আমরা যারা গ্রামে বা প্রত্যন্ত এলাকায় থাকি তাদের পাশাপাশি যারা বিদেশে থাকেন তারা সাধারন এফ.এম. রেডিও শোনার সুবিধা থেকেবঞ্চিত হন। একটি সফটওয়্যারের সাহায্যে ( ইন্সটল করা ছাড়াই ) আপনি ইন্টারনেটের মাধ্যমে রেডিও শুনতে পারবেন কম স্পীডেও। আমি ৮-৯ KB/s স্পীডেও কোন সমস্যা ছাড়া স্পস্ট শুনেছি।

radio

বাংলাদেশের রেডিও শোনার জন্যঃ

 

বাংলাদেশের রেডিওগুলো শোনার জন্য

১। এখান থেকে সফটওয়্যারটি ডাউনলোড করুন।

২। exe ফাইলটির উপর ক্লিক করলে নিচের ছবির মতো একটি উইন্ডো ওপেন হবে।

৩। রেডিওর লিস্ট থেকে যে রেডিও শুনতে চান সেই রেডিও সিলেক্ট করুন (আমি রেডিও গুনগুন সিলেক্ট করলাম) । এরপর connecting to media file.. দেখাবে ( চিত্রের মত )

৪। এরপর buffering শুরু হবে ( চিত্রে ২% দেখাচ্ছে )। ১০০% কমপ্লিট হতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগবে। ১০০% কমপ্লিট হয়ে গেলে রেডিও শুনতে পাবেন।

উপভোগ করুন বাংলাদেশী এফ.এম. রেডিও।

যে কোন রেডিও শোনার জন্যঃ

এই সফটওয়্যারের সাহায্যে আপনি যে কোন রেডিও শুনতে পারবেন । উপরের মত নিয়মেই চলবে, কিন্তু এখানে ইচ্ছা করলে আপনি চ্যানেলের সংখ্যা বাড়াতে কমাতে পারবেন। কিভাবে চ্যানেলের সংখ্যা বাড়াবেন তা নিচে দেওয়া হলোঃ

ফোল্ডারের ভেতরের নোটপ্যাডটি ওপেন করুন। এরপর যে ফরমাটে রেডিও এবং তার ঠিকানা দেওয়া আছে সেরকমভাবে সেখানে নতুন যে রেডিও যোগ করতে চান তার নাম এবং এড্রেস যোগ করতে পারেন। আর এত ঝামেলা না করতে চাইলে দরকার নাই। বাংলাদেশী রেডিও শোনার জন্য ১ম সফটওয়্যারটি ব্যবহার করবেন আর বিদেশী রেডিও শোনার জন্য ২য় টি। ব্যস। ঝামেলা শেষ। উপভোগ করুন রেডিও। :)

এছাডাও আপনার মোবাইলে রেডিও শুনতে বাংলা রেডিও অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

comments

25 কমেন্টস

  1. রনি ভাই… বিজ্ঞান প্রযুক্তি.com এ স্বাগতম। পোস্ট এর জন্য ধন্যবাদ। নিয়মিত হবেন আশা করছি……

  2. ইনশাল্লাহ ভাই। রেগুলার লেখার চেষ্টা করব।

  3. প্রথমেই ধন্যবাদ পোষ্টের জন্য।

    তবে ভাই রেডিও গুনগুন বা অন্য আরো যা লিস্টে আছে তা কি এফএম রেডিও? আর অনলাইনে কি এফএম রেডিও শুনা যায়? যদি তারা কোন অনলাইন ভার্সন তৈরী করে সেটা শুনা যেতে পারে। আপনি প্রকৌশল এর ছাত্র এফ এম এর পুরো অর্থটা অবশ্যাই জানেন। আবারো ধন্যবাদ আপনাকে।

  4. টেকটিউনস এর সবাই কি এখানে??? নাকি এখানকার সবাই টেকটিউনস এ????? বুঝলাম না। তবে সবারই সবখানে থাকা দরকার।।

  5. @শাকিল আরেফিন,
    আমি কি কোথাও বলেছি রেডিও গুনগুন F.M. রেডিও?

  6. নরটন ২০১০ এটাকে ভাইরাস হিসেবে সিলেক্ট করে

  7. রেডিও তেহরান বাংলা তো পেলাম না। http://bangla.irib.ir এখান থেকে লাইভ প্রোগ্রামের লিংকটা দিতে পারেন।

  8. Every time I press the play button it starts connecting to media then ready but the radio doesn’t play, this occurs again again why?

  9. আমাকে একটা তথ্য দিয়ে সাহায্য করুন । প্লিজ,প্লিজ ।
    আমার প্রশ্ন হচ্ছে, আমরা যারা গ্রামে থাকি,ইন্টারনেট সংযোগ নাই,আমরা কি কম্পিউটারে কোনো ডিভাইস যুক্ত করে (এন্টেনার সাহায্যে ) ইন্টারনেট ছাড়া এফ এম বা অন্যান্য রেডি ও শুনতে পারব..????????
    এমন ডিভাইস কি কিনতে পাওয়া যায়..???
    দাম কত হতে পারে..????

    যদি কেউ জানান,তবে খুব উপকৃত হতাম ।

    • ইন্টারনেট থাকলে আপনি অনলাইনে রেডিও শুনতে পারবেন। কিন্তু এন্টেনা ব্যবহার করে কম্পিউটারে রেডিও শোনা যায় এরকম কিছু আমার জানা নেই 🙁 আর মোবাইল বা অন্য কোন রেডিও ডিভাইস ব্যবহার করে এফএম শুনতে চাইলে আপনার গ্রামে কভারেজ থাকতে হবে। এএম এর কভারেজ সবখানে থাকলেও এফএম এর নেই।

  10. েপ্লয়ারটি খুলতে েগেল Component `Flash 10c.ocx’ or one of its dependencies not correctly registered: a file is missing or invalid. আেস েকন?

  11. আমাকে একটা তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ করছি। আশা করি উত্তর দিবেন। একটা এফ এম রেডিও ষ্টেশন যা ১০০ কিলোমিটার কভার করতে পারে, কেমন খরচ লাগতে পারে। এবং সরকারি অনুমোদন নেওয়ার জন্য শর্ত কি এবং তাতে কেমন খরচ লাগে। মাসিক কোন ভাড়া লাগে নাকি?

  12. ☛☯♫♪কম স্পীডে অনলাইন রেডিও শুনতে চান? সাইটটি না দেখলেন তো মিস করলেন☺

    ►*সাইটটি তে যেতে আপনার ইঁদুর (মাউস ) দিয়ে এই খানে একটা খোঁচা দেন * ☺

    @সানী রহমানঃ জাভা সাপোর্টেড মোবাইল ফোনে ইন্টারনেটের মাধ্যমে কিছু অনলাইন রেডিও চ্যানেল শোনা যায় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.