মানব দেহের সবচেয়ে স্পর্শকাতর একটি অংশ চোখ। বিভিন্ন সময় চোখের বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। চোখের দৃষ্টি জনিত সমস্যা প্রধানত ৪ ধরনের। এই ত্রুটি গুলো হলোঃ ক্ষীন দৃষ্টি ত্রুটি, দূর দৃষ্টি ত্রুটি, বার্ধক্য দৃষ্টি ত্রুটি, বিষম দৃষ্টি ত্রুটি। এর মাঝে প্রথম ২ ধরনের সমস্যাই প্রধান এবং এই সমস্যা গুলোরই বেশি মূখোমূখী হয়ে থাকি। আজকে আমরা যে সমস্যা নিয়ে আলোকপাত করবো সেটা হল ক্ষীন দৃষ্টি ত্রুটি ।

eye FM

ক্ষীন দৃষ্টি ত্রুটিঃ

এ সমস্যার কারনে ব্যাক্তি চোখের কাছে বস্তু গুলো ঠিক দেখতে পায় কিন্তু দূরবর্তী বস্তু দেখতে পায় না বা অষ্পষ্ট দেখে। এই ত্রুটিকে মাইয়োপিয়া বা ক্ষীন দৃষ্টি বলে। শিশুদের বা কম বয়সীদের এই সমস্যা বেশি দেখা যায়।

miopiya FM

সমাধান/প্রতিকারঃ

বাইরে খেলাধুলা করা ছোট ছেলে মেয়েদের একটা উত্তম বিনোদনের একটি। এবং পরিসংখ্যান বলছে বাইরে সময় কাটানো চোখের জন্য উপকারী। কারন সৌর রশ্মি এই মাইয়োপিয়া রোধে বেশ কার্যকর। তাই জরিপ পরামর্শ দেয় যে ঘরের বাইরে যত টুকু সময় দেওওয়া যায় সেটাই উত্তম। তবে এক্ষেত্রে শিশুদের জন্য দৈনিক ১ থেকে দেড়ঘন্টা করে সপ্তাহে কমপক্ষে ১০-১৪ ঘন্টা বাইরে খেলাধুলায় সময় দেওয়া উচিত।

মাইয়োপিয়া বা ক্ষীনদৃষ্টির এই জটিল অসুখ পরিবেশ কিংবা জেনেটিক (বংশিয়) অথবা উভয় কারনেই হতে পারে। তবে এক্ষেত্রে সৌর আলো এক্ষেত্রে চশমা ব্যবহার যাদুর মত রুখবে তা বলা যায়না। তবে এই সৌর আলকের পরামর্শ এক দিক দিয়ে ভালোই হল আপনার ও আপনার শিশুর জন্য, খেলা দুলা বাড়বে শরীর ও ফ্রেশ ও প্রানোচ্ছল থাকবে এটাই বা কম কি ?

আপনারা ইচ্ছে করলে সি এন এন এর এই ভিডিও টি দেখতে পারেন, যেখানে চীনা একটি বালকের কথা তুলে ধরা হয়েছে। সাথে আছে তার ডাক্তারের বিভিন্ন পর্যবেক্ষন মূখী পরামর্শ।

http://www.cnn.com/2011/HEALTH/06/01/myopia.causes/

miopiya cure FM

তার কিছু পরামর্শের মধ্যে রয়েছে

** টিভি বা কম্পিউটারে থাকার সময় এক নাগাড়ে তাকিয়ে না থেকে প্রতি ৩০ মিনিটে একবার করে চোখ অন্য খান থেকে ঘুরিয়ে নিতে

** বই বা প্রিন্টেড কিছু পওরতে মিনিমা ৪০ সেন্টি মিটার দূর থেকে পড়তে (যদিও মানব চোখের নূন্যতম দূরত্বের দৃষ্টি ২৫ সেন্টি মিটার)

** এবং বাইরের কাজ কর্মে মাঝে মাঝেই ঝড়িয়ে নেওয়া

কেমন লাগলো জানাতে ভূলবেননা যেন 🙂

comments

10 কমেন্টস

  1. খুবই সুন্দর পোষ্ট
    আমিও চোখের সমস্যায় ভূগছি
    আমার ডান চোখে -৫০ ও বামে -১২৫ পাওয়ার
    দেখি পোষ্টের নিয়ম মত চলে

      • দিনের আঠার ঘন্টাই বাইরে কাটাই তার পর ও আমার এই অবস্থা কেন? যদি ও আমার মাতৃ-পিতৃ বংশে কারও মায়োপিয়া নাই.

  2. I simply want to tell you that I’m beginner to weblog and honestly liked your page. Very likely I’m likely to bookmark your blog post . You absolutely have remarkable articles. Appreciate it for sharing with us your website page.

  3. *I really like your article. It’s evident that you have a lot knowledge on this topic. Your points are well made and relatable. Thanks for writing engaging and interesting material.

  4. I do agree with all the ideas you’ve introduced in your post. They’re really convincing and can definitely work. Still, the posts are too brief for novices. May you please lengthen them a bit from next time? Thanks for the post.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.