মানুষ আরাম প্রিয়। আর তাই তার কাজগুলোকে নিজে না করে কিভাবে অন্যকে দিয়ে করানো যায় সেই চিন্তায় ব্যস্ত। ঘর পরিস্কারের জন্য বিভিন্ন রকম রোবট এর আগে ব্যবহৃত হলেও, ঘরের সমতল মেঝে পরিষ্কারের জন্য মিন্ট রোবটিটি বেশ সুবিধাজনক। এটি একটি ক্ষুদ্র জিপিএসের মাধ্যমে ঘরে তার নিজের অবস্থান নির্ণয় করে এবং ফ্লোর পরিষ্কার করে যায়। সামনে কোন বাধা পেলে নিজেই তার পথ পরিবর্তন করে নেয়।

mint-robot

এই রোবট দুইটি মুডে কাজ করে। এক সময় মেঝের ধুলা ময়লা পরিষ্কার করে-আরেক সময় ঘর মোছার কাজটি করে।

এটি NorthStar Navigation পদ্ধতিতে ঘরে তার নিজের অবস্থান নির্নয় করে। নর্থস্টার নেভিগেশন  নিদিষ্টি পরিসরে জিপিএসের মতো কাজ করে। এটি একটি নিদিষ্ট জায়গায় কোন বস্তুর অবস্থান নির্নয় করে।  মিন্ট রোবট ১০০০ স্কয়ারফুট জায়গা বিনা বিরতিতে পরিষ্কার করতে পারে। ভেজা বা বেশি ময়লা তলের  ক্ষেত্রে ২৫০ স্কয়ারফিটে ভাল কাজ করে।

এটিকে টেবিল পরিস্কার করার কাজেও ব্যবহার করা যাবে, কারন এটি টেবিলের কিনারা নির্নয় করতে পারে এবং পড়ে যায় না। সিড়ির কাছাকাছি গেলে ফিরে আসে। আকৃতি বেশ পাতলা হওয়াতে অনেক কিছুর নিচ দিয়ে গিয়ে পরিস্কারের কাজ করতে পারে যেখানে ভ্যাকুয়াম ক্লিনার পৌছায় না। সবচেয়ে মজার বেপারে হলো পরিষ্কার শেষ হলে এটি নিজে তার আগের জায়গায় ফিরে চলে যায়।

এটা অবশ্য বাতাস থেকে ময়লা ধরে নিতে পারবে না। সমতল মেঝে, কার্পেট ইত্যাদিতে বেশ কার্যকর।

ভিডিওতে বেশ সুন্দরভাবে এর ব্যবহার সম্পর্কে জানতে পারবেন।

‘নর্থস্টার নেভিগেশন’ সম্পর্কে আরও জানতে এই ভিডিও টি দেখতে পারেন

কয়েকটি ভিডিও দেখে যা বুঝলাম এটি এখনো হয়তো আরো উন্নত করা যেতে পারে, ভবিষ্যতে হয়তো মিন্ট রোবট আরো সূক্ষ কাজ করে যাবে।

এটি ২৫০ ডলারে বিক্রি হচ্ছে। মিন্টের নিজস্ব ওয়েবসাইটে ঘুরে আসতে পারেন।

comments

4 কমেন্টস

  1. আমার রুমে মিন্ট ভাইরে পরিস্কার করতে দিলে, কাঁদতে কাঁদতে উনার দিন যাবে। গত ছ’মাসে সম্ভবত ২-৩ বার ঝাড়ু দেয়া আর মোছা হয়েছে 😮

  2. আমারও একটা প্রয়োজন, অলসতার সময় কাজে দিবে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.