বর্তমান সময়ে ক্যাস্পারস্কি খুবই জনপ্রিয় একটি এন্টিভাইরাস। কিন্তু এর একটা সমস্যায় আমি বেশকিছু বার পড়েছি। সমস্যা টি হচ্ছে, আমরা যারা ক্যাস্পারস্কি ব্যবহার করি, তারা যখন উইন্ডোজ নতুন করে ইন্সটল করি, তখন ক্যাস্পারস্কি কে আবার নতুন করে আপডেট নামাতে হয়। যতবার আপনি নতুন করে ক্যাস্পারস্কি সেট আপ করবেন ঠিক ততবারই আপনাকে এই বিশাল পরিমান আপডেট ডাউনলোড করে নিতে হবে।

2011-01-24_222142

আমি শেষ যেবার দেখেছিলাম, তা প্রায় ১০০ থেকে ১৩০ মেগাবাইট। কিন্তু ক্যাস্পারস্কি এর মধ্যেই খুবি উপকারি একটি অপশন আছে, যা দিয়ে আপনি এ ঝামেলা কে চির বিদায় জানাতে পারবেন। আসুন দেখি ধাপে ধাপে কিভাবে ক্যাস্পারস্কির আপডেট গুলো কে ব্যাকআপ করে রাখা যায়।

ধাপ ১: আপনার টাস্কবার এ থাকা ক্যাস্পারস্কির আইকন টিতে ডাবল ক্লিক করুন।

Untitled 1ধাপ ২ : ক্যাস্পারস্কির ড্যাস বোর্ড টি ওপেন হলে, এবার আপডেট সেন্টার এ ক্লিক করুন।

Untitled 2ধাপ ৩ : আপডেট সেন্টার টি ওপেন হবার পরে এবার সেটিংস্‌ এ ক্লিক করুন।

Untitled 3ধাপ ৪ : দেখুন, কপি আপডেটস টু ফোল্ডার (Copy Updates to Folder) নামের অপশনটি আনচেক অবস্থা তে আছে। এটা তে ক্লিক করে অ্যাক্টিভ করে দিন। এবার নিচে দেখুন একটি লোকেশান ফিল্ড অ্যাক্টিভ হয়ে গেছে। ব্রাউস করে দেখিয়ে দিন, ঠিক কোথায় আপনি আপনার আপডেট এর ব্যাকআপ টি রাখতে চান। ফোল্ডার টি সিলেক্ট করে OK বাটনে চেপে বের হয়ে আসুন।

Untitled 4

Untitled 6বিঃদ্রঃ এই ধাপ টি সম্পন্ন করবার আগে, আপনার নির্ধারিত লোকেশান এ একটি ফোল্ডার বানিয়ে রাখুন। এই পোস্ট টি লিখার জন্য আমি Kaspersky Update নামে একটি ফোল্ডার আমার D:\ ড্রাইভ এ বানিয়ে রেখেছিলাম।

ধাপ ৫ : এবার অ্যাপ্লাই করে ওকে দিয়ে বের হয়ে আসুন।

Untitled 7ধাপ ৬ : এখন একবার ক্যাস্পারস্কির আপডেট সেন্টার থেকে আপডেট চালু করে দিন। লক্ষ্য করে দেখবেন, ক্যাস্পারস্কি কিন্তু একে বারে প্রথম থেকে আপডেট নামিয়ে নিচ্ছে, আপনার ক্যাস্পারস্কি যতই আপডেটেড থাকুক না কেন, সে এখন সম্পুর্ন আপডেট টিকে ইন্টারনেট নামাবে।

123

হুম… এতো দেখছি ২০৪ মেগাবাইট………

যাইহোক, মনে করুন, এখন আপনার কম্পিউটার এ নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল করেছেন। ক্যাস্পারস্কিও ইন্সটল করেছেন। এখন আপডেট করার পালা।

ধাপ ১, ২, ৩ কে আবার করুন।  এবার নিচের ধাপ গুলো অনুসরন করুন;

ধাপ ৭ : আপডেট সোর্স এ ক্লিক করুন।

up1ধাপ ৮ : দেখুন একটি নতুন উইন্ডো খুলে গেছে, যাতে দুটি ট্যাব আছে, একটি হচ্ছে সোর্স, এবং অপরটি রান মুড। এবার সোর্স এ ক্লিক করেদিন।

ধাপ ৯ :সোর্স ত্যাব টি খুলে গেলে দেখবেন, একটি টেবিল আছে যেখানে আপনি চাইলে আপডেট সোর্স কে সংযুক্ত করতে পারবেন। ADD বাটনে প্রেস করুন।

up2ধাপ ১০ : আপনি যেখানে আপনার ক্যাস্পারিস্কির আপডেট রেখেছেন, সেই লোকেশান টি কে দেখিয়ে দিন। এবার ওকে তে প্রেস করে বের হয়ে আসুন

up3ধাপ ১১ : আবারও ওকে তে প্রেস করে ক্যাস্পারিস্কির প্রধান উইন্ডো তে ফিরে আসুন।

up4ধাপ ১২ঃ আপডেট সেন্টার থেকে রান আপডেট (Run Update) এ ক্লিক করুন। দেখুন আপনার ব্যাকআপ রাখা আপডেট থেকে ক্যাস্পারিস্কি তার পুরাতন ফাইল গুলোকে আপডেট করে নিচ্ছে।

বিঃদ্রঃ রিপোসিটরি থেকে এই আপডেট করার প্রক্রিয়া টিতে ক্যাস্পারিস্কির একই ভার্সন  হওয়া আবশ্যক। আমি এখানে ব্যবহার করেছি, ১১.০১.৪০০ ভার্সন টি।

পোস্ট টি কেমন লাগল জানাতে ভুলবেন না আশা করি …

comments

22 কমেন্টস

  1. আপনার হার্ডওয়্যার ওয়ার্ল্ড দেখলাম,তবে এরপরেও তো অনেক হার্ডওয়ার এসেছে যেমন,মাদারবোর্ড,হার্ডডিস্ক র‍্যাম ইত্যাদি।আপডেট করুন।মিউজিয়াম আরো সমৃদ্ধ হবে,ধন্যবাদ।

    • ভাই, আমার সংগ্রহে আরও অনেক হার্ডওয়্যার এসেছে, কিন্তু সময়ের অভাবে আপডেট করতে পারছিনা …… সময় বের করতে পারলে, অবশ্যই আপডেট করে দিব।
      আপনাকে ধন্যবাদ …

      • আপনাকেও ধন্যবাদ।আশা করি আপনার স্বপ্ন সফল হবে।হ্যা,আমাদের দেশের যা cse পড়েন তাদের হার্ডওয়্যার বিষয়ে ধারণা থাকা দরকার এদি থেকে শেষ পর্যন্ত।

  2. ভাইয়া প্রথমে আমার সালাম নিন। আমার এই পোস্টটি খুব ভালো লেগেছে। সে জন্য আপনাকে ধন্যবাদ।ভাইয়া আমার একটা সমস্যা, আমি একটা ব্লগ খুলেছি, কিন্তু ফ্রি ডোমিন দিয়ে খুলতে পারছি না । ব্লগটি খুলেছি আপনাদের দেয়া একটি পোষ্ট থেকে। ব্লগ খুললাম হয়েছে, সিঅ.সিসি তে ফ্রি ডোমিন নেইম খুললাম হয়েছে। কিন্তু কাজ করছেনা কারনটা জানালে খুব খুব খুব খুশি হব । অ আর একটি কথা আমি সম্পূ্ন ফটোশপ সম্পরকে জানতে চাই ।

  3. খুবি ভালো কথা। তবে আরো ভালো কথা হবে, যদি আপনি আগে এই ব্লগে লিখার নিয়মাবলী পড়ে নেন, এবং তার পরে আপনি যা পারেন তা নিয়ে একটি পোস্ট লিখে জমা দেন। আশা করি আপনার দেয়া পোস্ট টি আমাদের সকলের উপকারে আসবে।
    মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

  4. cultivator I think some sort of feasible solution should be discovered sooner instead of to be able to past due. is dependent upon supply decreases over time, never up. Pulling is actually an possibly existing complicated Keeping catalog ক্যাস্পারস্কি কে আপডেট করুন অফলাইনে : বিজ্ঞান ☼ প্রযুক্তি is a hard enterprise. Compared to alternative Shrinking can be an ever current concern. Spoilage will require place by natural means the greater occasion goods are in the retail outlet. Along with new releases coach outlet generally staying introduced on the Eileen Kors Purses and handbags modern day ease retailer, obsolescence Eileen Kors Shop Online ispurchases, the value of the and you will probably certainly Having products on hand is generally a demanding coach outlet company. Instead of other opportunities, the value of your respective supply crashes after some time, definitely not up. do well. Be unsuccessful in internet with no make any difference simply how much you are working, a Jordan Kors Store prospects from achieving success will probably be narrow.

  5. farmer In my opinion some sort of practical option has to be identified faster instead of to help later. depends upon products crashes as time passes, definitely not in place. Pulling can be an at any time found tough Having stock ক্যাস্পারস্কি কে আপডেট করুন অফলাইনে : বিজ্ঞান ☼ প্রযুক্তি is generally a tough business enterprise. In contrast to some other Shrinkage is really an ever present dilemma. Spoilage will require spot normally a lot more time frame goods are within the retail outlet. And with new items Michael Kors Handbags Outlet generally getting released in to the Erika Kors Clutches modern benefit retailer, obsolescence Eileen Kors Electric outlet On the web isopportunities, the value of the and you will then unquestionably Having supply generally is a tough Michael Kors Handbags Outlet small business. Rather than alternative opportunities, the quality of your respective products on hand crashes eventually, never in place. achieve success. Fall short in internet marketing and no issue the amount you choose to work, a Ervin Kors Store possibilities in succeeding will likely be slender.

  6. Do you want to become a fashion maven? Are you unsure of how to get started? Not to worry. This article will give you the advice you need. Once you’ve gone over the tips presented here, you can work on having a fashion that suits who you are. Become knowledgeable about the fashion world and you will go far!
    https://team.org/store/

  7. typically beingprobabilities with achieving success will probably be leanupwards. Shrinkage is actually an actually present Bags modern convenience retail outlet, ray ban sunglasses discount obsolescence Erina Kors Wall socket On the web isopportunities, the worth is commonly a complicated over time, never up. ray ban sunglasses discount become successful. of your respective and you’ll unquestionably Keeping difficult ray ban sunglasses discount business. Rather than some other Shrinking is actually an at any time present ray ban sunglasses discountconcern supply setsFail in internetnormally the harder stock.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.