গুগল এখন আনুষ্ঠানিকভাবে প্রাপ্তবয়স্ক। আজ ২৭ সেপ্টেম্বর, ইন্টারনেট জায়ান্ট গুগল তার ১৮ বছর পূর্ণ করেছে এবং জন্মদিন উদযাপন করছে বিশ্বব্যাপী ডুডলের মাধ্যমে।

 

১৯৯৮ সালে ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন গুগল প্রতিষ্ঠা করেন। এবং ২৭ সেপ্টেম্বর গুগলের হোমপেজে জন্মদিন উদযাপনের বিশেষ ডুডল প্রকাশ করা হয়ে থাকে।

 

তবে চমকপ্রদ ব্যাপার হচ্ছে, গুগলের জন্মতারিখ নিয়ে বিভ্রান্তি রয়েছে। এমনকি গুগল নিজেও জানে না তার জন্মতারিখ কবে। কেননা ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিনটিতে ডুডল প্রকাশ গুগল জন্মদিন পালন করে আসলেও, ২০০৫ সালে গুগল তার জন্মদিন ডুডলে পালন করেছে ২৬ সেপ্টেম্বর। ২০০৪ সালে গুগল জন্মদিন পালন করেছে ডুডলে ৭ সেপ্টেম্বর এবং ২০০৩ সালে ডুডল প্রকাশ করে গুগল জন্মদিন পালন করেছে ৮ সেপ্টেম্বর তারিখে।

 

২০০২ সাল থেকে গুগল ডুডল চালু করে এবং সে সময় চতুর্থ জন্মদিন ডুডলে উদযাপন করে ২৭ সেপ্টেম্বর। তবে গুগলের কাছে এগুলো কোনো কিছুই খুব গুরুত্বপূর্ণ নয়। সবচেয়ে যেটি গুরুত্বপূর্ণ তা হলো, ব্যবহারকারীরা কতোটা স্বস্তির সঙ্গে গুগল ব্যবহার করতে পারছে সেটিই বলে জানিয়েছেন এক কর্মকর্তা।  ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ১৯৯৭ সালের ১৫ সেপ্টেম্বর গুগল ডোমেইন নিবন্ধন করেন এবং এটি কোম্পানি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিল ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর।

 

যাই হোক, গুগলের প্রকৃত জন্মদিন যে তারিখেই হোক না কেন (বর্তমানে সেপ্টেম্বরের ২৭ তারিখে পালন করছে), এই ১৮ বছরে গুগল ইন্টারনেট বিশ্বে রাজত্ব করছে। বর্তমানে গুগলের পরের অবস্থানে রয়েছে অ্যামাজন।

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.