আপনি যখন ঘুমিয়ে থাকেন মস্তিস্কের একটা অংশের নিউরণও ঘুমিয়ে থাকে, আর তার কারনে যে কোন কাজ করতে গেলে মস্তিস্কের একটা অংশের সাথে অপর অংশের সম্পর্ক স্থাপিত হয় না এবং  কোন কাজ করতে গেলে ভুল হয়ে যায়। এ বিষয়ে সাম্প্রতি আমেরিকার একটি  বিশ্ববিদ্যালয়ের প্রফেসর গিলিও টননী তার গবেষণাপত্র ন্যাচার পত্রিকায় প্রকাশ করেন।

sleeping-man-bmi-wheel

টননী ও তার দল প্রথমে ইঁদুরের উপরে গবেষণা করেন। ঘুম থেকে ওঠা ইঁদুর ও জেগে থাকা ইঁদুরগুলোর কার্যক্রমের উপরে তারা পর্যবেক্ষণ করেন এবং তাদের মস্তিষ্ক স্ক্যান করেন। মস্তিস্কের নার্ভ সেলগুলোর মধ্যে বেশ কিছু পার্থক্য দেখা যায়।

electroencephalogram (EEG) এর মাধ্যমে দেখা যায় স্বপ্নহীন ঘুমে নিউরণগুলো খুব ধীরে ধীরে মস্তিস্কে তরঙ্গ প্রেরণ করে। এবং মস্তিষ্কের একটা অংশ ঘুমন্ত থাকলেও অন্য অংশ জাগ্রত থাকে। এ বেপারে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ক্রিস্টোফার জানান,

This is something we all have to do sometimes, and research has consistently shown that performance goes down. This can be very important for some jobs – air traffic controllers for instance.

comments

4 কমেন্টস

  1. ভাই আমি একটা ওয়েব সাইডে গিয়ে আমি একটা সফওয়ার পেয়েছিলাম যেটা দ্বারা আমার কম্পিউটারের সল বাংলা লিখা বড় বড় দেখাত। কিন্তু আমি কোথা থেকে পেয়েছিলাম ভুলে গেছি এবং নাম মনে নাই সফওয়ার টার লিংক দিতে পারবেন। Avro না। ভাইরাসের কারণে আমার হারিয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.