গভীর সমুদ্র সম্পর্কে আদৌ সব কি জানতে পারব?

বিচিত্র এই পৃথিবী। আর তার সাথে বিচিত্র এই জীবজগৎ।

আমরা ডাঙার প্রাণী। জানা আছে যে পৃথিবীর স্থলের চাইতে জলের পরিমাণই বেশি। সেই বিপুল জলরাশির কতটুকু জানি আমরা? কতটুকু আমাদের আয়ত্বে এসেছে? পানির কিছু রহস্যময় তথ্য নিয়ে আজকের আয়োজন।

১) এখনো অনেক কিছুই অজানাঃ

যদিও সমগ্র পৃথিবীর প্রায় ৭০ ভাগ পানি দিয়ে আবৃত, তবুও বিজ্ঞানীদের কাছে এই বিপুল জলরাশির অনেক কিছুই এখনো অজানা। জানেন কি? চন্দ্রপৃষ্ঠের চাইতে মানুষ সমুদ্রের তলদেশ সম্পর্কে কম জানে? ১২ জন মানুষ এখন পর্যন্ত চন্দ্রপৃষ্ঠে পা রেখেছে কিন্তু মারিয়ানা ট্রেঞ্চে এখন পর্যন্ত যেতে পেরেছে মাত্র ৩ জন। এটি সমুদ্রের সবচাইতে গভীরতম অংশ। প্রায় ১১ কিলোমিটার গভীর।

২) রহস্যময় জীবন ঘোরে সেখানেঃ

যদিও পৃথিবীর ৯৪ শতাংশ প্রাণের অস্তিত্ব রয়েছে পানিতে, দুই-ত্রিতীয়াংশ সামুদ্রিক জীবদের সম্পর্কে এখনো অজানাই রয়ে গিয়েছে। নতুন নতুন প্রজাতির দেখা মিলছে হামেশাই, যা নতুন নতুন প্রশ্নের উত্থাপন করছে। এই যেমন কিছুদিন আগেও একটি সামুদ্রিক ড্রাগন মাছের প্রজাতির সন্ধান মিলেছে অস্ট্রেলিয়ায়। এছাড়াও আরো নতুন দুটি প্রজাতির দেখা মিলেছে সমুদ্রের অতলে। ধারণা করা হচ্ছে যে একটি হচ্ছে পৃথিবীর সবচাইতে কুৎসিত মাছ। আরেকটি মাছের মাথা ঈষৎ আলোয় আলোকিত হতে থাকে।

৩) গভীর থেকে শোনা যায় ভূতুড়ে আওয়াজঃ

কেবলমাত্র জীব ও লতাগুল্মই নয়, সমুদ্রের গভীর থেকে এমন সব ভূতুড়ে আওয়াজ সোনারে ধরা পড়ে যার সঠিক হদিশ এখন পর্যন্ত বিজ্ঞানীদের কাছে অজানা।

The Bloop হচ্ছে এ যাবতকালের সবচাইতে বিখ্যাত গভীরের ডাক যা শোনা গিয়েছিল ১৯৯৭ সালে NOAA  এর হাইড্রোফোনে। এটা হচ্ছে সমুদ্রের গভীর থেকে প্রাপ্ত অন্যতম তীব্র আওয়াজ যা এখন পর্যন্ত ধারণ করা হয়েছে। বিজ্ঞানীরা ধারণা করছেন যে এই শব্দটি বরফের চাই ভাংবার শব্দ হতে পারে কিন্তু এ সম্পর্কেও নানা দ্বিমত রয়েছে।

কারণ এই “ব্লুপ” শব্দটি সামুদ্রিক প্রাণীর আওয়াজের সাথেই বেশি মেলে, বরফের চাই ভাঙার শব্দের সাথে না। বিজ্ঞানীরা যেটি নিয়ে সবচেয়ে বেশি সন্দিহান হয়ে পড়েছেন সেটি হচ্ছে এতবড় গুরুগম্ভীর আওয়াজ কোন ছোট প্রাণী করতে পারে না। অবশ্যই এটি বড় কোন প্রাণী।

তবে কিংবদন্তীর গভীর প্রাণীর গল্পগুলো কি কিছুটা হলেও সত্য?

 

সূত্রঃ লাইভ সাইন্স

 

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.