বর্তমানে রাস্তায় যে গাড়িগুলো চলছে, সেগুলোর ইঞ্জিন প্রায় একশ বছর আগের একটি আবিস্কার। গত পঞ্চাশ বছরে কম্পিউটার এবং মোবাইল ডিভাইসের উপর যে পরিমান গবেষনা করা হয়েছে, তার অর্ধেকও হয়নি অটোমোবাইল শিল্পে। আর তাই এখনো আমরা গাড়িতে ব্যবহার করছি শত বছর আগের আবিস্কৃত ইঞ্জিন। বিভিন্ন গাড়ি নির্মাতা উন্নতমানের সব গাড়ি তৈরি করলেও, জ্বালানী সাশ্রয়ী ইঞ্জিন তৈরির ব্যাপারে সফল হতে পারেনি কেউ।

তবে এবার বোধহয় বিশ্ববাসী সফল্যের আলো দেখতে যাচ্ছে। ‘মিশিগান স্টেইট ইউনিভার্সিটি’ এর গবেষকরা একটি প্রোটোটাইপ গ্যাসোলিন ইঞ্জিন তৈরি করেছে। তবে এটি কোন যেন তেন ইঞ্জিন নয়। এতে ট্রান্সমিশন, পিস্টন, ভালব, কুলিং সিস্টেম ইত্যাদি অনেক কিছুই প্রয়োজন হবে না! আর এর সবচেয়ে বড় সুবিধাটি হবে জ্বালানি সাশ্রয়। মোট জ্বালানীর ৬০ ভাগ এর বেশি এটি শক্তিতে পরিনত করবে, যেখানে সাধারন গাড়ির ইঞ্জিন করে থাকে মাত্র ১৫ থেকে ২০ ভাগ। অর্থাৎ বর্তমান ইঞ্জিনগুলো থেকে এটি ৩.৫ ভাগ বেশি জ্বালানী সাশ্রয়ী, যা নিঃসন্দেহে একটি যুগান্তরকারী ব্যাপার। বিশ্ববিদ্যালয়ের এক গবেষক ইঞ্জিনটির গঠন এবং কার্যপ্রক্রিয়া বর্ননা দিচ্ছেন নিচের ভিডিওতেঃ

ইঞ্জিনটি শুধু জ্বালানী সাশ্রয়ী হবে না, বরং এর ওজন এবং উৎপাদন খরচ হবে অনেক কম। যুগান্তকারী এই ইঞ্জিন দিয়ে তৈরি করা গাড়ি এই বছরের শেষ দিকেই বাজারে আনার আশাবাদ ব্যাক্ত করেছেন সংশ্লিস্টরা। আর এটি বাজারে এলে জ্বালানী খরচও সবার হাতের নাগালে এসে যাবে বলে আশা করা যাচ্ছে।

comments

25 কমেন্টস

  1. চমৎকার। তবে এখন উচিত পেট্রলিয়াম জাতীয় জিনিস থেকে বেরিয়ে এসে অন্য কোনো ধরনের জ্বালানীর ব্যবস্থা করা, যা পরিবেশের ক্ষতি করবে না আর স্বল্পমূল্যের হবে।

  2. আমাদের কোন লাভ নাই………..আমারে গাড়ি কিনার সামাথ নাই……….তবে জ্বালানী সাশ্রয় হলে আমাদে ভালো হবে…..ধন্যবাদ

  3. অনেক ভাল উদ্দ্যোগ। কিন্তু, আমাদের দেশ কবে এই সিস্টেম, চালু হবে তার অপেক্ষায় থাকলাম। 🙂

  4. ট্রান্সমিশন, পিস্টন, ভালব, কুলিং সিস্টেম ইত্যাদি নাই…. এটাকে ইঞ্জিন বলা ঠিক হবে?! :p

  5. হাহ…..আমি একজস টেকনিকাল মানুষ…..কাউকে screw করা আমার উদ্দেশ্য নয়…….আমার ভুল হযেছে যে আমি উলুবনে মুক্তো ছড়ানোর চেষ্টা করেছিলাম….. আপনাদের বোঝা উচিত ছিল প্রশ্নটা যেহেতু আমি করেছি, সেহেতু নিশ্চয়ই কোনো কারন আছে…আর আপনারা কি করলেন??…..কেউ তো কোনো প্রশ্ন করলেন ই না, রবং আজেবাজে কথা শুরু করলেন…আমি জানি আমার প্রতিউত্তর দেয়াটা ভুল হচ্ছে……তবু just একটা কথা বলার জন্যই ই দিলাম। নিজে বদলান, দেশটা এমনিতেই বদলে যাবে।…..ধন্যবাদ সবাইকে।

    • মুক্ত ছড়ানোর ইচ্ছে থাকলে আগেই ছড়ানো শুরু করতেন। কারো জ্ঞান নিয়ে প্রশ্ন করে নিজের হীনমন্যতার পরিচয় দিতেন না। আর কাউকে বদলাতে বলার আগে নিজেকে বদলান। যারা সবাইকে বদলাতে বলে, তারা নিজেরাই বদলায় না। আর আপনার প্রশ্নের উত্তরে আরেকটি প্রশ্ন করা হয়েছিল, আপনি যদি বেশি জেনেই থাকেন তাহলে তা শেয়ার করছেন না কেন? মানুষের ভুল হতে পারে। আর ভুলগুলো সুন্দর করে ধরিয়ে না দিয়ে, তার জ্ঞান নিয়ে প্রশ্ন করাটা মোটেও শোভন নয়।

  6. @eng mahfuz: vai apnar vul hoice apni jodi question ta na kore apnar ki mot seta prokas korten tobe sobcheye valo hoto……………..question ta kore apni imti vi ar chesta k ak prokar tassillo korchen, ata manus pochodo kore na. Apni engine somporke ki bolte chaichilen seta bolen dekhben sobai appretiate korbe……..vi maf koiren ,bangla type sikhinai.

  7. বিজ্ঞান-প্রযুক্তি একটি অনন্য পত্রিকা এতে সন্দেহ নেই। আর লেখককে ধণ্যবাদ আপনার সুন্দর তথ্য পরিবেশনের জন্য। এভাবে হয়ত আমরা বাংলাদেশী জাতি এগিয়ে যাবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.