনট Tom Stafford।
৫। Apollo 11-এর এ্যাস্ট্রোনট Michael Collins।
৬। Apollo 12-এর এ্যাস্ট্রোনট Dick Gordon।
৭। Apollo 12-এর এ্যাস্ট্রোনট Jack Swigert।
৮। Apollo 13-এর এ্যাস্ট্রোনট Fred Haise।
৯। Apollo 14-এর এ্যাস্ট্রোনট Stuart Roosa।
১০। Apollo 15-এর এ্যাস্ট্রোনট Al Worden।
১১। Apollo 16-এর এ্যাস্ট্রোনট Ken Mattingly।
১২। Apollo 17-এর এ্যাস্ট্রোনট Ronald Evans ।

দেখতে ইচ্ছে করছে সেই সৌভাগ্যবান ১২ জন মানব সন্তানকে!

১। Neil Armstrong

2010-11-21_072138

Neil A. Armstrong ছিলেন Apollo 11 এর একজন এস্ট্রনট। তিনিই প্রথম চাঁদের বুকে পাঁ রাখেন, সেটি ছিলো ১৯৬৯ইং সালের জুলাই মাসের ২১ তারিখ।

২। Edwin “Buzz” Aldrin

2010-11-21_072157

ইনি হচ্ছেন চাঁদে হাঁটা দ্বিতীয় ব্যাক্তি; Buzz Aldrin যার নাম। ১৯৬৯ সালের ২১শে জুলাই তিনি এই গৌরব অর্জন করেন।

৩। Charles Peter Conrad

2010-11-21_072213

Charles Peter Conrad ছিলেন Apollo 12 অভিজানের অধিনায়ক, আর তিনিই ছিলেন চাঁদের বুকে তৃতীয় মানব।

৪। Alan Bean

2010-11-21_072237

Alan Bean একজন Artist যিনি চাঁদে হাঁটার গৌরবে গৌরবানিত।

৫। Alan Shepard

2010-11-21_072310

Apollo 14 অভিযানের অধিনায়ক ছিলেন Alan Shepard. চাঁদে নামার কৃতিত্ব রয়েছে ওনারো। মজার বিষয় হচ্ছে এনি হচ্ছেন সেই ব্যক্তি যার Apollo 13 অভীযানেই চাঁদে যাবার কথা থাকলেও ear infection এর কারণে আনফিট হয়ে যান।

৬। Edgar Mitchell

2010-11-21_072328

Apollo 14-তে চড়ে Edgar Mitchell চাঁদে নামেন। তিনি একটি রেডিও স্বাক্ষাতকারে বলেছিলেন- ‘There is certain evidence that simply doesn’t fit with our model of how the moon is put together.’

৭। David Scott

2010-11-21_072341

David Scott চঁদে পারিজমান Apollo 15-তে চড়ে ১৯৭১ সালে। যে অভিজানে তিনি চাঁদে যান সেটি ছিলো তার জীবনের তৃতীয় (space flight) মহাশূন্য অভিযান।

৮। James Irwin

2010-11-21_072353

Apollo 15 যাত্রী এই James Irwin চাঁদে পা রাখেন ২৯৫ ঘন্টা ১১ মিটিনের এক চন্দ্রযাত্রায়।

৯। John Young

2010-11-21_072412

Apollo 10 এবং Apollo 16-তে অভিযাত্রী ছিলেন। আগেই বলেছি ইনি হচ্ছেন চন্দ্র মানবদের মুরুব্বী। চাঁদের বুকে তিনি ১৬ মাইল চন্দ্রযান lunar rover চালিয়েছেন।

১০। Charles Duke

2010-11-21_072431

Charles Duke মুরুব্বীর সাথে চাঁদের উঁচুস্থান গুলো সনাক্তকরণ কাজে অংশ নেন। কারণ তিনিও ছিলেন Apollo 16 মিশনে।

১১। Eugene Cerman

2010-11-21_072459

এখন পর্যন্ত সর্বশেষ ব্যাক্তি হচ্ছেন Eugene Cerman যিনি চাঁদের বুকে সবার শেষে হেঁটে ছিলেন ১৯৭২ সালে। যদিও তিনি চাঁদে নেমেছেন ১১তম ব্যাক্তি হিসেবে।

১২। Harrison Schmidt

2010-11-21_072521

Harrison Schmidt ছিলেন Apollo 17 অভিযানে ব্যবহৃত lunar module-এর পাইলট। চাঁদের মানচিত্র তৈরি ও জিওলজিকাল সারভেতে তিনি অংশ নিয়েছিলেন। তিনিই এক মাত্র জিয়োলজিস্ট যিনি চাঁদের বুকে নিজের পদ চিহ্ন এঁকে এসেছেন। আর ইনিই এখন পর্যন্ত সর্বশেষ চাঁদে পা রাখা মানুষ।

নিবেদনঃ যদি কোনো প্রকার ভুল বা তথ্যের গরমিল আপনার চোখে পরে বুঝবেন তা আমার স্বল্প জ্ঞান ও অপারগতার ফসল। সেই ভুল গুলি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা এবং আমাকে জানানোর আবেদন রইলো সকলের প্রতি।

সূত্রঃ scienceray উইকি

comments

12 কমেন্টস

    • ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

  1. চাদে নামতে না পারা ১২ জনের জন্য দুঃখ লাগছে!!!!!!

      • না রে ভাই, আমি আপনার সাথে একমত না !!!!! মূলযান টাকে নিয়ে চাদে নেমে গেলেই পারত (যেমন টা আমাদের বাংলাদেশ এর পাইলট রা করেন, রান ওয়ে ছেড়ে ধান ক্কেতে নেমে যায়।) হা হা হা হা ………

        • হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহ
          ভালো বলেছেন,
          পরে চাঁদের সেই বালিময় বুকেই থেকে যেতেন চিরজীবনের মতো।

  2. জলদস্যু ভাই, মানুষের চাঁদে যাবার কাহিনী যে মিথ্যা তার জন্য অনেক ভিডিও ক্লিপস নেটে পাই ।
    তাই একটা পোষ্ট দেন ও প্রমান করে দেন ঐ ভিডিও মিথ্যা ও মানুষের চাঁদে যাবার কাহিনী সত্য ।:-) উপরক্ত পোষ্টা দারুন

    • ধন্যবাদ আলোচনার জন্য।
      আমারএই পোস্টের উদ্দেশ্য কিন্তু কোনো কিছু মিথ্যে বা সত্য প্রমান করাটা নয়। আমি শুধু এখানে সেই তথ্যগুলিই উপস্থাপন করেছি যেখানে চাঁদে যাওয়া মানবের ঐতিহাসিক তথ্য রয়েছে। আমি শুধু তাদের ক্রম তৈরি করেছি। সেই তথ্য সত্যি কি মিথ্যা তা যাচাই করার দায়িত্ব যারা সন্দেহ করবেন অথবা সত্য বা মিথ্যা বলে বিচার করতে চাবেন তাদের।
      আমি চাইলে অনেক তথ্য দেখাতে পারবো সত্যের পক্ষে আবার মিথ্যের পক্ষেও। তাই এই বিষয়টি নিয়ে আমি কিছুই লিখতে চাইনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.