ফেসবুক এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে । আর সেই সাথে এর ব্যবহারকে সহজ করার জন্য বিভিন্ন এপ্লিকেশন ডেভেলপ করা হচ্ছে । এই পোষ্ট এ আমি আপনাদের পরিচয় করিয়ে দেব  ঊইন্ডোজ ডেক্সটপের জন্য ফেইসবুকের কিছু প্রয়োজনীয়  এপ্লিকেশনের সাথে। নিচে আমি একটি একটি করে এপ্লিকেশন গুলোর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছিঃ

১. ফেইসবুক ডেক্সটপঃ

screen

এটি এমন একটি এপ্লিকেশন যা আপনাকে রিয়েল টাইম  আপডেট দিবে,ওয়াল পোষ্ট ও ম্যাসেজ দেখা এবং ফ্রেইন্ড রিকোয়েষ্ট পড়ার সুবিধা। এটি খুবই ভালো একটি  এপ্লিকেশন।

২. ফেইসবুক ফটো আপলোডারঃ

mainwindow

এটি গুগোল কোডের ডেভেলোপ করা এমন একটি ছোট এপ্লিকেশন। যার মাধ্যমে আপনারা খুব সহজে সরাসরি ফটো বা ছবি আপলোড করতে পারবেন এবং আপলোডকৃত ছবিতে ট্যাগ যোগ করতে পারবেন। এটি খুব ভালো একটি এপ্লিকেশন না এবং এটাতে কিছু বাগ রয়েছে। কিন্তু এটির একটি জিনিস আমাকে খুবই আশ্চার্য করেছে। তা হলো এটি ব্যাবহার করা খুবই সহজ।

৩. ফেইসবুক নটিফাই ট্রেঃ

tray

যারা তাদের ডেক্সটপে ফেইসবুকের নটিফিকেশন গুলো পেতেচান তাদের জন্য হলো এই ছোট এপ্লিকেশনটি। এটি খুবই লাইট ওয়েট বা ছোট এপ্লিকেশন। এপ্লিকেশনটি চালু করার পর এটি আপনার উইন্ডোজ এর টাস্কবারে অবস্থান করবে ফেইসবুকের নটিফিকেশন গুলো আপনাকে দেখানোর জন্য।

৪. এফবি লুকঃ

app_1_7229743486_9504

এই এপ্লিকেশনটা খুবই উপকারী তাদের জন্য যারা মাইক্রোসফট আউটলুক ব্যাবহার করেন। এই এপ্লিকেশনটির সাহায্যে আপনারা সরাসরি ফেইসবুকের ওয়েব সাইটে না ঢুকেও আপনার স্ট্যাটাস আপডেট,নটিফিকেশন দেখা এবং রিকোয়েষ্ট সব কিছু করতে পারবেন মাইক্রোসফট আউটলুক দিয়ে আপনার ডেক্সটপে বসেই।

৫. এফবি কুইকঃ

2009-12-04_164201

যদি আপনারা এমন একটি স্টাইলিশ ও সুন্দর ডিজাইন এর এপ্লিকেশন চান যা দিয়ে আপনারা আপনাদের পিসিতে বসে ফেইসবুকের অনেক ফাংশন ব্যাবহার করতে পারবেন। তাহলে বলবো আপনারা এফবি কুইক এপ্লিকেশনটি ব্যাবহার করুন। কারন এটি আপনাদের প্রোফাইল নটিফিকেশন্স্‌ , ছবিতে ট্যাগ লাগানো, পোকস্‌ এবং ম্যাসেজ সুবিধা দিবে। কিন্তু এটি দিয়ে কোন কিছু আপডেট করা যায় না।

comments

16 কমেন্টস

  1. রলিন ভাই দেখি প্রফেশনাল ব্লগারদের মত পোস্ট লিখা শুরু করেছেন 😉 চালিয়ে যান … শুভকামনা রইল

  2. ভাই আপনাদের দোয়া 😀 । প্রতিটা এপ্লিকেশনের হেডার নেমে ক্লিক করলে ডাউনলোডের পেইজে চলে যাবে।
    —ধন্যবাদ—

  3. শাকিল ভাই… ব্লগটা নতুন । বিভাগ ও কন্টেন্ট আস্তে আস্তে বাড়ানো হবে । আর কিছু দিন পর অতিথি লেখকদেরকে লেখার জন্য আমন্ত্রন জানানো হবে । তখন আপনারাও কন্টেন্ট বাড়ানোর কাজে সহযোগীতা করবেন বলে আশা রাখি ।

  4. হুম… আমিও সজিব ভাই এর সাথে একমত। সুপ্রিয় ভিজিটর রা আপনারা সাইট সম্পর্কে আপনাদের যে কোন সমস্যা, মতামত ইত্যাদি এখানে না লিখে দয়াকরে “প্রশ্ন উত্তর ও মতামত” এই পেইজটি তে লিখবেন আসাকরি।

    –ধন্যবাদ–

  5. রলিন ভাই দারুন হচ্ছে আপনার এই সাইটা।আরো ভালো ভালো লিখা আশা করছি।

  6. ধন্যবাদ রাফিউর ভাই। সাইট টি আমি এবং ইমতিয়াজ ভাই মিলে পরিচালনা করছি। হ্যা ভবিষ্যৎ এ যদি বেঁচে থাকি তাহলে আরো ভালো ভালো লিখা পাবেন এবং কিছু দিন পর অতিথি লেখকদেরকে লেখার জন্য আমন্ত্রন জানানো হবে “ইনশাআল্লাহ্‌”।

    –ধন্যবাদ–

  7. @ dip .. এই ধরনের লিস্ট পোস্টগুলো সাধারনত কোন ইংরেজী সাইট থেকে অনুবাদ করে লেখা হয় । আর তাই অন্য কেউও অন্য কোন সাইটে লিখতে পারে । তাই বলে দুটো লেখাকে এক মনে করার কোন কারন নেই ।

  8. এটি একটি Facebook এর Gadgets যা আমি windows 7 এ ব্যবহার করি।Xp অথবা Vista তে কাজ করে কিনা জানিনা।Try করে দেখুন আমার ভাল েলগেছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.