পৃথিবীর সবচেয়ে বড়  প্রযুক্তি সম্মেলন হচ্ছে প্রযুক্তি জায়েন্ট গুগলের “গুগল আইও” সম্মেলন । আগামী ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে অনুষ্ঠিতব্য দশমবারের মতো আয়োজিত হবে গুগলের বার্ষিক এই সম্মেলন । অংশ নিবে গুগল প্ল্যাটফর্মে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার,  ডিজিটাল এক্সপার্টস এবং প্রযুক্তি পেশাজীবীরা ।

Untitled

গুগল আইওর শুরুর আগের দিন প্রি-ইভেন্ট হিসেবে প্রতিবছরই আয়োজিত হয়ে থাকে গুগল ডেভলপার সামিট । এতে ১০০টি দেশের প্রায় ৫০০ ডেভলপার গ্রুপ ম্যানেজার গুগল ডেভলপার রিলেশন টিমের সদস্যরা এবং গুগল ডেভলপার এক্সপার্টরা অংশ নেন । এবার বাংলাদেশের ৪ জন অংশ নিচ্ছেন এই সম্মেলনে ।

এই সম্মেলনে এইবার শীর্ষ বক্তা হিসাবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গুগল ওমেন টেকমেকারস গ্রুপের লিড গুগল ডেভলপার গ্রুপের অন্যতম ম্যানেজার রাখশান্দা রুখাম ।

প্রতিবারই অংশগ্রহনকারী ১০০টি দেশগুলোর প্রতিনিধিরা ভোটে সম্মেলনের স্পিকার নির্বাচন করেন । এইবার লিস্টে দেখা যায় ৬১ টি ভোট পেয়ে শীর্ষে আছেন রাখশান্দা রুখাম । ৪৪টি ভোট পেয়ে ২য় অবস্থানে আছেন উইক্রেনের এর ভিতালিউ জাসাদ্রি । ৪১টি ভোট পেয়ে ৩য় অবস্থানে আছেন ভারতের সাঞ্জিব পারিদা ।

রাখশান্দা রুখাম ২০১৫ সালে ওমেন টেকমেকারস নির্বাচিত হন  এবং ২০১৬ তে গুগল ডেভলপার গ্রুপের ম্যানেজার হন । তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেলিকমিউনিকেশনে স্নাতক ডিগ্রি অর্জন করে ইনোভেটিভ ডিজিটাল প্রডাক্ট ডিজাইনে এবং আইসিটি খাতে মেয়েদের অংশগ্রহণ নিয়ে কাজ করেন। গুগল ডেভলপার গ্রুপের প্রজেক্ট ম্যানেজার নাদিনা রোজ ইমেলের মাধ্যমে রাখশান্দার বক্তা হবার বিষয়টি নিশ্চিত করেছেন ।

রাখশান্দা বলেন “বাংলাদেশ আর শুধু অংশগ্রহণকারী দেশ হিসেবে নয় বরং সম্মেলনের গুরুতপুরন অংশ হিসেবে তুলে ধরতে চাই । সারাদেশে আমাদের কার্যক্রমগুলোতে গুগল খুবই সন্তুষ্ট । আমি চেষ্টা করব বাংলাদেশকে আরও এগিয়ে নিতে যেতে । এবং আশা করি একদিন বাংলাদেশিরা গুগলের এবং এর মত বড় প্রযুক্তি প্রতিষ্ঠানে প্রধান নির্বাহীর মত আসনে অধিষ্ঠিত হবে” ।

এর আগেও পরপর ২ বছর জিডিজি সামিটে বাংলাদেশের আরিফ নিজামী বক্তা হিসেবে অংশগ্রহন করেছেন । কিন্তু এইবারই শীর্ষবক্তার স্থান পায় বাংলাদেশ । জিডিজির এন্ড্রয়েড স্টাডিজ্যামে ৭৪৬টি অ্যাপ তৈরি , ওমেন টেকমেকারস সিরিজ, ডেভফেস্ট, হ্যাকাথনসহ নানা কাজে জিডিজি ঢাকা গুগল ডেভলপার টিমের বিশেষ নজরে আছে বেশ কিছুদিন থেকেই ।

 

জিডিজি সম্মেলনে অংশগ্রহনকারি হিসেবে আরও যাচ্ছেন মাহাবুব হাসান, ইশতিয়াক রেজা এবং জাবেদ সুলতান পিয়াস । পুরাণ ঢাকার মাহাবুব হাসান প্রতিনিধিত্ব করছেন জিডিজি ঢাকাকে, রাজশাহীর ইশতিয়াক রেজা করছেন জিডিজি সোনারগাঁকে এবং জাবেদ সুলতান পিয়াস প্রতিনিধিত্ব করছেন জিডিজি বাংলাকে । বাংলাদেশের আইও দল ১৪ মে এমিরাটসের একটি ফ্লাইটে দেশ ছাড়বে ।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.