“গুগল মামা” যারে এক নামে সবাই চিনে। গুগল বিখ্যাত সার্চ ইঞ্জিন। বর্তমানে পৃথিবীর শতকরা ৯০ ভাগ মানুষ গুগলে সার্চ করে। যেখানে অন্যান্য সার্চ ইঞ্জিন ব্যবহার হয় মাত্র ১০%। আজকে আপনাদেরকে দেখাবো গুগলের কিছু অসাধারণ ব্যবহার। অনেকেই হয়তো এটি জানেন কিন্তু যারা জানেন না তাদের জন্য আজকের এই পোষ্ট।

কিছু সার্চ ট্রাম আছে যেগুলো ব্যবহার করে খুব সহজে আপনি কাঙ্ক্ষিত ফলাফল পেতে পারেন। যেমন ধরুন-

আপনি নিদিষ্ট একটি ওয়েবসাইট থেকে আপনার কাঙ্ক্ষিত ফলাফল দেখতে চাচ্ছেন তখন কি করবেন? তখন আপনি শুধু আপনার কিওয়ার্ড লিখে তারপর একটি স্পেস দিয়ে লিখবেন site:yourwebsite.com এরপর এন্টার। ব্যাস হয়ে গেলো এবার আপনার সামনে যে ফলাফল প্রদর্শিত হবে  দেখবেন সেখানে সব এই একই ওয়েবসাইটের তথ্য থাকবে। আপনাদের সুবিধার কথা চিন্তা করে আমি স্ক্রিনশট শেয়ার দিলাম।

গুগল মামার ধাঁদা

অনেক সময় এমন হয় যে আপনি একটি নিদিষ্ট সেবা চাচ্ছেন তখন আপনার সামনে যে ফলাফল প্রদর্শিত হয় সেটিতে আপনি সন্তুষ্ট থাকতে পারেন না তখন কি করবেন। তখন সেই একই ধরনের আরও কিছু ওয়েবসাইট খুঁজে বের করতে হলে ছবিতে দেয়া উদাহরনের মতো করে সার্চ দিবেন।

গুগলে যেয়ে লিখবেন related স্পেস  www.yourdomain.com তারপর এন্টার।

গুগল মামার ধাঁদা

আপনি ঢাকা থেকে সিলেট যেতে চাচ্ছেন কিন্তু জানেন না ফ্লাইট আছে কতক্ষণ পর পর। সমস্যা নাই গুগল মামা আছে আপনার পাশে। সার্চ অপশনে যেয়ে লিখুন ঢাকা টু সিলেট ফ্লাইট। জেনে যাবেন প্রতিদিন কতগুলা ফ্লাইট ঢাকা থেকে সিলেটের উদ্দেশে ছেড়ে যাবে।

গুগল মামার ধাঁদা

যেকোনো ধরনের হিসেব সারতে গুগল আছে আপনার পাশে। আপনি যে অংকের ফলাফল জানতে চান সেটি লিখে গুগলে সার্চ করুন পেয়ে যাবেন ফলাফল। যেমনটি ছবিতে দেয়া আছে।

গুগল মামার ধাঁদা

যেকোনো এলাকার আজকের সারাদিনের তাপমাত্রা জানতে চান। গুগল কে জিজ্ঞাসা করুন আপনাকে আগামী সাত দিনের তাপমাত্রার খবর জানিয়ে দিবে।

গুগল মামার ধাঁদা

অনেক সময় আমরা যখন গেমস খেলি বা গাড়িতে করে কোথাও ঘুরতে যাই তখন কিলোমিটার আর মাইলেজ এই হিশাব নিয়ে গড়মিল পাকিয়ে ফেলি। এখন আর সমস্যা নাই গুগল মামাকে জিগান উত্তর পেয়ে যাবেন। যেমনটি ছবিতে দেয়া আছে-

গুগল মামার ধাঁদা

সর্বোপরি একটি কথা মনে রাখবেন “গুগল মামা সব জানে” শুধু আপনাকে জিজ্ঞাসা করতে হবে। আপনি যদি সঠিক ভাবে জিগাইতে পারেন তবে তার উত্তর আপনি অবশ্যই পাবেন।

আজকে যে বিষয় গুলো আলোচনা করলাম কমবেশি সবাই সেটা জানে না। পোষ্টটি যাদের উপকারে এসেছে তাঁরা কমেন্ট বক্সে তাদের মতামত দিতে পারেন, আর একটি কথা আপনারা ঠিক কোন বিষয় নিয়ে জানতে চান সেটি আমাদের জানাবেন আমরা চেষ্টা করবো আপনাদের মতামতের উপরে ভিত্তি করে পোষ্ট দিতে। ধন্যবাদ সবাইকে 🙂

comments

1 COMMENT

  1. খুব উপকারে লেগেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.