ইন্টারনেট জগতে প্রথম থেকেই গুগলের সব স্তরেই জয়জয়কার! এবার নতুন জয়যাত্রা শুরু হতে যাচ্ছে সম্প্রতি তাদের প্রথম সারির সকল সেবা যেমনঃ ইউটিউব, জিমেইল, গুগল ম্যাপ, গুগল প্লাস এবং এন্ডয়েড ফোনের বাজারের বিরাজমান সফলতাকে নিয়ে

তাদের গতি ধারা অনুযায়ী বলা চলে, যে হারে প্রতি নিয়তই গুগলের প্রতিটি সেবা তাদের ভোক্তাদের নজর কাড়ছে এরই সুযোগ নিয়ে তারা নতুন পলিসি তৈরী করছে। সেটা কি হতে পারে তা এখনই বলা না গেলেই ধরনা করা হচ্ছে, ইউজারদের ডাটা থেকে প্রাপ্ত সকল ট্রেন্ডগুলোকে কাজে লাগানোর জন্য তারা হয়তো নতুন সেবামূলক কোন কিছু চালু করবে নয়তো ইউজারেদের ট্রেন্ডকে কেন্দ্র করে এডসন্সের চেয়ে ভিন্নধর্মী নতুন বিজ্ঞাপন মাধ্যম চালু করবে।

কিন্তু তাতে কি পরিমাণ সফলতা বা ব্যর্থতা হতে পারে তা এখনই বলা না গেলেই একটু সন্দেহ চলে আসে গুগল কি তার উইজারদের ব্যক্তিগত ডাটাকে ব্যবহার করতে পারে? আপনি কি মনে করেন, জানাতে ভুলবেন না কিন্তু!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! 🙂

comments

5 কমেন্টস

  1. গুগলের নতুন পলিসি দেখে আমার যা মনে হয়েছে, সেটি হলো গুগল যেভাবেই হোক এদের যেকোনো সেবা ব্যবহারকারীকে গুগল প্লাসসহ সব ধরনের সেবায় একত্রে যুক্ত করতে চাচ্ছে। গুগল অ্যাকাউন্টে লগ-ইন ছাড়া তারা কোনো কিছু সার্চ করতে গেলে একটি সিকিউরিটি কোড পাঠাচ্ছে। যদিও এটি গুগলের আঞ্চলিক সাইটগুলোতে এখনো প্রয়োগ করা হয়নি। তাদের ভাবটা এমন যেনো নিবন্ধন না গুগলের সেবা দেখা বা ব্যবহার করা অনেকটা জটিল হয়ে যাবে। এছাড়া বানিজ্যিক কৌশলতো রয়েছেই।
    আবার একটি কথা ভাবা যায়, গুগল অ্যাকাউন্টে লগ-ইন করে কোনো সেবা যেমন সার্চ, ইউটিউব বা অন্য যাই হোক সেখানে ব্যবহারকারীর আগের পছন্দের বিষয়গুলো অনুসারে সেবাগুলোকে উপস্থাপন করবে এবং সেঅনুযায়ি বিজ্ঞাপন প্রদর্শন করবে। সবমিলিয়ে সাইট র‌্যাকিং, বানিজ্যিক প্রভাব, প্রতিপত্তি সব কিছুতেই এক নম্বর অবস্থানে থাকতে চায় গুগল। এটিই তাদের উদ্যেশ্য। দেখা যাক, সাময়িক অসুবিধা মনে হলেও ভালো কিছু পাওয়া যাবে বলে মনে হয়…..
    ভালো একটি পোস্ট লেখার জন্য ধন্যবাদ। একইসাথে শুভ কামনা… 🙂

  2. সেটা যাই হোক না কেন তার ফলাফল ভাল ও খারাপ উভয়ই হবে। কারণ, একচ্ছত্র আধিপত্যের দীর্ঘমেয়াদি ফলাফল ভাল হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.