কোন একটি বিষয়ে দক্ষ হওয়ার অর্থ হচ্ছে বিষয়টি আপনার হাতের নাগালে রাখা। আপনি যদি কম্পিউটার বিষয়ে দক্ষ হতে চান তাহলে আপনাকে কম্পিউটারের এলাকাগুলো (area) সম্পর্কে জানতে হবে। এটা একটি সময় এবং ধৈর্য সাপেক্ষ ব্যাপার। কিন্তু একবার আয়ত্তে আনতে পারলে জটিল থেকে জটিল সমস্যাও সাধারণ বলে মনে হবে।

১। কম্পিউটার দক্ষ একজন বাক্তিকে অবশ্যই কম্পিউটারের যন্ত্রাংশ (hardware) সম্পর্কে ধারনা থাকতে হবে।

২। ধাপে ধাপে শিখতে শুরু করুন। উইন্ডোজের অপারেটিং সিস্টেম দ্বারা শুরু করা ভাল। উইন্ডোজেরের সাধারণ (Basic) কাজ থেকে শুরু করুন এবং আগ্রহের সাথে চালিয়ে যান। সেই সাথে উইন্ডোজ রেজিসট্রি (windows registry) এর কাজ করতে শিখুন।

৩। তারপর আপনাকে অবশ্যই সাধারণ (basic) প্রোগ্রামিং ভাষা ‘C’-এ পূর্ণ জ্ঞান লাভ করতে হবে। কোন ভাবেই মাঝ পথে শেখা ছাড়বেন না, নতুবা এটি কোন কাজেই লাগবে না।

৪। তারপর উইন্ডোজ প্রোগ্রামিং করতে শিখুন ভিসুয়াল স্টুডিও (visual studio) 6.0 দ্বারা।

৫। এখন সময় হল উইন্ডোজকে বাদ দিয়ে লিনাক্সে ঢুকে পরা। ফেডোরা বা উবুন্টু দুইই ভাল অপশন।

৬। ভালভাবে শেল স্ক্রিপ্টিং শিখুন। যতটা সম্ভব কমান্ডগুলো মনে রাখার চেষ্টা করুন। এক্ষেত্রে ‘gedit’ এর মত GUI এডিটর এর পরিবর্তে ‘vi’ এডিটর ব্যবহার করুন।

৭। কম্পিউটারের গঠন প্রণালী ও অপারেটিং সিস্টেমের কাঠামো সম্পর্কে ধারনা নিন।

৮। আপনি যখন উপরের ধাপগুলো পেরিয়ে এসেছেন, এখন আপনি একটি কম্পিউটার হার্ডওয়্যার বা নেটওয়ার্কিং কোর্সে যোগ দিতে প্রস্তুত।

৯। এখন আপনি নিজে নিজেই দক্ষ (expert) হওয়ার পথ বা বিষয় নির্বাচন করতে সক্ষম।

১০। উপরের সবকয়টি ধাপ পেরুনোর পর আপনি এখন কম্পিউটারের Basic Troubleshoot এবং প্রায় সব ধরনের সাধারণ কার্যাবলী সম্পর্কে পূর্ণ জ্ঞান রাখেন। আপনার চারপাশের লোকজনেরা নিজে থেকেই আপনাকে দক্ষ (expert) হিসেবে চিহ্নিত করবে।

কোনভাবেই হাল ছাড়বেন না। এতগুলো বিষয় শিখতে সময় লাগাটা স্বাভাবিক। চেষ্টা চালালে তা নিশ্চিতভাবে ভাল ফলাফল নিয়ে আসবে !!!

comments

15 কমেন্টস

  1. লেখার ধরণটা খুবই ভাল লাগলো। আর তথ্যগত বিষয়? বলার অপেক্ষা রাখেনা। এক কথায় ফাটাফাটি।
    শুভ কামনায় ও এরকম আরো পোস্টের অপেক্ষায় রইলাম। ধন্যবাদ।

    • অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। ইনশাল্লাহ, আমি আরও লেখার চেষ্টা করবে। আগামি মাসে টেস্ট পরীক্ষা, তার পরই আবার এস.এস.সি.। তাই মোটামুটি চাপের মাঝে আসি। দোয়া করবেন যাতে একতা ভাল ফলাফল আনতে পারি 🙂

  2. সুন্দর লিখেছেন.. কিন্তু ‘C’, ভিসুয়াল স্টুডিও (visual studio) 6.0 এগুলা কি নিজে নিজে শিখব নাকি কোন ট্রেনিং সেন্টার এ শিখব? আর এক্সপার্ট হতে হলে কি লিনাক্স শেখা লাগবেই??

    • ভাইয়া, মতামতের জন্য আপনাকে ধন্যবাদ। আর আপনার প্রশ্নের উত্তরে বলতে হয় যে, আপনার স্থিতি অনুসারে যেটা ভাল হয়। যদি একটি কোর্সে যোগ দেন তবে তা অবশ্যই ভাল নির্ণয়। কিন্তু যদি তা সম্ভব না হয়, তবে বিকল্প পন্থা অবলম্বন করুন। ইন্টারনেট ব্যবহার করে বা বাজারে ক্রয়যোগ্য ভিডিও টিউটোরিয়াল দ্বারা আপনি ঘরে বসেও এগুলো শিখতে পারেন। আর হ্যাঁ, এক্সপার্ট হতে হলে লিনাক্সের অনেক গুরুত্ব আছে। কারন এর মাধ্যমে আপনার প্রোগ্রামিং এবং অন্যান্য অনেক বিষয় সম্পর্কে দক্ষতা আসবে যা শুধু উইন্ডোজ বাবহারে সম্ভব না।

  3. লেখাটি খুব ভাল লাগলো। ভবিষ্যতে আরো এরূপ লেখার প্রত্যাশায় রইলাম।
    সিরাজুল ইসলাম, কম্পিউটার টেকনিশিয়ান, ঢাকা।

  4. In fact, the focus of your winter check, you may be lying vacant without any revenue. And yes, you can conduct interviews with men and women as they goes through the house. For numerous persons and small firms, a funds placement trusts.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.