অগমেডিক্স ইনকর্পোরেশন যুক্তরাষ্ট্রের শীর্ষ পাঁচটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের নিকট থেকে ১৭ মিলিয়ন ডলারের সুপরিকল্পিত বিনিয়োগ (স্ট্রাটেজিক ইনভেস্টমেন্ট) পেয়েছে। ২৫ এপ্রিল ২০১৬ সোমবার অগমেডিক্স ইনকর্পোরেশন এই ঘোষণা দেয়। সাটার হেলথ, ডিগনিটি হেলথ, ক্যাথলিক হেলথ ইনিশিয়েটিভস (সিএইচআই) এবং ট্রাই হেলথ ইনকর্পোরেশনসহ আরো একটি প্রতিষ্ঠান এই বিনিয়োগ করে। এই প্রতিষ্ঠানগুলো একসাথে প্রায় ১ লাখেরও বেশি স্বাস্থ্যসেবা প্রদানকারী রয়েছে যারা যুক্তরাষ্ট্রজুড়ে লাখ লাখ রোগীর চিকিৎসা সেবা প্রদান করে থাকে।

নতুন এই সুপরিকল্পিত চুক্তির (স্ট্রাটেজিক রাউন্ড) মাধ্যমে অগমেডিক্স এবং এর বিনিয়োগকারীরা যুক্তরাষ্ট্রব্যাপি স্বাস্থ্য ব্যবস্থাপনা খাত ও বেসরকারি ক্লিনিকগুলোতে গুগল গ্লাস এর মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদানে সক্ষম হবে। এই সেবা ডাক্তারদের ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় করে বাধ্যতামূলক তালিকা প্রস্তুতি ও ডকুমেন্টেশনের হাত থেকে রেহাই দিয়ে আরো নিবিড়ভাবে রোগীদের সেবা প্রদানের সুবিধা করে দিচ্ছে, যা তারা পছন্দ করে থাকেন।

রেডমাইল গ্রুপের নেতৃত্বে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ইমার্জেন্স ক্যাপিটাল ও ডি.সি.এস. ভেঞ্চার এই ষ্ট্রাটেজিক রাউন্ডে অংশগ্রহণ করে। অগমেডিক্স এ যাবত ৪০ মিলিয়ন ডলার ব্যবসা (ভেঞ্চার) বিনিয়োগ পেয়েছে।

অগমেডিক্স-এর প্রধান নির্বাহী র্কমকর্তা ইয়ান শাকিল বলেন, “স্বাস্থ্যসেবার উন্নয়নকল্পে আমরা আমাদের মিশনকে অত্যান্ত গুরুত্বের সাথে নিয়েছি, এবং আমাদের ভবিষ্যত লক্ষের সাথে কিছু যুগোপযোগী স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করতে পেরে আমরা গর্বীত, যাঁরা আমাদের ইচ্ছে গুলোকে চারদিকে ছড়িয়ে দেবে।” তিনি আরও বলেন, “আমাদের বিশ্বাস ব্যক্তিগত স্বাস্থ্যসেবার মান নিয়ন্ত্রণ এবং ইলেক্ট্রনিক হেলথ রেকর্ড (ইএইচআর) ব্যবস্থাপনার প্রক্রিয়া সাংঘর্ষিক হওয়া উচিৎ নয় বরং উভয়ই সমান গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান গুলোর প্রয়োজন অনুযায়ী আমাদেও রয়েছে সর্বাধুনিক পরিধানযোগ্য প্রযুক্তির সমাধান যার মাধ্যমে একই সাথে ইএইচআর ব্যবস্থাপনার নদক্ষতা বৃদ্ধি এবং রোগীদের আরও বিস্তৃত ও উন্নত স্বাস্থ্যসেবা প্রদান করা যাবে।”

ইমার্জেন্স ক্যাপিটাল-এর জেনারেল পার্টনার কেভিন স্পেইন বলেন, “আমি প্রায় একযুগ ধরে র্শীষস্থানীয় স্বাস্থ্যভিত্তিক প্রযুক্তি কোম্পানির পর্যালোচনার সাথে সাথে বিনিয়োগ করে আসছি। অগমেডিক্স এর মতো একই সাথে ক্রেতা সন্তুষ্টি ও অর্থবহ জঙও নিশ্চিত করছে এমন প্রযুক্তি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সংখ্যা খুবই নগন্য। এই ঘোষণার মধ্য দিয়ে আজকের স্বাস্থ্যসেবা খাতের একটি বৃহৎ চ্যালেঞ্জের বিপরীতে অগমেডিক্স যে যুগান্তকারী সমাধান দিয়েছে তা আরেকবার স্বীকৃতি পেল।”

অগমেডিক্স একইসাথে যেভাবে ডাক্তার ও রোগীদের উপকার করছে:
ডাক্তার-রোগী মিথষ্ক্রিয়া বাড়ায় – রোগীদের সন্তুষ্টি বাড়ায় ও প্রযুক্তির দিকে মনযোগী না হয়ে রোগীদের প্রয়োজনের দিকে লক্ষ্য রাখে।
ইএইচআর মান বাড়ায় – আরো উন্নত, আরো সঠিক ডকুমেন্টেশন ও কঠোর গুণগতমান নিশ্চিত করে।
ডাক্তারদের সময় বাঁচায় – প্রতিদিন গড়ে ০৩ ঘন্টা নানা রকম ডকুমন্টেশন তৈরির সময় কমায় এবং ডাক্তারদের আরো রোগী দেখার সুযোগ করে দেয়।

ডিগনিটি হেলথ-এর চিফ মেডিকেল ইনফরমেশন অফিসার ড. ডেভিন লুন্ডকুইস্ট বলেন, “ডিগনিটি হেলথে আমরা অংশীদারিত্ব তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ, যা প্রযুক্তির মহৎ সম্ভাবনাকে যুক্ত করে এবং রোগী ও সেবা প্রদানকারীর মাঝে প্রত্যাহিক সেবা সংক্রান্ত উন্নততর সিদ্ধান্ত নিতে সাহায্য করে।” তিনি আরও বলেন, “গুগল গ্লাস ও অগমেডিক্স-এর ব্যবহার কম্পিউটারে রোগীর ইলেক্ট্রোনিক মেডিকেল রেকর্ডের তথ্য প্রবেশের সময়টাকে বাদ দিয়ে রোগীদের পেছনে আমাদের ডাক্তারদের আরও বেশি সময় দিতে সাহায্য করছে। এটা রোগীদের উপর আরো বেশি মনযোগ দিতে, আমাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাহায্য করে এবং যা রোগীদের আরো উন্নত অভিজ্ঞতা প্রদান করে।”

সাটার হেলথ-এর ভাইস-প্রেসিডেন্ট ও চিফ অব ডিজিটাল পেশেন্ট এক্সপেরিয়েন্স ড. আলবার্ট চ্যান বলেন, “সাটার হেলথের কাছে আমাদের রোগীদের প্রত্যাশা অনুযায়ী আমরা তাদের উন্নতমানের স্বাস্থ্যসেবা দিতে সর্বোচ্চ চেষ্টা করি। নতুন প্রযুক্তির সরঞ্জামাদির অর্ন্তভূক্তির ফলে আমরা রোগীদের আরো দক্ষ, সাশ্রয়ী ও পার্সোনালাইজ্ড সেবা দিতে পারছি।” তিনি আরও বলেন, “বিশেষ করে অফিস পরিদর্শণ অভিজ্ঞতাকে উন্নত করতে পরিধেয় প্রযুক্তি চমৎকার প্রতিশ্রুতিময়” । আমরা আমাদেও রোগীদের সাথে অংশীদারীত্বে প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা মূল্যায়ন করি ডিজিটাল স্থাস্থ্য উদ্ভাবকদের ক্রমবর্ধমান নেটওয়ার্কেও মাধ্যমে ডাক্তার-রোগী সম্পর্ক আরো মজবুত করার।

অগমেডিক্স বর্তমানে প্রায় ৫০টি রাজ্যে কয়েকশত প্রাইমারী কেয়ার ডাক্তার, বিশেষজ্ঞ এবং সার্জনদের সেবা দিচ্ছে যারা একসাথে প্রতিদিন প্রায় ৫০০০ রোগী দেখেন। বিশ্বব্যাপী অগমেডিক্স-এ বর্তমানে প্রায় ৪০০ দক্ষ পেশাজিবী রয়েছে।

ডিসিএম ভেঞ্চারর্স-এর জেনারেল পার্টনার পিটার মোরান বলেন, “রেকর্ডসংক্ষক শীর্ষ হেলথ কেয়ার সিস্টেমের আজকের এই বিনিয়োগ অগমেডিক্সের উপর এবং ডাক্তার-রোগীর সম্পর্ককে আরও নিবিড় (রিহিউমেনাইজ) করতে অবিচল মিশনের উপর প্রবল আস্থার ইঙ্গিত দেয়।”

অগমেডিক্স সম্পর্কে
অগমেডিক্স সববিভাগেই প্রথম এবং সর্ববৃহৎ গুগল গ্লাস স্টার্টআপ। এর সেবা বাধ্যতামূলক তালিকা প্রস্তুতি থেকে ডাক্তারদের মুক্তি দেয় এবং একই সাথে রোগীর চাহিদা ও মানসম্পন্ন সেবার প্রতি দৃষ্টি দেয়। পরীক্ষাগারে প্রবেশের পূর্বে একজন ডাক্তার গুগল গ্লাস পড়ে নেয় এবং তারপরে কম্পিউটারের পর্দায় তাদের দৃষ্টি না দিয়ে রোগীদের সাথে কথা বলতে অগ্রসর হন। ফর্ম, হেলথ হিস্ট্রোরি, ল্যাব অর্র্ডাস, প্রেসক্রিপশনস এবং অন্যান্য বিষয়গুলো সম্পন্ন হয়ে যায় একটি রিমোট স্ক্রাইব, ভার্বাল নোট ও কমান্ডের মাধ্যমে। এই সেবাটি ঐওচঅঅ কমপ্লায়েন্ট, সকল ঊঐজ এর সাথে কাজ করে এবং ডাক্তারদের কর্মদক্ষতা ৩০ শতাংশেরও বেশি বৃদ্ধি পায়। আরও তথ্যের জন্য ভিজিট করুন: www.augmedix.com

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.