কল্পনা করুন, আপনি আপনার কম্পিউটারে গুগল ডট কমে গেলেন। কিছু খোঁজার জন্য টাইপ করার বদলে মাইক্রোফোনে সেটা বললেন। আর গুগল আপনার কথা বুঝে নিয়ে তা সার্চ করে রেজাল্ট দেখালো। অবিশ্বাস্য মনে হচ্ছে? অবিশ্বাস্য সব কাজকেই হাতের নাগালে এনে দিচ্ছে গুগল। এক সময় শত কোটি সাইটের মধ্য থেকে কাঙ্ক্ষিত তথ্য বা সাইটটি খুঁজে বের করাও দুস্বপ্ন ছিল। অথচ আজ গুগল ঠিকই তাদের ইনডেক্সে থাকা লক্ষ কোটি সাইটের মধ্য থেকে সার্চের মাধ্যমে ঠিক আপনি যেই তথ্যটি চান সেই তথ্যই খুঁজে বের করে দিচ্ছে। তাও কোনো প্রোগ্রামিং ভাষায় নয়, বরং আপনার নিজের কথার ভাষায়ই।

ঠিক তেমনি ভয়েস সার্চের কাজটিও সম্ভব করতে যাচ্ছে গুগল। জানা গেছে, গুগল ভয়েস সার্চ অপশনটি পরীক্ষা করে দেখছে। এতে করে ব্যবহারকারী যখন গুগল হোমপেজে যাবে, তখন সেখানে Speak Now লেখা উঠবে। এর আগে অবশ্যই আপনার কম্পিউটারে মাইক্রোফোন সংযুক্ত থাকতে হবে। আপনার কম্পিউটারের মাইক্রোসফট ডিটেক্ট করেই গুগল আপনাকে ভয়েস সার্চের সুবিধা দেবে।

mic

এবারে আপনি Speak Now লেখায় ক্লিক করে আপনি যা সার্চ করতে চান তা কেবল মুখে বলবেন। আর অমনি গুগল আপনার কথা transcript করে তা লেখায় রূপান্তর করবে এবং সেই লেখা সার্চের কিওয়ার্ড হিসেবে ব্যবহার করবে। খুব সহজ মনে হচ্ছে না এখন?

speak now

উল্লেখ্য, গুগল ভয়েস সার্চ শুনে বেশ উত্তেজিত হয়ে পড়লেও গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা কিন্তু অনেক আগে থেকেই গুগল ভয়েস সার্চ ব্যবহার করে আসছেন। গুগল সার্চ উইজেট নামের অ্যাপ্লিকেশনে গুগল ভয়েস সার্চের সুবিধা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি অ্যান্ড্রয়েডের ভয়েস সার্চে যুক্তরাষ্ট্রের বা যুক্তরাজ্যের কোনো স্থানের ড্রাইভিং ডিরেকশন জানতে চান তাহলে গুগল আপনার কথা বুঝে নিয়ে আপনাকে ড্রাইভিং ডিরেকশন দিবে। কেবল তাই নয়, আপনার কথা অনুবাদও করে দিতে পারবে গুগল। গুগল এখন চাইনিজ ভাষাও বুঝতে পারে। এছাড়াও এটি আপনার কথা বলার প্যাটার্ন থেকে শিখে নিবে আপনি কী বলতে চাচ্ছেন।

তবে অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট কয়জনেই বা কিনতে পারে? সবার কাছে এই সেবা পৌঁছে দিতেই এবার ডেস্কটপে এই সেবা চালু করার উদ্যোগ নিচ্ছে গুগল। তবে এখনও নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর বাইরে এই ভয়েস সার্চ সেবাটি চালু হয়নি। গুগলের সঙ্গে এ ব্যাপারে সংবাদমাধ্যম যোগাযোগ করলে গুগল সরাসরি কিছু না জানালেও তারা বলেছে, গুগল সবসময়ই আবিষ্কার-মনস্ক। এ থেকে সহজেই ধারণা করে নেয়া যায় শিগগিরই আসছে গুগল ভয়েস সার্চ।

অতএব মাইক্রোফোন রেডি রাখুন!

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.