কেমন আছেন আপনারা সবাই? আজ অনেকদিন পর আবার আপনাদের সামনে একটি নতুন গেম নিয়ে হাজির হলাম। গেমটি হল ফেব্‌ল ৩। ফেব্‌ল সিরিজের থার্ড পারসন অ্যাকশান রোল প্লেইং গেমের তৃতীয় ভিডিও গেম ফেব্‌ল ৩ পাবলিশ  করেছিল Lionhead Studios এবং Microsoft Studio। গেমটি পাবলিশ করা হয়েছিল xbox 360 এবং microsoft windows এর জন্য।

গেমটির নায়ক, আলবিয়নের রাজকুমার ছুটে চলেছে  আলবিয়ন এর অত্যাচারী রাজা লোগান এর হাত থেকে রাজ্যকে রক্ষা করার জন্য আর আলবিয়ন কে একটি যোগ্য নেতৃত্ব দিতে।গেমটির পটভূমি গড়ে উঠেছে  ৫০ বছর আগের আলবিয়ন রাজ্যের উপর ভিত্তি করে, যেখানে ‘ফেবল ২‘ এর পটভূমি গড়ে উঠেছে। ফেবল ২ এর নায়ক, আলবিয়ন এর পূর্বের রাজা মারা যাওয়ার আগে রাজ্যের সমস্ত দায়দায়িত্ব তুলে দিয়ে যায় লোগানের হাতে, যে কিনা এই গেমের নায়ক আলবিয়নের রাজকুমারের বড় ভাই। প্রথম দিকে লোগান সুষ্ঠুরুপে রাজ্য পরিচালনা করে আসছিল। হঠাটি চার বছর পূর্বে তার মাঝে একটা পরিবর্তন আসতে থাকে। সে হয়ে ওঠে ভয়াবহ নিষ্ঠুর আর অত্যাচারী। আর এখন সে পৌঁছে গেছে অত্যাচারের চরম শীর্ষে। রাজকুমার চায় আলবিয়নকে তার অত্যাচারের হাত থেকে রক্ষা করতে। সাথে আছে স্যার ওয়াল্টার বেক আর ভৃত্য জ্যাস্পার। রাজকুমার বের হয় জনসমর্থনের উদ্দেশে। ডুয়েলারস আর ব্রাউয়ারস্ট্রমের মত রাজ্যের সমর্থন অরজন করতে সক্ষম হয় সে। যখন সে কেলিন রাজ্যের সমর্থনের জন্য যায়, সেখানে দেখতে পারে ক্রউলার (ruler of darkness) পুরো রাজ্যটাকে দখল করে রেখেছে। রাজকুমার আর ওয়াল্টার। কোনমতে তারা বেঁচে ফিরে আসতে সক্ষম হয়। আস্তে আস্তে সে শক্তিশালী জনবল গড়ে তোলে লোগানের বিরুদ্ধে। অবসেশে যুদ্ধে জয়ী হয় তারা। রাজকুমার আলবিয়ানের নতুন রাজা। এখন তার সামনে অনেক বড় দায়িত্ব। রাষ্ট্রকে সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে তাকে নিতে হয় কঠিন সব সিদ্ধান্ত। এমন সময় লগানের কাছ থেকে সে জানতে পারে যে ক্রউলার সমগ্র রাজ্যকে দখল করতে চলেছে, আর এজন্যই লোগান প্রজাদের উপর অত্যাচার করত আর ক্রউলারএর উদ্দেশে সেক্রিফাইস করত। এখন তার সামনে আর কঠিনতর দায়িত্ব। রাজভান্ডারে মজুদ আছে  ৬৫০০,০০০ পরিমান অর্থ। আর এটা দিয়েই তাকে রাজ্য পরিচালনা করতে হবে, রাজা হওয়ার আগে যে শপথ সে করেছিল সেগুলো পূরণ করতে হবে। আবার ক্রউলার এর বিরুদ্ধে রুখে দাঁড়াবার জন্য শক্তিশালী ফোর্স গঠন করতে হবে। সে কি সত্যিই পারবে তার জনপ্রিয়তা টিকিয়ে রাখতে? রাজ্যকে ক্রউলার এর হাত থেকে রক্ষা করতে?  এগুলো সবই নির্ভর করছে আপনার উপর।এবার আসুন গেমপ্লে নিয়ে কিছু আলচনা করা যাক। খেলার শুরুতেই আপনার জন্য থাকবে দুই টি অপশনঃ আপনি রাজকুমার নিয়ে খেলবেন নাকি রাজকুমার নিয়ে। যেকোনো একজনকে নিয়ে খেলতে হবে। আপনার সাথে থাকবে আপনার পোষা কুকুর যে আপনাকে সাহায্য করবে বিভিন্ন হিডেন ট্রিয়েজার খুজে বের করতে আর শত্রুকে ঘায়েল করতে। খেলার সময় আপনি পাবেন বিভিন্ন ধরনের অস্ত্রঃ সোর্ড, হ্যামার, গান, রাইফেল, ম্যাজিক কাস্টিং গ্লাভস। অস্তগুলোকে প্রয়োজনমত আপগ্রেড করতে পারবেন। বিভিন্ন জায়গায় কাজ করে আপনি অর্থ উপার্জন করতে পারবেন। লোকজনের সমর্থন আদায়ের জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করতে পারবেন। আর গেমের সবচেয়ে মজার অংশ হচ্ছে রাজ্যের যেকোনো জটিল সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে, নিজের বুদ্ধি খাটিয়ে। আর এ জন্যই গেমটি হয়ে উঠেছে আকর্ষণীয়।

গেমটি সমালচকদের কাছে বেশ জনপ্রিয় হয়েছে। রেটিং বেশ ভাল। আসুন গেমটির রেটিং একবার দেখে নেওয়া যাকঃ

ACB:    MA15+
BBFC: 12+
ESRB: M
PEGI: 16+
1UP.com: B+
Computer and Video Games: 9.2/10
Eurogamer:     8/10
Game Informer:     9/10
GameSpot:     7.5/10 (Xbox 360) & 7/10 (PC)
GameTrailers:     8.9/10
IGN:             8.5/10 (Xbox 360) & 6/10 (PC)
X-Play:     4/5 stars
Joystiq:        4/5 stars
Hardcore Gamer: 5/5

গেমের গ্রাফিক্স মোটামুটি, তবে শব্দকৌশল খুবি ভাল। আমি সাধারনত একটি গেম শেষ করে তারপর লিখতে বসি। গেমটি খেলে আমার বরাবর অ্যাকশন অ্যাডভেঞ্চার গেম থেকে অনেক আলাদা মনে হয়েছে। সবমিলিয়ে গেমটি আমার কাছে বেশ ভাল মনে হয়েছে। আশা করি আপনাদেরও ভাল লাগবে।

গেইমটি খেলতে যা যা প্রয়োজন হবে…

মিনিমাম সিস্টেম রিকোয়ারমেন্ট

* OS: Windows XP, Vista or Windows 7
* CPU: Intel Core 2 Duo @ 2.0 GHz / AMD Athlon 64 X2 4000+
* RAM:  2 Gb

* HDD: 12 Gb free free disk space

* Graphics: DirectX 9.0c/Shader3.0 or higher compatible, nVidia GeForce 7600 GT / ATI Radeon HD 2600 Pro,                                                                      VRAM 256MB or higher
* Sound Card: DirectX 9 Compatible
* DirectX: Version 9.0c

রিকমান্ডেড রিকোয়ারমেন্ট

* OS: Windows XP, Vista or Windows 7

* CPU: Intel Core 2 Duo @ 3.0 GHz / AMD Athlon 64 X2 6000+

* RAM: 4 Gb

* HDD: 12 Gb free free disk space
* Graphics: 896 Mb,  DirectX 10.0/Shader4.0 or higher compatible, nVidia GeForce GTX 260 / ATI Radeon HD 5770
* Sound Card: DirectX 10 Compatible
* DirectX: Version 10.1c

যেসব গ্রাফিক্স কার্ড দিয়ে খেলা যাবে

ATI RADEON HD 2000/3000/4000/5000/6000 series,

NVIDIA GeForce 8/9/100/200/300/400/500 series

আসুন একবার গেমটির একটি ট্রেইলার দেখে নেওয়া যাকঃ

আজ এ পর্যন্তই। ভবিষ্যতে নতুন নতুন গেম নিয়ে হাজির হব। ধন্যবাদ সবাইকে।

আমাকে ফেসবুকে বন্ধু বানাতে এখানে ক্লিক করুন।

comments

7 কমেন্টস

  1. অসাধারণ, ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  2. দারুন কাহীনি
    শেয়ার করার জন্য ধন্যবাদ

    • শুধু কাহিনী দারুন না! গেমটি খেলতেও দারুন। আশা করি আপনার ভাল লাগবে সাইদ ভাই।

  3. ভাইয়া, আমি এই গেমটি কিনেছি, কিন্তু একটা ফাইল মিসিং media5.cab … তাই গেমটি ইন্সটল হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.