নানা প্রজাতির প্রানী বিলুপ্ত হচ্ছে প্রতিনিয়ত। বিশ্বের বেশ কয়েক প্রজাতির ব্যাঙ বিলুপ্ত হয়েছে বলে ধারনা করে হলেও বিভিন্ন অঞ্চলে পাঁচ প্রজাতির বিরল ও সুন্দরতম এই ব্যাঙগুলো পাওয়া যায়। এ পর্যন্ত অবশ্য অনেক প্রজাতীরই বিলুপ্ত প্রানীর সন্ধান পাওয়া যায় । এবেপারে ক্যালির্ফোনিয়া বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানের গবেষক Eli Greenbaum জানান, Like most of the ‘lost’ amphibian species, they simply hadn’t been seen for many decades, and their status was completely unknown তাহলে দেখে নেই সেই বিরল প্রজাতীর ব্যাঙ সদস্যদের

১. বৈজ্ঞানিক নামঃ Hyperolius leucotaenius

frog1 এই ব্যাঙটির ১৯৫০ সালে প্রথম বর্ণনা পাওয়া যায়।এর পরে এই ব্যাঙটি আর দেখা যায় নি। সাম্প্রতিক সময়ে আবার দেখে মেলে তার। ট্রান্সপারেন্ট শারিরীকার গঠন, লাল রঙের ছাপ রয়েছে ব্যাঙটিতে। হলুদাভ ডোরা দাগ সৌন্দর্যকে আরো বৃদ্ধি করেছে।

২. বৈজ্ঞানিক নামঃ Chrysobatrachus cupreonitens

frog1 ঘাসের মধ্যে বসে থাকলে এর উপস্থিতি বুঝা যাবে না।

৩. বৈজ্ঞানিক নামঃ Arthroleptis pyrrhoscelis

frog1 প্রায় ২০০০ মিটার উপরের পাহাড়ে খুজে পাওয়া যায় এই ব্যাঙটি।১৯৬০ সালের পর থেকে এই ব্যাঙ দেখা যেতো না।

৪. বৈজ্ঞানিক নামঃ Hyperolius chrysogaster

frog1 বড় চোখওয়ালা সবুজ এ ব্যাঙটিও বিলুপ্ত হয়েগিয়েছিল ধারণা করা হয়েছিল। বর্তমানে Kahuzi-Biega National Park এ সংরক্ষিত আছে।

৫. বৈজ্ঞানিক নামঃ Phrynobatrachus asper

frog1 এ ব্যাঙটির পা বেশ মাংশল এবং বিজ্ঞানীদেরকে এলাকার লোকজন এই ব্যাঙ খাওয়ার জন্য প্রস্তাব করেন। এবং তারা দেখতে পান এই ব্যাঙটি বিলুপ্ত হয়ে যাওয়া প্রজাতীর।

তথ্য ও ছবি সূত্রঃ ন্যাশনাল জিওগ্রাফী