বিশ্বের উন্নত দেশ এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতের গুগল ম্যাপ দেখলেও মনের ভেতর হাহাকার খেলে যায়। কতসুন্দর ওদের ম্যাপ! সবাই মিলে কাজ করে কত নিখুঁত ডিটেইলস দিয়েছে ম্যাপে। এক্ষেত্রে আমরা পিছিয়ে আছি অনেক। প্রধান সমস্যা সম্ভবত বাংলাদেশের ইন্টারনেট স্পিড। ভাষার মাসে চলুন দেশের জন্য কিছু করা যাক।

গুগল ম্যাপ কেন এডিট করব?

দেশকে ডিজিটাল বানাতে ডিজিটাল মানচিত্র প্রয়োজন। ধরুন আপনি ভ্রমণে বেড়িয়েছেন, সেসময় আপনার মুঠোফোনটি যদি বলে দিতে থাকে রাস্তার পাশে কোথায় শপিং মল রয়েছে, কোথায় পাবেন এটিএম বুথ তাহলে ভ্রমণটা কত সহজ আর আনন্দদায়ক হবে ভাবতে পারেন? এজন্য প্রথমে দরকার নিখুত একটি ডিজিটাল ম্যাপ। আর তাই আপনি অবদান রাখবেন বাংলাদেশের ডিজিটাল ম্যাপিং এ।

আমি নতুন, কিভাবে ম্যাপিং শুরু করব?

খুব সোজা! আপনার জন্য রয়েছে বাংলা টিউটোরিয়াল! এই সাইট থেকে বাংলায় টিউটোরিয়াল পড়ে ১০ মিনিটেই হয়ে যাবেন দক্ষ ম্যাপার! এরপর আপনার বাসার আশে-পাশের রাস্তার ম্যাপিং করে তাক লাগিয়ে দিন সবাইকে!

সাইটে যা যা পাবেন (স্ক্রিণশট)

আমার এডিট প্রকাশিত না হয়ে পেন্ডিং হচ্ছে কেন?

প্রথম প্রথম কয়েকদিন ম্যাপারদের নজরে রাখে গুগল। তাই  এডিট প্রকাশ পেতে সময় লাগে। গোটা কয়েক এডিট প্রকাশ পেলেই আর কারো ধার ধারতে হবেনা, অটোমেটিক পাবলিশড হতে থাকবে আপনার এডিট।

আমার কিছু পেন্ডিং এডিট আছে কিভাবে অ্যাপ্রুভ করে নেব?

সুখবর হল গুগল বাংলাদেশ থেকে কয়েকজনকে মডারেটর বানিয়েছে যাদের বলা হয় রিজিওনাল এক্সপার্ট রিভিউয়ার (RER). এই RER গণ অত্যন্ত আন্তরিক এবং হেল্পফুল। তারা ফোরাম খুলে রেখেছেন সবাইকে সহায়তা এবং এডিট অ্যাপ্রুভ করে দেবার জন্য। বাংলাদেশী ম্যাপারসদের ফোরামে যোগ দিতে ক্লিক করুন এখানে

নিচের মত পেজ আসবে। ডানদিক থেকে Join This Group এ কিক করবেন।

এবার 1. ঘরে আপনার নাম লিখে 2. Joint This Group এ ক্লিক করুন।

অনেকগুলো পোষ্ট পাবেন। 1 চিহ্নিত পোষ্টে আপনার সমস্যার কথা সরাসরি জানানে পারেন। 2. চিহ্নিত পোষ্টে আপনার কোন এডিট পেন্ডিং থাকলে তার লিংকসহ জানান। অথবা নতুন পোষ্ট খুলে সাহায্য চাইতে পারেন।

আমি পুরানো ম্যাপার..

তাহলে আপনারকেই তো খুজছে বাংলাদেশ ম্যাপারস ফোরাম! আপনি দ্রুত গ্রুপে জয়েন করে নতুনদের টিপস ও ট্রিকস দিয়ে সহায়তা করুন। এছাড়া আপনার কোন সমস্যা হলে সরাসরি জানাতে পারেন মডারেটরদের। তারা আপনার সমস্যার সমাধানের জন্য আগ্রহ সহকারে বসে আছে! 😀

আমাদের উচিত গুগল ম্যাপকে সমৃদ্ধ করে দেশের ডিজিটাল মানচিত্রের অবদান রাখতে এগিয়ে আসা। ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্ঠার সম্মিলনেই একদিন হয়তো আমরা পেয়ে যাব নিখুঁত ডিজিটাল ম্যাপ। সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।

— নেট মাস্টার।

দয়া করে এই পোষ্টটি আপনার পার্সোনাল সাইটসহ অন্যন্য সাইটে শেয়ার করে গুগল  ম্যাপারসদের তথ্য জানতে সহায়তা করুন।

comments

9 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.