কিছুদিন আগে আমরা দেখেছি গুগলের আইগ্লাস যেটি বর্তমানে বাজারের অন্যতম আকর্ষণীয় পণ্য। বলতে পারেন বিজ্ঞানের একটি অভাবনীয় আবিষ্কার। প্রযুক্তি প্রেমীদের সময়ের খোরাক। গুগল গ্লাস নিয়ে এর আগে অনেক আলোচনা সমালোচনা শুনেছি আমরা। সেটা স্বাভাবিক কারন যখন কোন নতুন আবিষ্কার বাজারে আসে তখন সেটির ভালো মন্দ দিক দুইয় থাকে।

এবার গুগলের দেখাদেখি বাজারে আসছে সনি আইগ্লাস বা স্মার্টগ্লাস। বড় বড় প্রযুক্তি বোদ্ধারা বলেছেন এটি গুগল গ্লাসকে টেক্কা দেবার জন্য যথেষ্ট আর সনি কর্তিপক্ষ এই প্রোজেক্টটি খুব শক্ত ভাবে নিয়েছে। তারা গুগলের ভুলগুলা ভালো করে পর্যবেক্ষণ করে তাদের প্রোজেক্টে সেটি ইমপ্লিমেন্ট করছে।

Sony-smartglasses

কিভাবে এটি কাজ করে?

ধরুন আপনি ভাবছেন নতুন একটি রান্না শিখবেন কিন্তু আপনার হাতের কাছে রান্না শেখার কোন বই নেই। এখন আপনি কি করবেন? আপনি স্মার্টগ্লাসটি পরুন এবার ইউটিউবে যে রান্নাটি শিখতে চাচ্ছেন সেটি সার্চ করুন দেখবেন খুব সহজে পেয়ে যাবেন। এবার ভিডিওটি প্লে করে দেখা শুরু করুন আর সাথে সাথে আপনার রান্নাটি করতে থাকুন। অবাক হচ্ছেন না, এটি সত্যি এই গ্লাস ব্যাবহার করে আপনি খুব সহজে এটি করতে পারবেন।

ধরুন আপনি এয়ারপোর্ট জাচ্ছেন কিন্তু আপনি নতুন আর এয়ারপোর্ট সম্বন্ধে আপনার খুব বেশি ধারনা নেই। তাইবলে কি আপনি ট্র্যাভেল করবেন না? অবশ্যই করবেন আর দিকনির্দেশনার জন্য কারোর কাছে হেল্প চাইতে হবে না। স্মার্টগ্লাসটি পরুন অন করুন আর এগিয়ে যান। আপনার গ্লাসের ডিসপ্লে আপনাকে বলেদিবে কোনদিকে যেতে হবে একেবারে স্টেপ বাই স্টেপ। বিশ্বাস হচ্ছে না তাহলে দেখুন এই ভিডিওটি আপনার ভুল ধারনাটি পরিষ্কার হয়ে যাবে।

 

এমন আরও অনেক অভাবনীয় ফিচার নিয়ে বাজারে আসছে সনি স্মার্টগ্লাস।ইন্টারনেট ব্রাউজ করা সাথে সাথে ফেচকবুক, টুইটার, পিন্টারেস্ট ইত্যাদি সোশ্যাল মিডিয়া সাইটের পোস্ট দেয়া নিউজফিড চেক করা সহ আরও অনেক কিছু করতে পারবেন এর দ্বারা।

 

সনি স্মার্টগ্লাসের উল্লেখযোগ্য কিছু ফিচার

  • এটি আপনার চোখে অন্যান্য সানগ্লাসের মতোই একাবারে ফিট হয়ে যাবে এবং ২ টি চোখেই আপনি সমান ভাবে দেখতে পারবেন।
  • এটি ভিসুয়াল দিকনির্দেশনা সবুজ বর্ণের আর সবুজ রঙ আমাদের চোখের জন্য খুব উপকারী।
  • এর ডিসপ্লে ব্রাইটনেস বা উজ্জ্বলতা সর্বচ্চ ১০০০সি,ডি/এম২ স্কয়ার।
  • এর সাথে আপনি পাবেন বিল্ট-ইন ৩ মেগাপিক্সেল ক্যামেরা যা অনেক নিখুত ছবি তুলতে এবং ভিডিও করতে আপনাকে সাহায্য করবে।
  • সেন্সের হিসেবে এর সাথে থাকছে আক্সেলেরোমিটার, গ্রোস্কপ, কম্পাস এবং ব্রাইটনেস সেন্সর।
  • আরও আছে বিল্ট-ইন মাইক্রোফোন যা আপনাকে দেবে ক্রিস্টাল ক্লিয়ার ভয়েস রেকর্ড।
  • সাথে থাকছে ব্লুটুথ ডিভাইস, আরও আছে ওয়াইফাই।
  • সেপারেটর কন্ট্রোল ডিভাইস- এটি সম্বন্ধে বিস্তারিত বলতে গেলে বলতে হয়, আপনি এই স্মার্টগ্লাসটি একটি আলাদা সেপারেটর ডিভাইস দ্বারা পরিচালিত করতে পারবেন এটি সম্বন্ধে আরও ভালো ধারনা পাবেন নিচের ভিডিও টি দেখলে।
  • আপনি আপনার স্মার্টফোনের সাহায্যেও এটি নিয়ন্ত্রণ করতে পারবেন।
  • মূল্য- এখন পর্যন্ত ডিভাইসটির সঠিক মূল্য জনা সম্ভব হয়নি কারন এটি এখনো আপকামিং প্রোডাক্ট আর সনি কর্তিপক্ষ এখনো এটি নিয়ে কাজ করা শেষ করেনি। তবে আশা করা যাচ্ছে এটির মূল্য সাধারণ মানুষের হাতের নাগালের মধ্যে থাকবে।

 

মোটামুটি বাজার বিশ্লেষক থেকে শুরু করে ভোক্তা সাধারণ পর্যন্ত সবাই বেশ উদ্বিগ্ন এটি নিয়ে। এখন দেখার বিষয় হল বাজারে আসার পরে এটি কেমন সারা ফেলতে পারবে আর সাধারণ মানুষ এটি কিভাবে নিবে।

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.