গুগলে রয়েছে এমন অনেক সুবিধা, যা গুগল করলে আপনাকে সার্চ রেজাল্ট ক্লিক করে কোনো ওয়েব পেইজে গিয়ে জানতে হবে না, গুগল সার্চ রেজাল্ট পেইজেই উত্তর পাওয়া যায়। এতে কি লাভ? সময় বাঁচবে আর বাঁচবে মুল্যবান মেগাবাইট। কম্পিউটার সিস্টেম এডমিনদের (আমার মতো যারা আপনার অফিসের আইটি ডিপার্টমেন্টে বসে বসে সারাদিন ঝিমায়) সম্পর্কে একটা কথা বদ লোকজন বলে থাকেন- “সিস্টেম এডমিনরা আসলে জিনিয়াস কেউ নন, তারা তোমার আমার মতই সাধারন মানুষ, তারা শুধু জানে ঠিক কিভাবে কম্পিউটার সমস্যার সমাধানটি ইন্টারনেটে খুঁজতে হবে”। কথাটা যদিও অনেকাংশই সত্য। শতকরা ৯৮ ভাগ কম্পিউটার সমস্যা (সর্বোচ্চ্য অর্থে) নতুন কিছুই না, ঠিক এই সমস্যাটা অাগেও অন্য কারও হয়েছে এবং সে সেটা ইন্টারনেটে খুঁজেছে। যা বলছিলাম – গুগল মামা (Google আমার মামা হয়, কারণ তার কাছে রাজ্যের মামাবাড়ীর আবদার করা যায়, আর তিনি তা নির্দিধায় মিটিয়েও দেন বলে)। কম্পিউটারের জটিল সমস্যাই শুধু না, দৈনন্দিন জীবনের অনেক ঝামেলার সমাধান গুগল চট করে দিয়ে থাকে –

১) ৫০৫ কে ১২৩ দিয়ে গুণ করলে কত হয়? ক্যালকুলেটর হাতের কাছে নেই? গুগল আছে। সার্চ বক্সে টাইপ করুন – 505*123 আর এন্টার দিন, গুগল উত্তর সহ একটি ক্যালকুলেটর নিয়ে হাজির হবে, যাতে আরও কোন হিসেব কষা লাগলে ক্যালকুলেটরটি ব্যাবহার করা যায়।

২) Galactic শব্দের অর্থ যেন কি? গুগলে লিখুন – “define galactic”, সার্চ রেজাল্ট ছাড়াও সে Galactic শব্দটি ব্যাক্ষা করার চেষ্টা করবে। এভাবে যে কোন শব্দ লিখে define করতে বলতে পারেন। এজন্য কোন সাইটে যেতে হবেনা আপনাকে। সার্চ রেজাল্ট পেইজেই পেয়ে যাবেন উত্তর।

৩) ২০১৪ এর রোমান্টিক মুভি কি কি ছিল জানতে চান? লিখুন – romantic movies 2014, সার্চ বারের নীচেই মুভিগুলোর পোস্টার সহ স্লাইড শো দেখাবে গুগল মামা।

৪) ঠান্ডায় জমে যাচ্ছেন? জানতে চান কত ডিগ্রী তাপমাত্রা এখানে? লিখুন – temp dhaka, গুগল মামা এসে হাজির হবে ঢাকার সেই সময়ের ওয়েদার ডাটা নিয়ে, বড়ই চমৎকার।

৫) ফেসবুকে সমস্যা? মার্ক জুকারবার্গকে (প্রেমপত্র অথবা বকাবকি দিয়ে) চিঠি লিখে পাঠাতে চান? লিখুন – postal address mark zuckerberg, গুগল মামা জানিয়ে দেবে – Send the letters to him at Facebook’s headquarters: 1 Hacker Way, Menlo Park, CA 94025

৬) ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা মাঝে মাঝে আপনার আইপি এড্রেস জানতে চান। কই পাবেন? আপনি তো ঠিক জানেন না, মহা সমস্যা, না? গুগল আছে তো। টাইপ করুন – my ip, গুগল বড় বড় অক্ষরে দেখিয়ে দেবে আপনাএ আইপি এড্রেস “123.123.123.123 – Your public IP address।

৭) ঘুম থেকে উঠে ভুলে গেছেন আপনি কোথায়? গুগলকে জিজ্ঞেস করুন – my location, গুগল ম্যাপ সহ দেখিয়ে দেবে আপনি এখন কোথায়। (এটা স্ট্যাটিক আইপি লোকেশনের উপর কাজ করে)

৮) চাইরদিকে এত মানুষ ক্যারে? গুগলকে জিজ্ঞেস করুন population Bangladesh, সে গ্রাফ সহ রিসেন্ট ডাটা এনে হাজির করবে।

৯) Appreciate শব্দের synonyms খুঁজছেন? টাইপ করুন synonyms appreciate, গুগল উদাহরণ সহ বলে দেবে। ** গুগলে বাংলাতেও টাইপ করে অনেক রেজাল্ট পাওয়া যায় – কিন্তু এক্ষেত্রে যা খুঁজছেন, তার বানানটি সঠিক হতে হবে –

১০) শুটকী মাছের ভর্তা খেতে ইচ্ছে করছে? বানাতে জানেন না? টাইপ করুন (বাংলায়) – রেসিপি শুটকী মাছের ভর্তা, পেয়ে যাবেন শত শত রেসিপি। গুগলে সার্চ করতে খুব ব্রিফলি সার্চ করবেন। যা দরকার তা লিখে দিলেই রেজাল্ট পেয়ে যাবেন। উইন্ডোজ এক্সপি কম্পিউটার হ্যাং করার কারণ ও সমাধান জানতে চাইলে লিখতে হবে “computer hang, windows xp”

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.