যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা ‘ন্যাশনাল এ্যারোনটিকস্ এ- স্পেস এডমিনিস্ট্রেশন (নাসা)’ ”ক্যাসিনি সায়েন্টিস্ট ফর এ ডে” শীর্ষক একটি রচনা প্রতিযোগিতার আয়োজন করিয়াছে যেখানে সারা বিশ্বের বিভিন্ন দেশের হাইস্কুলের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করার সুযোগ পাবে। প্রতিযোগিতায় অংশগ্রহনকারী ছাত্র-ছাত্রীকে ৫০০ শব্দের মধ্যে ইংরেজিতে রচনাটি লিখতে হবে যার বিস্তারিত তথ্য নি¤েœাক্ত ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে : .http://saturn.jpl.nasa.gov/scientistforaday

আগামী ২৫ এপ্রিল,২০১৬ তারিখের মধ্যে বাংলাদেশ এ্যাস্ট্রোনমিক্যাল সোসইটির অফিসে রচনা ই-মেইলের মাধ্যমে পাঠাতে হবে। প্রতিযোগিকে অবশ্যই পাসপোর্ট সাইজের ছবিসহ তাদের নাম, ঠিকানা, স্কুলের নাম, শ্রেনী ইত্যাদি পাঠাতে হবে। এই রচনা প্রতিযোগিতায় উত্তীর্ন ছাত্র-ছাত্রীদেরকে ‘নাসা’ হতে ‘সার্টিফিকেট’ প্রদান করা হবে যা তাদের ভবিষ্যত ক্যারিয়ারের জন্য অত্যন্ত মূল্যবান। ‘নাসার’ এই সার্টিফিকেট যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেতে এবং ভবিষ্যতে ‘নাসায়’ চাকুরী করার জন্য সাহায্য করবে।

যে সকল ছাত্র-ছাত্রীরা ”ক্যাসিনি সায়েন্টিস্ট ফর এ ডে” রচনা প্রতিযোগিতায় অংশগ্রহন করতে আগ্রহী তাদের ২৫ এপ্রিলের মধ্যে নি¤েœাক্ত ঠিকানায় (ই-মেইল) রচনা পাঠাতে বলা হচ্ছে।frsarker@yahoo.com