সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের সামাজিক যোগাযোগ সেবা গুগল প্লাস আসার পরে এর সফলতা নিয়ে অনেকেই ছিলেন সন্দিহান, কেউ কেউ বলেছিলেন এটি কোটির গন্ডিও হয়ত পেরোতে পারবেনা। আমিও আমার ফেইসবুক স্ট্যাটাস সহ অনেক ব্লগ এবং ডিসকাশনেও একই কথা বলেছিলাম। কিন্তু অন্যান্য সবার সঙ্গে সঙ্গে আমার ভুলও ভাঙ্গতে শুরু করেছে।

চালুর মাত্র একমাসের মাথায়ই এটি আড়াই কোটি ব্যবহারকারী পেয়েছে, এমনকি এটি বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধণশীল ওয়েবসাইট হওয়ারও রেকর্ড অর্জন করেছে । এটি পরিপূর্ণ ভাবে চালু হলেই ফেইসবুক আর গুগল প্লাসের প্রকৃত যুদ্ধ শুরু হয়ে যাবে বলে মনে করছেন প্রযুক্তিবাজার বিশ্লেষকরা। তবে সাইটটি পরিপূর্ণ ভাবে বাজারে আসার আগে আরোও কিছু ব্যবহারকারী পেতে চায়। অন্তত সাম্প্রতিক প্রচার প্রচারণাগুলোতে তেমনই মনে হচ্ছে। গতকাল থেকে চালু করা হয়েছে লিংক শেয়ার করার মাধ্যমে সাইটে বন্ধুদের আমন্ত্রণ জানানোর সুবিধা।

গুগল প্লাসের ইঞ্জিনিয়ার বালাজি শ্রিনিবাসন জানান, একজন ব্যবহারকারীর পক্ষে তার সব বন্ধুর ইমেইল ঠিকানা জানা সম্ভব নয়। এ কারণে বন্ধুদের আমন্ত্রণ জানাতে পারছিলেন না অনেকেই। এ কারণে বিষয়টিকে আমরা আরোও সহজ করেছি। ওয়েবসাইট, ফোরাম ও ইনস্ট্যান্ট মেসেজিংয়ের মাধ্যমে লিংক পাঠিয়েও এখন বন্ধুদের আমন্ত্রণ জানানো যাবে।
লিংকের মাধ্যমে আমন্ত্রণ জানানোর জন্য প্রথমে গুগল প্লাসে লগ-ইন করে হোমপেইজ থেকে আপনার বিশেষ ইনভাইটেশন লিংকটি সংগ্রহ করতে হবে। এজন্য ‘ইনভাইট ফ্রেন্ডস’ অপশনটিতে যেতে হবে। এরপর আগের মতো ফ্রেন্ডদের ইমেইল ঠিকানা যেখানে দিতে তার নিচেই একটি বিশেষ ইনভাইটেশন লিংক পাওয়া যাবে।

সেটি করি করে যেকোন ওয়েবসাইট, ফোরাম বা আইএম-এর মাধ্যমে বন্ধুদের দেয়া যাবে। এবং সেই লিংকের মাধ্যমেই বন্ধুরা গুগল প্লাসে যোগদান করতে পারবেন। তবে একটি লিংকের মাধ্যমে সর্বোচ্চ ১৫০ জন যুক্ত হতে পারবে।
যারা গুগল প্লাসে এখনও যুক্ত হতে পারেননি তারা এখানে ক্লিক করে যুক্ত হতে পারবেন। এটি আমার ইনভাইটেশন লিংক। মন্তব্যের মাধ্যমে আপনাদের গুগল প্লাস অভিজ্ঞতা শেয়ার করুন।

comments

9 কমেন্টস

  1. পৃথিবীর সবচেয়ে ফালতু জিনিস হচ্ছে গুগোল +

  2. অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য ……………

  3. গুগল+ এর সাদামাটা ডিজাইনটা আমার কাছে বেশ লাগে… তবে ফেসবুকের মত ততটা আকর্ষণ করে না… আশা করছি পূর্ণরূপে চালু হলে নতুন সুবিধাদি নিয়ে আসবে…

  4. + জিনিসটা ভাল কিন্তু এটা আমাদের উপোযেগি না। কারন এটা অনেক ভারী একটা সাইট। লোড হতে আনেক সময় লাগে। আর আমাদের নেটের যা স্পিড!

  5. I am try to join with google+ but i can’t below the message shown on login time so what can i do? Please send me a mail : imotion.bd@gmail.com.

    Google+ is in limited Field Trial
    Right now, we’re testing with a small number of people, but it won’t be long before the Google+ project is ready for everyone. Leave us your email address and we’ll make sure you’re the first to know when we’re ready to invite more people.

    Keep Me Posted
    Already invited? We’ve temporarily exceeded our capacity. Please try again soon.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.