হিমাগারে রাখা ফসিল কণা ছবি সূত্রঃ গুগল

ফসিল মানে হচ্ছে জীবাশ্ম, যা কালের সাথে সাথে স্তরায়িত হয়ে পাথরের ন্যায় আকার ধারণ করে। নানারুপে ফসিল থাকতে পারে তবে এবার বিজ্ঞানীরা কানাডায় এমন একটি ফসিল আবিষ্কার করেছেন যেটি মাইক্রোবায়াল জীববৈচিত্র্যের মাঝে সবচেয়ে প্রাচীন ফসিল হতে পারে। এটির বয়স বিজ্ঞানীরা ধারণা করছেন ৩.৭৭ বিলিয়ন থেকে ৪.২৯ বিলিয়ন বছরের মাঝে হতে পারে। যদিও বিজ্ঞানীরা এখনো নানা গবেষণা চালাচ্ছেন সত্যিই তারা সবচেয়ে প্রাচীন মাইক্রোবায়াল ফসিল পেয়েছেন কি না।

সত্যিই যদি এই মাইক্রোফসিল পৃথিবীর সবচেয়ে প্রাচীন মাইক্রোবায়াল জীবনের ফসিল হয়ে থাকে, তাহলে বিজ্ঞানীরা ধারণা করছেন যে পৃথিবী গঠনের পর জীবনের বিকাশ হতে খুব বেশি দেরি হয় নি।

“আমরা শুধু এটুকু বলতে পারছি যে ৪.৪ বিলিয়ন বছর আগে পৃথিবীর ভূ-খন্ড ও সমুদ্রাঞ্চল গঠিত হবার পর খুব দ্রুতই প্রাণের বিকাশ শুরু হয়েছিল। এর মানে দাঁড়ায় জীবের বিকাশ খুব কঠিন কিছু নয় যদি আমরা সঠিক পরিবেশ ও বেঁচে থাকার জন্য সঠিক উপাদান পাই”- বলেছেন ম্যাথিউ ডড। তিনি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একজন বায়োজিওকেমিস্ট্রি বিভাগের স্নাতক। এছাড়াও তিনি উক্ত গবেষণার অন্যতম প্রধান সহযোগী।

অণুবীক্ষণ যন্ত্রে পরীক্ষা করছেন বিজ্ঞানীরা ছবি সূত্রঃ লাইভ সাইন্স
অণুবীক্ষণ যন্ত্রে পরীক্ষা করছেন বিজ্ঞানীরা
ছবি সূত্রঃ লাইভ সাইন্স

বিতর্কিত ইতিহাসঃ
এখানে সন্দেহের কোন অবকাশ নেই যে ৪.৫ বিলিয়ন বছর আগে প্রাণের প্রাথমিক বিকাশ জলভাগেই বেশি হয়েছিল। কিন্তু কখন প্রথম প্রাণের বিকাশ হয়েছিল, এই সময়কালটি নিয়েই সবচেয়ে বেশি বিতর্ক চলছে। অস্ট্রেলিয়ায় প্রাপ্ত জিরকন থেকে বিজ্ঞানীরা প্রায় ৪.১ বিলিয়ন বছর আগের রাসায়নিক পদার্থ খুঁজে পেয়েছেন। অস্ট্রেলিয়ায় এক ধরণের ফিলামেন্টাস জাতীয় শৈবাল পাওয়া গিয়েছে যা কিনা ৩.৫ বিলিয়ন বছরের পুরনো। এছাড়াও গ্রীনল্যান্ডে প্রাপ্ত সায়ানো ব্যাকটেরিয়া ৩.৭ বিলিয়ন বছর আগে পাওয়া গিয়েছে। তাহলে দেখা যাচ্ছে, উদ্ভিদ জাতীয়েরই জীবের পূর্বে প্রাণের বিকাশ হয়েছিল। তবে আদি ও প্রথম বিকাশ ঠিক কখন হয়েছিল তা সম্পর্কে বিজ্ঞানীরা এখনো নিশ্চিতভাবে কিছু বলতে পারছেন না।

বিজ্ঞানীদের মূল সমস্যা দাঁড়াচ্ছে ছোট ছোট প্রাণের বিকাশ ঠিক কবে হয়েছিল তা সম্পর্কে জানা কিন্তু ঐ সময়কালে পৃথিবী নানা ধরণের গাঠনিক অবস্থার মধ্য দিয়ে পার হচ্ছিল।

যেমন ধরা যাক, অস্ট্রেলিয়ায় একটি পাথর পাওয়া গিয়েছে যার বয়স প্রায় ৩.৫ বিলিয়ন বছর। এর নাম এপেক্স শার্ট। এটির মাঝে কিছু ছোট ছোট মাইক্রোফসিলের কণা দেখা যায়। বিজ্ঞানী রথচাইল্ড বলেন,
“এমন ফসিলায়িত কণা বা জীবাশ্ম পাওয়া যায় কালেভদ্রে কিন্তু তাদের বয়স খুব নতুন নয়। প্রশ্ন হচ্ছে, এদের সম্পর্কে একদম চূড়ান্ত ভাবে কিছু বলা যায় না যে এটিই সবচেয়ে প্রাচীন জীবনের উৎস।”

দেখা যাক, বিজ্ঞানীদের নতুন এই প্রাপ্তি এই রহস্যের সমাধান করে কি না!

সূত্রঃ লাইভ সাইন্স