গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন সফটওয়্যার সম্পর্কে আমরা অনেকেই জানি। যেমন; ফটোশপ, ইলাসট্রেটর, কোরেল ড্র, গিম্প ইত্যাদি। অনেকেরই ধারণা যে গ্রাফিক্স ডিজাইনের জন্য এগুলোই যথেষ্ট। কিন্তু ফটোইম্প্যাক্ট সফটওয়্যারটি যে কি শক্তিশালী গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এ সম্পর্কে আমাদের ধারণা অনেক কম।বিশেষ করে প্রফেশনাল ডিজাইনের ক্ষেত্রে এটি অতুলনীয় একটি সফটওয়্যার।

2010-09-04_235234

ফটোশপে বিভিন্ন স্পেশাল ইফেক্ট দেওয়ার জন্য যেমন বিভিন্ন প্লাগিন ব্যবহার করতে হয়, থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করতে হয় সেখানে ফটোইম্প্যাক্ট সফটওয়্যারটিকে একটি পূর্ণাঙ্গ ফটো ইফেক্ট সফটওয়্যার বলা যেতে পারে। ডিজিটাল ফটোগ্রাফীর জন্য এই সফটওয়্যারটির তুলনা হয় না। যারা ডিজিটাল ফটোগ্রাফীর সাথে জড়িত তাদের কাছে এই সফটওয়্যারটি বেশ পরিচিত।

মূলত যেকোন ডিজাইন বেশ দ্রুততার সাথে করতে পারে এই সফটওয়্যারটি। সফটওয়্যারটির মূল ইন্টারফেস অনেকটাই ফটোশপের মত।

ফটোইম্প্যাক্টের মূল ইন্টারফেস
ফটোইম্প্যাক্টের মূল ইন্টারফেস

উপরের ছবিতে বিভিন্ন টুলের নাম দেখতে পাচ্ছেন। ডিজাইনের ক্ষেত্রে এই টুল গুলো অত্যন্ত কাজে লাগবে। ডিজাইনের জন্য সবচেয়ে বেশি যেই টুলটির প্রয়োজন হবে সেটি হল ইজি প্যালেট। ডিজাইনিং এর জন্য এই টুলটি আপনাকে সর্বাধিক সহায়তা করবে। ডিজাইনিং এর বিভিন্ন উপকরণ এই টুল থেকে পাবেন। তাছাড়া ছবির বাম পাশে যে টুল গুলো দেখতে পাচ্ছেন তন্মাধ্য গুরুত্বপূর্ণ টুলগুলো হল পিক টুল,টেক্সট টুল,ড্রয়িং টুল,ক্রপ টুল,রেড আই টুল,স্ট্যাম্প টুল,স্লাইস টুল প্রভৃতি। আসলে ফটোইম্প্যাক্টে ডিজাইনিং এর জন্য প্রায় সবগুলো টুল অত্যন্ত প্রয়োজনীয়। আরো সুবিধা হচ্ছে যে সফটওয়্যারটি ব্যবহার করা খুব বেশি একটা কঠিন না যদি টুল সম্পর্কে সঠিক ধারণা থাকে।

সফটওয়্যারটির সর্বশেষ ভার্সন Ulead PhotoImpact® X3 এই সফটওয়্যারটির বিভিন্ন ভার্সন আছে। তবে আমি অনুরোধ করব যারা এই সফটওয়্যারটি নিয়ে কাজ করতে আগ্রহী তারা সফটওয়্যারটি বাজার থেকে কিনে নেওয়া উত্তম। কারণ সফটওয়্যার গুলোর আকার অনেক বড় হওয়ায় আমাদের দেশের নেট স্পিডে ডাউনলোড করা কষ্টসাধ্য হয়ে পড়বে। আর ইন্টারনেট থেকে ডাউনলোড করতে হলে ট্রাইল ভার্সন ডাউনলোড করতে হবে। কী মন খারাপ হয়ে গেল? মন খারাপ হওয়ার দরকার নেই। সর্বশেষ ভার্সন না হলেও আমি আপনাদেরকে সিরিয়াল কি সহ Ulead PhotoImpact v.12 টি দেওয়ার চেষ্টা করব। নিচের লিঙ্কটি দিয়ে ভার্সনটি ডাউনলোড করে নিন।

www.hotshare.net/file/296498-891629041a.html

ফাইল সাইজঃ ৮৮.৭২ মেগাবাইট

আর সর্বশেষ ভার্সনটি ডাউনলোড করতে এই লিঙ্কটি ব্যবহার করুন।

http://download.cnet.com/Ulead-PhotoImpact/3000-2192_4-10801040.html

ফাইল সাইজঃ ১৬৩.৩৩ মেগাবাইট

পরবর্তিতে সফটওয়্যারটি দিয়ে বিভিন্ন ডিজাইনের প্রজেক্ট টিউটোরিয়াল আকারে প্রকাশ করার চেষ্টা করব। সেই পর্যন্ত সুস্থ থাকুন,ভাল থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here