অ্যামাবিইঃ জাপানের পৌরাণিকে সৌভাগ্যের প্রতীক

এসব প্রাণীদের সম্পর্কে বিশ্বাস করবার কোন কারণ নেই। তারা কোনকালে ছিলও না, আসবেও না। কিন্তু তাও এদের গল্প শুনতে ভালো লাগে। কারণ, আমরা গল্প ভালোবাসি। অস্তিত্ব থাকুক কিংবা নাই থাকুক, এদের সম্পর্কে জানলে নিজেদের কাছেই প্রশ্ন করি। সত্যিই? এরা আসলেও ছিল?
এদের নিয়েই সিরিজ আকারে আপনাদের জন্য আয়োজন। আজকে লেখা হল জাপানের পৌরাণিক জীব অ্যামাবিইকে নিয়েঃ

অ্যামাবিইঃ 

অ্যামাবিই এসেছিল জাপানের এডো যুগে, যখন জাপানের অধিবাসীদের জীবনযাত্রার মান কিংবা তাদের জীবনযাত্রা কেমন হবে তা নির্ধারণ করত জাপানের কৃষিভিত্তিক সমাজ। জাপানের মিথে বলা হয়েছে যে অ্যামাবিই কেবলমাত্র সেসব নির্বাচিত লোকদের কাছেই আসত যাদের সম্পর্কে সে ভালো ভালো ভবিষ্যদ্বাণী করত।

চিত্রেঃ অ্যামাবিই
                       চিত্রেঃ অ্যামাবিই

এক গল্পে আছে, একদিন এক নগর কর্মকর্তা শহর পরিদর্শনে বের হয়েছিলেন। সমুদ্রের তীরে চকচকে কিছু একটা দেখতে পেয়ে তিনি খুব কৌতুহলী হয়ে যান। কাছে চলে যান জিনিসটা কি তা দেখতে। সমুদ্রের তীরে যাবার পর তার চোখের সামনে ধরা দেয় অ্যামাবিই।
অ্যামাবিই তাকে ভবিষ্যদ্বাণী করে বলে যে আগামী ছয় বছর জাপানের সব নগরে ফসলের ফলন ভালো হবে এবং সেটা শুরু হবে বর্তমান বছরটি থেকেই। অ্যামাবিই তাকে আরো বলে যে, যদি শহরে কেউ রোগাক্রান্ত থাকে কিংবা কোন রোগ যদি ছড়ায় কারো মাধ্যমে, তাহলে তাকে গিয়ে যেন অ্যামাবিই এর ছবি দেখানো হয়। নগর থেকে রোগ শোক সব চলে যাবে।
জাপানের মিথলজিতে অ্যামাবিইকে দেখানো হয়েছে শুভ এবং ভালো একজন মৎস্য দেবতা হিসেবে।

সূত্রঃ Toptenz.com

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.