আমাদের যোগাযোগ ব্যবস্থার মূল ভিত্তি সড়ক ব্যবস্থাপনা। কোথাও যেতে গেলে এখনো আমরা সবাই সড়ক পথই বেশী ব্যাবহার করি। আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য সড়ক ব্যবস্থাপনা খুবই জরুরি। সড়ক পথের যেমন সুবিধা আছে তেমন অনেক অশুবিধাও আছে। এর মদ্ধে অন্যতম হল যানজট। একটি পরিসংখ্যানে দেখা গেছে, প্রায় প্রতিদিন মানুষের কর্মঘণ্টার ২ থেকে ৪ ঘণ্টা পর্যন্ত নষ্ট হচ্ছে এই যানজটের কারনে।

আর কথা না বাড়িয়ে চলুন আসল কথা শুনি। কেমন হবে যদি আপনার কাছে এমন একটি গাড়ি থাকে যেটি সড়ক এবং আকাশ উভয় পথ দিয়েই চলতে পারেন। আপনি ঠিকই সুনেছেন। বিজ্ঞানীরা এর আগে অনেক উরন্ত গাড়ি আবিষ্কার করলেও এটি তার মদ্ধে সবচেয়ে সফল বলে ঘোষণা করা হয়েছে।

terrafugia-tf-x_100426528_l

গাড়িটির ৪ টি আসন বিশিষ্ট, এটি ঘণ্টায় প্রায় ২০০ মাইল বেগে উড়তে পারবে এবং এই গতিতে এটি সর্বচ্চ ৫০০ মাইল পথ পারি দিতে পারবে। গাড়িটি অনেকটা হেলিকাপ্টারের আদলে তৈরি করা হয়েছে যার কারনে উড়তে বা বা মাটিতে ল্যান্ড করতে বড় কোন রানওয়ে দরকার হবে না। এই বছরের শেষের দিকে এটি বাজারে পাওয়া যাবে বলে শোণা যাচ্ছে। তবে ইচ্ছা করলে সবাই বা যেকোনো দেশে এটি ব্যবহারের অনুমতি নেই। ইতিমধ্যে ইউএসএ গভারমেন্ট এই গাড়ি চালানোর জন্য নতুন এক ধরনের ড্রাইভিং লাইসেন্স চালু করেছে। আপনি যদি একজন ইউএসএর নাগরিক হন তবে এই লাইসেন্স গ্রহন করে খুব সহজেই গাড়িটি চালাতে পারবেন। ভাবছেন গাড়িটির আনুমানিক দাম কেমন হতে পারে? যতদূর শোণা গেছে উরন্ত এই গাড়িটির দাম ধরা হয়েছে প্রায় ৩ লক্ষ ডলারের মতো।

গাড়িটি সম্বন্ধে বিস্তারিত আরও জানতে নিচে দেয়া ভিডিও টি দেখুন-

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.