অনেক দিন হয়ে গেল, কোন গেম রিভিউ বা প্রিভিউ লিখা হচ্ছে না। সত্যি করে বলতে কি, এই বছরে যে পরিমানের মারাত্মক কিছু গেম হয়েছে, সে গুলো খেলতে গিয়েই একেবারে সময় করে উঠতে পারি নি। যাই হোক, এই বছরের সেরা সেরা গেম গুলো বের হয়ে গেছে, এবং আমার পছন্দের গুলো কমপক্ষে দুইবার করে খেলেও শেষ করে ফেলেছি। তো এখন আর কি করার ???

কয়েকদিন আগে তাই কিছু গেম খুজছিলাম, পেয়েও গেলাম মনের মতন একটি গেম। আর তা হচ্ছে, Defense Grid: The Awakening। গেম টির অসাধারন গ্রাফিক্স এবং গেমপ্লে আমাকে এতটাই মুগ্ধ করেছে যে, টানা খেলে গিয়েছি।

গেমটি একটি টাওয়ার ডিফেন্স গেম। টাওয়ার ডিফেন্স গেম হচ্ছে, অনেকটা এমন যে, আপনাকে একটি ম্যাপ নিয়ে খেলতে হবে, যাতে এক বা একাধিক প্রবেশ এবং বাহির হবার রাস্তা থাকবে। প্রবেশ পথ দিয়ে শত্রু পক্ষ এসে আপনার ঘাঁটি আক্রমন করে চলে যাবে। আপনাকে ম্যাপের বিভিন্ন স্থানে বিশেষ ধরনের কিছু টাওয়ার নির্মান করতে হবে, যেন আপনার শত্রু পক্ষ নির্দিষ্ট স্থানে পৌছাবার আগেই ধ্বংস হয়ে যায়।
Defense Grid: The Awakening গেম টি কিন্তু বেশ পুরাতন, এটা বের হয়েছিল, ২০০৮ এর ডিসেম্বর মাসে (আর আমি খেল্লাম ডিসেম্বর ২০১১ তে!!!!)। গেমটির ডেভেলপার হচ্ছে, Hidden Path Entertainment , এবং গেমটি মাইক্রোসফট এর প্রোমোশনে, ২০০৮ এর Game Developers Conference এ প্রথমবারের মতন রিলিজ করা হয়।

প্লটঃ

গেমটির কাহিনী গড়ে উঠেছে, একটি পরিত্যক্ত গ্রহের ডিফেন্স গ্রিড কে নিয়ে। যেখানে আপনি একটি কম্পিউটার প্রগ্রামের সহায়তায় বিভিন্ন ধরনের টাওয়ার স্থাপন করবেন, যেন সেই গ্রহের আক্রমন কারি এলিয়েনের দল, রিয়েক্টরের কোর চুরি না করে নিয়ে যেতে পারে।

গেম প্লেঃ

আগেই বলা হয়েছে, গেমটিতে আপনাকে সাহায্য করবে একটি কম্পিউটার প্রোগ্রাম। যার কাজ হবে, বিভিন্ন মিশনে আপনাকে সহায়তা প্রদানের পাশাপাশি বিভিন্ন ধরনের ডিফেন্স টাওয়ার এর দিজাইন বানানো, এই টাওয়ার গুলো দিয়েই আপনি আপনার পাওয়ার কোর গুলো কে রক্ষা করবেন।

আপনাকে প্রায় বিশ টি ভিন্ন ভিন্ন মিশনে অংশ গ্রহন করতে হবে, এবং মুখোমুখি হতে হবে প্রায় পনেরো ধরনের শত্রুর। এদের মধ্যে কিছু আছে বস (সহজে মারা যায় না) টাইপ, কিছু আছে ঘোস্ট (যাদের দেখা যায় না) টাইপ, স্পীড (অনেক গতি সম্পন্ন) টাইপ, ফ্লাইং (উড়ন্ত) টাইপ এবং শিল্ড (ফোর্স ফিল্ড দ্বারা সুরক্ষিত) টাইপ।

আপনার কাছে থাকবে প্রায় দশ ধরনের টাওয়ার। যাদের প্রতিটার কাজ ভিন্ন ভিন্ন। যেমন, গান টাওয়ার এ শুধু মাত্র মেশিন গান আছে, টেম্পোরাল নামের টাওয়ার টি, আপনার শত্রুদের কে স্লো করে দিবে, লেজার টাওয়ার টি , আপনার শত্রুদের কে উত্তপ্ত করে ফেলবে। মিসাইল টাওয়ার টি শুধু মাত্র উড়ন্ত শ্ত্রুদের খতম করবে।
প্রতিটি শত্রু কে মারার ফলে আপনার রিসোর্স জমা হবে, যা দিয়ে আপনি টাওয়ার কিনতে পারবেন। প্রতিটি টাওয়ার কে আপনি আবার আপডেট করেও নিতে পারবেন। টাওয়ার গুলো মোট তিন টি ধাপে আপডেট করা যায়। প্রতিবার আপডেট করার ফলে টাওয়ার গুলোর ; রেঞ্জ, পাওয়ার এবং রেট অফ ফায়ার, বৃদ্ধি পাবে।

যদি ভেবে থাকেন গেমটিতে আপনার শত্রুরা হাবা গোবা ধরনের কিছু একটা হবে, তাহলে আমি বলবো, ভুলে যান !!!! গেমটিতে অন্যতম আকর্ষন হচ্ছে, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি। শত্রুতা সর্বদাই চাইবে, যে কম সময়ে, কম পথ দিয়ে, কিভাবে তারা আপনার পাওয়ার কোর গুলোর কাছে যাবে, এবং তা হাতিয়ে নিয়ে, আপনার ম্যাপ থেকে বের হয়ে যাবে। আর আপনার কাজ হবে, শত্রুদের চলার পথ কে পরিবর্তন করে করে, তাদের কে বেশি পথ ঘুরিয়ে নিতে। “বেশি পথ ঘুরিয়ে……” বুঝতে পারছেন না ? যত বেশি পথ ঘুরবে, তত বেশি শত্রু রা আপনার টাওয়ারের আওতায় থাকবে, তত বেশি সময় আপনার টাওয়ার গুলো শত্রুর উপর গুলি করতে পারবে, শত্রুরা তত বেশি মারা যাবে।

যা লাগবে আপনার গেমটি খেলবার জন্যঃ

আগেই বলে নিয়েছি আপনাকে যে, এই গেমটি খেল্বার জন্য আপনার হেভি ডিউটি কোন কম্পিউটার এর প্রয়োজন নেই। সাধারন মানের কোন ডেক্সটপ বা ল্যাপটপ এই আপনি সুন্দর মতন গেমটি উপভোগ করতে পারবেন।
কমপক্ষে আপনার লাগবে;

১.৮ গিগাহার্জ এর প্রসেসর (২.০ হলে ভালো হয়)
৫১২ মেগাবাইটের র্যা ম (১.৫ গিগাবাইট হলে ভালো হয়)
ডাইরেক্ট এক্স ৯.০ সি সাথে shader model ২.০ সাপোর্ট করে এমন গ্রাফিক্স কার্ড বা বিল্ট-ইন কার্ড।
১ গিগাবাইট হার্ডডিস্ক স্পেস।

গেম রেটিংঃ

গেমটি নিয়ে অনেক ভালো ভালো কথা তো বলা হলো, কিন্তু আমার বলায় কি আর হবে। তাহলে আসুন দেখে নেই, গেমটি কেমন রেটিং পেয়েছে অন্যান্যদের কাছ থেকে;

GamePro দিয়েছে ৪.৫ (৫ এর মধ্যে)
IGN দিয়েছে ৮.৯ (১০ এর মধ্যে)
PC Gamer US দিয়েছে ৯০ (১০০ এর মধ্যে)
GameFocus দিয়েছে ৯ (১০ এর মধ্যে)
GameShark দিয়েছে B+

কি ?? এখন কি মনে হচ্ছে, গেম টি একবার খেলে দেখা উচিত ?? আসলেই, আমি বলবো অসাধারন এই গেম টি না খেললে অনেক কিছু মিস করবেন। তাহলে আর দেরি কেন ? শুরু করেদিন, Defense Grid: The Awakening গেম টি।

একটি কথা বলতে একেবারেই ভুলে গিয়েছিলাম ... আপনাদের কি মনে আছে, আস্যাসিনস ক্রীডঃ রেভেলেশন গেমটিতে মিনি গেম হিসেবে, টাওয়ার ডিফেন্স গেম খেলেছেন। কি মনে পড়ছে না ? আচ্ছা আমি বলে দিচ্ছি,
কোন আস্যাসিন ডেন যখন আক্রান্ত হত, তখন এযো কি করত ? তার আস্যাসিনস দের বিভিন্ন যায়গায় যায়গায় বসিয়ে , শত্রুদের ঠেকাতো ... কি এখন মনে পড়ছে ???????

ভালো থাকবেন।

comments

4 কমেন্টস

  1. চমৎকার রিভিউ!

    একটা প্রশ্ন: আপনি কী Command and Conquer Tiberium wars 3 গেমটা খেলেছেন? যদি খেলে থাকেন তাহলে গেমটির Add-on Kane’s wrath টা ইন্সটল করে কিভাবে সেটা জানেন? জানলে আমাকে বলবেন, প্লিজজজজজজ!!!

    ধন্যবাদ। 🙂 :mrgreen:

    • মন্তব্যের জন্য ধন্যবাদ। তবে দুঃখিত, আমি গেমটি খেলিনি। গেমটি নিয়ে একটি রিভিউ দিন না ভাই… অনেক দিন হতে চলেছে, নতুন কোন গেম পাচ্ছি না খেলার জন্য। রিভিউ টির জন্য অপেক্ষায় থাকলাম …

  2. গেমটি এককথায় অসাধারণ! না খেললে পস্তাবেন। একটু ব্যস্ত বলে রিভিউ দিতে পারলাম না। আপনি খেলেই রিভিউ দিয়েন! গুগল সার্চ দিয়ে একটু দেখে নেবেন, না পছন্দ হওয়ার কারণ নেই; দুইটা স্ক্রিনশট দিলাম: http://i.imgur.com/82VDQ.png
    http://i.imgur.com/2uZvM.png
    মূল গেম Tiberium wars 3 এবং এর add-on হল kane’s wrath। TW ছাড়া KW চলে না কিন্তু! তাই গেম কেনার আগে দেখে নেবেন ওটাতে TW আছে কিনা!
    আমার KW আছে তবে আলাদা আলাদা কিনেছি বলে চালাতে পারছি না। 😥
    আপনি পারলে একই প্যাকে অ্যাড-অন সহ কিনতে পারেন।
    ধন্যবাদ। 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.