আপনি হয়তো আপনার বন্ধুর সাথে চ্যাটিং করছেন। এক সময় কথা প্রসঙ্গে আপনার বন্ধু আপনার কাছ থেকে কিছু জানতে চাইলো। আপনি তার জবাবে একটি লিংক দিলেন এবং বললেন সেখান থেকে দেখে নিতে। অধিকাংশ ক্ষেত্রে আপনার বন্ধু কিছু সময়ের জন্য আপনার সাথে কথা বন্ধ রাখবে এবং আপনার দেওয়া লিংকটি ক্লিক করে ব্রাউজ করবে এবং সেই তথ্যটি পাঠ করে সমস্যা পেলে আপনাকে জানাবে।

bs01042_

আপনি একটি পোষ্ট লিখলেন এবং বললেন যে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। কিন্তু বিস্তারিত জানতে আপনার বিস্তারিত তথ্য সমৃদ্ধ পোষ্টটির লিংক না দিয়ে আপনার সম্পূর্ণ সাইটের ঠিকানা দিলেন। আপনার দেওয়া লিংকটি থেকে অনেক কষ্টে তথ্যটি পাঠক বের করলো-অনেকে বিস্তারিত জানতে পারলো না।

আপনি একটি ডাউনলোড লিংক দিলেন যাতে ক্লিক করলে সরাসরি ডাউনলোড শুরু হয় না, বরং একটি পাতায় চরে যায় সেখানে ডাউনলোডে ক্লিক করলে বা ক্যাপচা পূরণ করলে ডাউনলোড শুরু হয়। অনেকে ডাউনলোড করতে গিয়ে তিন চারটি পাতা অতিক্রম করে বা ১০/১৫ সেকেন্ড বেশি সময় নষ্ট করে ফেলে।

এরকম হাজারো রকমের সমস্যার সমাধান আছে যার চেয়ে সহজ সমাধানও রয়েছে। যাতে পাঠক খুব সহজেই তার কাঙ্খিত পাতায় চলে যেতে পারে – ওয়েবসাইট ডিজাইনের ক্ষেত্রে এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

victoria

  • ১. বইয়ের প্রথমে সুচিপত্র থাকে এবং সেখান থেকে দেখে খুব দ্রুত কাঙ্খিত পাতায় যাওয়া হয়। অনেক বইয়ের শেষে অক্ষরের ক্রম অনুসারে ইনডেক্স থাকে যাতে আরো দ্রুত প্রয়োজনীয় বিষয়টি খুজে পাওয়া যায়। অনেকে বই পড়ার সময় পাতা ভাজ করে রাখে যাতে এই জিনিসটি নজরে থেকে। অনেক বইয়ে একটা ফিতা সংযুক্ত করা হয় যাতে পাঠক প্রয়োজনীয় পতাটিকে মার্ক করে রাখতে পারে।
  • ২. জাদুঘর, পার্ক বা দর্শনীয় স্থানে গিয়েছেন কখনো? দেখবেন প্রবেশ পথে দিক নির্দেশনা ও ম্যাপ দেওয়া আছে। নতুন ভিজিটর যাতে করে সহজে সম্পূর্ণ অংশটি ঘুরে দেখতে পারে। একই ভাবে মহা-সরকগুলোতেও রাস্তার ম্যাপ ও বিভিন্ন দিকের স্থানসমুহের নামসহ নির্দেশনা দেওয়া থাকে।
  • ৩. দরকারী ফোল্ডারসমুহকে আমরা শর্টকাট কী দিয়ে সংযুক্ত করে রাখি। রি-নেম করে সুন্দর নাম দিয়ে রাখি-ই বা কেন? যাতে পরের বার সহজে বুঝা যায়।

আর ওয়েব ডিজাইনারকে এই জিনিসটি মাথায় রাখতে হবে । ভিজিটরকে সহজ একটা সমাধান দিতে হবে। খুব কম সংখ্যক ক্লিক করে যাতে প্রয়োজনীয় পাতায় চলে যেতে পারে। ডিজাইনের ক্ষেত্রে অনেক সময় ইউজাবিলিটি সমস্যা সৃষ্টি করতে পারে। মানুষের চোখের সামনে সব কিছু এক পাতায় রাখা সম্ভব না-এটা জানা কথা। কিন্তু এই পাতাটি দেখেন। সম্পূর্ণ সাইটের সব পোষ্টকে এক পাতায় প্রদর্শন করেছেন যাতে তার পাঠকরা সহজে তার পোষ্ট পড়তে পারেন।

আমি বলি না যে, তাকেই অনুসরণ করুন। তবে পাঠক যাতে অতি সহজে এবং কম সংখ্যক ক্লিক ও ভিজিটের মাধ্যমে ভ্রমণ করতে পারে তার দিকে অবশ্যই নজর রাখতে হবে।

comments

16 কমেন্টস

  1. সুন্দর দিক তুলে ধরেছেন । আপনাকে ধন্যবাদ…

  2. ওয়ার্ডপ্রেসে কি এভাবে archive করা যায়? একটা tutorial টাইপের কিছু দিলে আরো ভালো হতো।

  3. The most beautiful area of the Audemars Piguet enjoy can be an start-worked oscillator, displaying an etching from the recognized building’s facade. You can see every one of the mechanism through a pearl very circumstance-backside. The oscillator is included with a home-winding 2120 level of quality mobility. The apparatus steps 28.49mm across and is particularly 2.45mm thicker. The grade consists 214 individual areas, such as 37 gems. It functions at the frequency of 19,800 shake each hour and allows for a 40-hr strength pre-book.
    luxur replica uhren

  4. Me ha encantado vuestro post y me ha sabido a poco pero ya sabeis lo que dice el dicho “si lo bueno es breve es dos veces bueno”. Me gustara volver a leeros de nuevo.
    Saludos

    ergobaby

  5. Have you ever considered writing an e-book or guest authoring on other websites? I have a blog based on the same ideas you discuss and would love to have you share some stories/information. I know my subscribers would appreciate your work. If you’re even remotely interested, feel free to shoot me an e-mail.

  6. player I think your usable catalog sets after some time, certainly not upward. Shrinkage is really an at any time found tough Preserving inventory কম ক্লিকে বেশি কিছু দেওয়া : বিজ্ঞান ☼ প্রযুক্তি is generally a tough organization. Compared to other Pulling can be an ever before provide dilemma. Spoilage is going to take area obviously the harder period items are in the keep. Sufficient reason for a new product North Face Jackets typically remaining launched into your Erika Kors Purses modern usefulness keep, obsolescence Ervin Kors Electric outlet On the internet ispurchases, the quality within your and you will probably surely Sustaining products on hand is commonly a tough North Face Jackets small business. As opposed to additional purchases, the value of this products on hand fails with time, never in place. achieve success. Crash advertising.

  7. cultivator I do think some sort of controllable stock sets with time, definitely not upward. Pulling can be an ever before existing hard Preserving inventory কম ক্লিকে বেশি কিছু দেওয়া : বিজ্ঞান ☼ প্রযুক্তি is a tough organization. Versus different Pulling is really an ever provide concern. Spoilage can take put the natural way the better time frame merchandise is inside the retailer. And with services canada goose outlet store typically getting announced into the Eileen Kors Clutches modern ease store, obsolescence Erina Kors Store On the web isassets, the price of this and you should unquestionably Retaining products on hand is generally a challenging canada goose outlet store organization. In contrast to alternative purchases, the value of your respective inventory crashes as time passes, not up. do well. Fall short at it.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.