বাংলাদেশে ইন্টারনেট সলিউশন নিয়ে অনেকেই নানা হাবুডুবু খেয়ে থাকেন। অনেকেই স্থানীয় ব্রডব্যান্ড নিয়ে সন্তুষ্ট হতে পারেন না। অনেকে আবার ব্রডব্যান্ড নেয়ার নানা ঝক্কি-ঝামেলার কথা ভেবে পিছিয়ে যান। গ্রামীণফোন, বাংলালিংক, সিটিসেল ইত্যাদি অনেকেই ব্যবহার করেন তবে তাদের মধ্যে সন্তুষ্ট ব্যবহারকারীর সংখ্যাও খুব একটা বেশি না। এমন সময় তুলনামুলকভাবে দ্রুত গতির ইন্টারনেট ওয়াইম্যাক্স সেবা ব্যবহারের ইচ্ছে অনেকের মাঝেই দেখা যায়। কিন্তু টাকার কথা ভেবে অনেকেই নিতে পারেন না বা বেশি স্পিডের প্ল্যানে খরচ বেশি বলেই পিছিয়েই থাকেন। তাদের জন্য সুখবর। দেশের অন্যতম প্রধান ওয়াইম্যাক্স সেবাদাতা কিউবি নিয়ে এসেছে মাত্র ৫৫০ টাকায় ৩ গিগাবাইট সীমার ইন্টারনেট প্যাকেজ। যা দিয়ে খুব স্বতঃস্ফূর্তভাবেই আপনার ইন্টারনেট চাহিদা মিটতে পারে।

3

কিউবি প্রি-পে প্যাকেজটি অনেকদিন ধরেই জনপ্রিয় ছিল। যারা পোস্টপেইডের ঝামেলায় যেতে চান না বা মাত্র দুই-তিন গিগাবাইটেই মাস পার করতে পারেন তাদের জন্য দারুণ একটি প্যাকেজ কিউবি প্রি-পে। কিউবি গিগাসেট মডেমের দাম বেশি হলেও শাটল মডেমটি মাত্র ১, ৫০০ টাকায়ই পাওয়া যাচ্ছে। ১,৫০০ টাকা দিয়ে একবার মডেম কিনে নিলেই তারপর থেকে ৪০০ টাকার ১ গিগাবাইট অথবা ৭০০ টাকার ২ গিগাবাইট প্রিপেইড কার্ড কিনে ব্যবহার করতে পারবেন আপনার ল্যাপটপ বা ডেস্কটপের ইউএসবি পোর্টে সংযোগ দিয়ে।

উল্লেখ্য, উপরের দু’টি প্যাকেজে আপনার ইন্টারনেট স্পিড থাকবে ৫১২ কেবিপিএস (৬৪ কিলোবাইট/সেকেন্ড)। আপনার এলাকায় নেটওয়ার্ক শক্তিশালী হলে এই স্পিড সবসময়ই পাবেন। তবে নতুন চালু হওয়া ৫৫০ টাকায় ৩ গিগাবাইটের প্যাকেজে আপনার স্পিড থাকবে ২৫৬ (৩২ কিলোবাইট/সেকেন্ড)। তবে আমার মতে এই স্পিড মেনে নেয়া যায় কারণ ৩২ কিলোবাইট স্পিড ব্রাউজিং-এর জন্য একেবারে খারাপ নয়।

ল্যাপটপের জন্য দারুণ মিলতে পারে কিউবি শাটল।
ল্যাপটপের জন্য দারুণ মিলতে পারে কিউবি শাটল।

তবে আমি ব্যবহার করছি ৫১২ কেবিপিএস-এর ১ জিবি প্যাকেজ। আমার এতেই চলে যাচ্ছে। কারণ,আমি ব্যবহার করছি কেবল আমার ল্যাপটপে যতক্ষণ কারেন্ট না থাকছে। বাকি সময়টা বাংলালায়নের আনলিমিটেড প্যাকেজেই ব্যবহার করছি। সুতরাং, আপনি যদি ব্রডব্যান্ড বা বাংলালায়ন/কিউবি ব্যবহার করেন তাহলে আপনিও নিশ্চয়ই বিদ্যুৎ চলে গেলে ল্যাপটপে ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। সেক্ষেত্রে কিউবি ১ জিবি হতে পারে দারুণ বিকল্প। আর যদি আরো বেশি প্রয়োজন হয়, তাহলে ৩ গিগাবাইটের প্যাকেজ তো রয়েছেই।

আপনি কোন প্রোভাইডারের ইন্টারনেট ব্যবহার করছেন এবং আপনার মাসে কত গিগাবাইট খরচ হচ্ছে (ডাউনলোড ব্যতীত)?

ছবিঃ ফ্লিকআর

comments

22 কমেন্টস

  1. …ভাই জান,একটু ডিটেইল জাইনা কয়েন…এর পেছনে কত কাহিনী…কল সেন্টারে কল দিয়েন,সব বুঝবার পারবেন…

    • আমি নিজে ব্যবহার করছি। এর চেয়ে বেশি ডিটেইল আর কী জানার আছে?

      • আমার জানামতে, ২৫৬ কেবিপিএসের ৩ জিবি প্যাকেজটি শুধুমাত্র পোস্ট-পেইডের জন্য। আমিও ৫১২ কেবিপিএস ১ জিবি ইউজ করি। আর ভাইয়া, একটা বিষয় আমার বোধগম্য হচ্ছে না, কারেন্ট চলে গেলেও তো আপনি বাংলালায়ন ইউজ করতে পারেন। কিউবির দরকার কি ?

  2. যদিও ফালতু জিপির এবং আল্ট্রার চেয়ে খরচটা কম তবুও একেবারে কম না। আপনি ইউএসবি বাংলা লায়ন মডেম ব্যবহার করলে তো মাসে ৫৫০ টাকা বেচে যায়.. নাকি সেটার সাথে আনরিমিটেড প্যাকেজ দেওয়া হয় না?
    আমি ১১৫০ টাকার ২৫৬ কেবিপিএস এর আনলিমিটেড লায়ন লাইনে ভালই আছি, মাসে প্রায় ১২ থেকে ১৫ জিবি খরচ হয়। লায়ন নেটের বাইরে ভ্রমনে গেলে জিপি ছাড়া উপায় থাকে না।

    • আমার ধারণা আপনি পোস্টটি পড়েননি। পোস্টেই আছেঃ

      আমার এতেই চলে যাচ্ছে। কারণ,আমি ব্যবহার করছি কেবল আমার ল্যাপটপে যতক্ষণ কারেন্ট না থাকছে। বাকি সময়টা বাংলালায়নের আনলিমিটেড প্যাকেজেই ব্যবহার করছি।

      বিদ্যুৎ না থাকলে যাদের ল্যাপটপ আছে তাদের জন্য এটা আদর্শ প্যাকেজ বলে মনে হয়েছে আমার। আর জিপি ৮০০ টাকায় দেয় ৩ জিবি তাও স্পিড কখনো ১৫, ২০ কেবিপিএস কখনো বা ১০। সেই তুলনায় ৫৫০ টাকায় ৩ জিবি কন্সট্যান্ট ৩১/৩২ কেবিপিএস আমার মতে যথেষ্ট ভালো।

  3. ঠিক বলছেন ভাই। বাংলালায়নের নেটওয়ার্ক তো আবার ২ তলা ছাড়া নিচতলায় থাকে না। 😀 😀 😀 😀

  4. ভাই আমি বাংলালিঙ্ক নিয়া আপাদত শুখেই আছি মাসে ৭৫০ টাকা ১২-১৫ জিবি ডাউনলোড করি স্পিড পাই ২২-২৯ কেবিপিএস

    • বাংলালিংকের স্পিড অবস্থানভেদে ভিন্ন। আমার এখানে ২-৪ কেবি’র উপরে উঠে না। 🙁

  5. আপাতত জিপি নিয়েই সন্তষ্ট আছি।প্রত্যন্ত আধা শহর,জিপি ছাড়া গতি নেই!!সর্বচ্চ ৩৩কেবিপিএস থাকে।এভারেজে ১৭ কেবিপিএস থাকে।আর ওয়াইম্যাক্স ………স্বপ্নেও কল্পনা করা যায় না।তবে আজকে রবি মিনিপ্যাক চালিয়ে দেখলাম ভাবা যায় না ৪৪কেবিপিএস ওঠে কিন্তু এভারেজে ১৪\১৫কেবিপিএস!!!!

  6. আমার বাসা নারায়ানগঞ্জ এ এবং কুমিল্লায় তো এই ২ জায়গা থেকে কি আমি qubee এবং bangla lion মডেম use করতে পারব???

    • কিউবি নেই এটা বলতে পারি। তবে নারায়ণগঞ্জে বাংলালায়ন আছে কি না ঠিক বলতে পারছি না। আপনি ওদের ওয়েবসাইটে খুঁজে দেখুন।

      অফ-টপিকঃ আপনি কি সামহোয়্যার ইন ব্লগের ফাইয়াজ? 😕

  7. আমার লিমিটেড পোষাবে না। এই মাসে বাংলাবিলাই ২৫৬ দিয়ে ৩৭ গিগার উপরে ডাউনলোড করেছি।

    • এক.
      আমারো লিমিটেডে পোষায় না। লিমিটেড কেবল ভ্রমণের জন্য এবং কারেন্ট না থাকার সময়ের জন্য ভালো। আমিও সেই কাজেই ব্যবহার করি।

      দুই.
      আমি তো কেন যেন ১২-১৩ গিগাবাইট ডাউনলোড করলেই স্পিড কমিয়ে দেয়। 🙁

      তিন.
      ৩৭ গিগার উপরে ডাউনলোড করলে আর বাংলাবিলাই বলেন কেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.