আশা করি সবাই ভাল আছেন। আজ আমি লিখব “গ্যালাক্সি নেক্সাস” মোবাইল নিয়ে। এই মাসের শুরুর দিকে এই মোবাইলের উন্মোচনের কথা থাকলেও স্টিভ জবসের মৃত্যুর কারনে তা পিছিয়ে দেয়া হয়েছিল। পরে অপেক্ষার অবসান ঘটিয়ে গুগল-স্যামসাং এর গ্যালাক্সি-নেক্সাস মোবাইলটি উন্মোচন করা হয়।

এই ফোনটি গুগল ও  স্যামসাং যৌথভাবে তৈরি করেছে। ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৪ ব্যবহার করা হয়েছে। এই ফোন ও তাঁর অপারেটিং সিস্টেম গুগল ও  স্যামসাং এর প্রকৌশলীরা যৌথভাবে তৈরি করেছেন। এটা “নেক্সাস ১” ও “নেক্সাস এস “ এর পরবর্তী সংস্করণ। ফোনটির ছবি নিচে দেয়া হলঃ

গুগল ও স্যামসাং এর তৈরি গ্যালাক্সি-নেক্সাস ফোন

“গ্যালাক্সি নেক্সাস” সেটটিতে বেশ কিছু আকর্ষনীয় ফিচার যুক্ত করা হয়েছে। তবে এর ফিচার গুলো আলোচনা করার আগে এর কনফিগারেশনটা জেনে নিই। ফিচারগুলো আমি পরে আলোচনা করব।

কনফিগারেশনঃ

গ্যালাক্সি নেক্সাস এর হার্ডওয়্যার কনফিগারেশনটি খুবই চমৎকার। এতে উচ্চ গতি সম্পন্ন প্রসেসর, বিল্ট-ইন মেমোরি, উচ্চ রেজুলেশনের ডিসপ্লে ও ক্যামেরা আছে। এটি উচ্চ গতির LET ও HSPA+ নেটওয়ার্ক সাপোর্ট করে। এটা NFC(Near Field Communication) টেকনোলোজি সাপোর্ট করে। নিচে এর কিনফিগারেশন দেয়া হলঃ

অপারেটিং সিস্টেমঃ Android version 4.0 Ice Cream Sandwich

প্রসেসরঃ TI OMAP 4460 ,1.2GHz dual-core

মেমরি(র্যাম)ঃ 1GB

অন-বোর্ড স্টোরেজঃ 16 GB or 32 GB

এক্সটারনাল স্টোরেজঃ নাই

ডিসপ্লে সাইজঃ 4.65 inch

ডিসপ্লে রেজুলেশনঃ 1280 x 720-pixel

ক্যামেরা(পিছনের দিকে)ঃ 5MP with auto focus

ক্যামেরা  ফ্লাসঃ YES

ক্যামেরা(সামনের দিকে)ঃ 1.3MP for video chatting

ভিডিও রেকর্ডিং রেজুলেশনঃ 1080p

এইচ ডি এম আই আউটঃ via Micro-USB port (with adapter)

সাইজঃ 2.7 x 5.3 x 0.4 inch

ওজনঃ 4.8 আউন্স

ব্যাটারিঃ 1750 mAh

4G কানেকশনঃ LTE or HSPA+

NFC: YES

দামঃ ভ্যাট সহ ৮১৪ USD/ ভ্যাট ছাড়া ৬৭৮ USD

এবার “গ্যালাক্সি নেক্সাস” এর কিছু ফিচার ও সুযোগ-সুবিধা নিয়ে আলোকপাত করা যাক।

১। অ্যান্ড্রয়েড ৪ অপারেটিং সিস্টেমঃ

গুগলের অ্যান্ড্রয়েড ৪ আইস ক্রিম স্যান্ডউইচ অপারেটিং সিস্টেম

গ্যালাক্সি নেক্সাস মোবাইলটিতে অপারেটিং সিস্টেম হিসেবে  অ্যান্ড্রয়েড ৪ অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অপারেটিং সিস্টেমকে বলা হয় “আইস ক্রিম স্যান্ডউইচ”। এই “আইস ক্রিম স্যান্ডউইচ” সংস্করনটিতে গুগল কিছু নুতন ফিচার যোগ করেছে। যেমনঃ

ক) এতে আলাদা কোন বাটন নেই বরং ইউজার ইন্টারফেসটাই বাটন হিসেবে কাজ করবে।

খ) এতে গুগলের ডেভেলপ করা নুতন ফন্ট “রোবটো” বাবহার করা হয়েছে।

গ) মসৃণ ও সহজ হোম স্ক্রিনঃ

এর হোম স্ক্রিনটি খুবই সুন্দর ও সহজ। এতে একটি “অ্যাকশন বার” আছে যাতে প্রয়োজনীয় কমান্ড গুলো গ্রাফিক্যালি দেয়া থাকে।

গ্যালাক্সি নেক্সাস এর হোম স্ক্রিন

ঘ) মাল্টি টাস্ক অপশনঃ

গ্যালাক্সি নেক্সাস এর মাল্টি টাস্ক উইন্ডো

স্ক্রিনের নিচে একটি মাল্টি টাস্ক বাটন আছে। এটিতে ক্লিক করলে উপরের ছবির মতো একটি মাল্টি টাস্ক উইন্ডো আসবে। সেখানে সাম্প্রতিক ব্যবহারিত অ্যাপ্লিকেশনগুলোর তালিকা থাম্বলেইল আকারে দেখাবে। কোন অ্যাপ্লিকেশনে যেতে চাইলে তাঁর উপর ক্লিক করলেই সেই অ্যাপ্লিকেশনে চলে যাওয়া যাবে।

ঙ) ব্রাউজারঃ

অ্যান্ড্রয়েড ৪ এর ব্রাউজারটি বেশ উন্নতমানের। এতে ১৬ টি ট্যাব খুলা যায়। ওয়েবসাইট গুলো প্রিভিউ থাম্বলেইল আকারে দেখা যায়। যে কোন ওয়েবসাইটে যাওয়ার জন্য নিরদৃষ্ট  ট্যাবএ ক্লিক করলেই হবে।

২) ফেস আনলক সিস্টেমঃ

গ্যালাক্সি নেক্সাস এর ফেস আনলক সিস্টেম

এটি গ্যালাক্সি নেক্সাস এর একটি নুতন সিকিউরিটি ফিচার। এ ক্ষেত্রে ইউজার তাঁর নিজের একটি ছবি তুলে রাখবে। পরবর্তীতে যখন সে সেটটি আনলক করতে চাইবে তখন শুধুমাত্র তাঁর চেহারার সামনে সেটটি নিয়ে একটি ছবি তুললেই সেটটি আনলক হবে।

৩) অ্যান্ড্রয়েড বিমঃ

এটি গুগল অপারেটিং সিস্টেমের একটি ফিচার। এর মাধ্যমে NFC(Near Field Communication) টেকনোলজি ব্যবহার করে একটি গ্যালাক্সি নেক্সাস মোবাইলের সাথে আর একটি গ্যালাক্সি নেক্সাস মোবাইলের সংযোগ করা হয়। এর পর এদের মধ্যে যে কোন ধরনের তথ্য আদান-প্রদান  করা যায়। যে কোন অ্যাপ্লিকেশন, গান, ভিডিও তখন শেয়ার করা যায়।

৪) ভয়েজ টাইপিংঃ

গ্যালাক্সি নেক্সাস এর ভয়েজ টাইপিং ফিচার

এটি গ্যালাক্সি নেক্সাস মোবাইলের আর একটি চমৎকার ফিচার। ভয়েজ টাইপিং এর মাধ্যমে কী- বোর্ডের বাটনে চাপ না দিয়ে শুধুমাত্র কথা বলে ইউজার ই-মেইল , এস এম এস  বা যে কোন টেক্সট ইনপুট হিসেবে দিতে পারবে। এ ক্ষেত্রে কী- বোর্ড থেকে মাইক্রোফোনটি চালু করতে হবে। তারপর এর মাধ্যমে কথা বললে তা টেক্সট হিসেবে দেখা যাবে।

৫) গুগল +ঃ

গ্যালাক্সি নেক্সাস এর গুগল+ ফিচার

গ্যালাক্সি নেক্সাস এ বিল্টইন গুগল+ রয়েছে। এর ম্যাসেনঞ্জারের মাধ্যমে পরিচিত মানুষ ও বন্ধুদের নিয়ে গ্রুপ তৈরি করা যায়। এক সাথে ৯ জন লোকের সাথে ভিডিও চ্যাট করা যায়।

৬) সিংগেল মোশন প্যানারমিক ক্যামেরাঃ

গ্যালাক্সি নেক্সাস এর ফটো অ্যাপ্লিকেশন ও প্যানারমিক ছবি

গ্যালাক্সি নেক্সাস মোবাইল সেটটি দ্বারা বিস্তৃতভাবে ছবি তোলা যায়। এর ফটো অ্যাপ্লিকেশনটিতে “জিরো শাটার ল্যাগ” ফিচার যুক্ত হয়েছে। এর ফলে কোন রকম দেরি করা ছাড়াই এটা ক্রমাগতভাবে ছবি তুলতে পারবে। এছাড়া এই সেটটির ফটো অ্যাপ্লিকেশনে ছবি এডিট করার ফিচারগুলো রয়েছে। যার ফলে খুব সহজেই ছবি এডিট করা যায়।

৭)স্লিম ও কার্ভ ডিজাইনঃ

হালকা ও সরু ডিজাইনের গ্যালাক্সি নেক্সাস

গ্যালাক্সি নেক্সাস মোবাইল সেটটি চিকন ও হালকা। এটি ৮.৮৪ মিলি মিটার পুরো এবং ৪.২৯ মিলি মিটার খাজ যুক্ত। এর রয়েছে প্রসারিত স্ক্রিন।

উপরের আলোচনা থেকে বুঝা যাচ্ছে যে, গ্যালাক্সি নেক্সাস মোবাইল সেটটি খুবই চমৎকার, যদিও এর দাম বেশি হবে। মোবাইলটি আগামী মাসে অর্থাৎ নভেম্বরে বাজারে আসবে। আজ এ পর্যন্ত  । সবাই ভাল থাকুন।

comments

16 কমেন্টস

  1. Ce ft en fait d茅concetant de faciit茅, je n’ai jamais dot茅 i sffisait de bidoie e gope de s茅cit茅, en amont d banchement d’ea foide – bode mais c’est teement enfantin qe j’en ependais bien n pe, de a fite et de ‘angoisse. manga bd avec tote a bd et tos s e mangaAfanats, a gaeie des meies fanats : fanat de manga, d’anime, dessins de BD. Dans ce Dead Space 3 plus question de monnaie virtuelle et de magasins plac茅s judicieusement dans les nivChaussures de s茅curit茅x. ” New York Times ” R la difficile prouesse d’ irr dr et terrifiant la fois. il faut un peu d’entrainement et la coop茅ration du bambin.

  2. BIDU – latest company news, stock quote, historical share prices, splits, options, earnings, estimates, ratings, cash flow and market valuation for Baidu Inc. ADS.
    baidu

  3. Yesterday, while I was at work, my cousin stole my apple ipad and tested to see if it can survive a 30 foot drop, just so she can be a youtube sensation. My apple ipad is now destroyed and she has 83 views. I know this is totally off topic but I had to share it with someone!
    hollister girls

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.