আসসালামু আলাইকুম। আমার খুবই ভালো বন্ধু ‌রাহাত এর কথায় বিজ্ঞান প্রযুক্তি ডট কম এ যোগ দিলাম। বিজ্ঞান-প্রযুক্তিতে এটাই আমার প্রথম পোস্ট। প্রথম পোস্টটা সাধারণ কিন্তু দরকারি হবে, এরকমই উদ্দেশ্য ছিল আমার। তাই লিখার বিষয় হিসেবে এটাকেই সেট করলাম

কম্পিউটার যে আধুনিক প্রযুক্তির সর্বশ্রেষ্ঠ যন্ত্র, সেটা না বললেও চলবে। তাই সবারই ইচ্ছা থাকে একটা কম্পিউটার কেনার। কিন্তু একটা ভালো কম্পিউটার কেনার জন্য কম্পিউটার সম্পর্কে কিছু বিষয় জানা প্রয়োজন। আমি আজকে আপনাদের সেইরকম কিছু বিষয়ই জানাবো। কম্পিউটারের ব্যাপারে একেবারেই নতুন, এমন মানুষদের কথা মাথায় রেখেই পোস্টটা সহজ কথায় লেখার চেষ্টা করলাম।

কম্পিউটার কেনার সময় প্রথমেই কয়েকটি জিনিসের প্রতি লক্ষ্য রাখবেন:

১. যেখান থেকে কিনছেন, সেই দোকান ক্রেতাদের কীরূপ গ্রাহক সেবা দেয়। এক্ষেত্রে পরিচিতরা সাহায্য করতে পারে।

২. বাজারে অনেক সময় খোলা হার্ডওয়্যার পাওয়া যায়। কখনোই এগুলো কিনবেন না।

৩. আপনি কম্পিউটার এক্সপার্ট না হলে অন্তত:পক্ষে Processor, Mainboard, RAM, HDD, ODD, Graphics Card, Casing একই দোকান থেকে কিনবেন। তারাই এগুলো সঠিকভাবে configure করে দিবে।

এখন আমি কম্পিউটারের মূল প্রত্যেকটি আলাদা part সম্পর্কে বলবো এবং এগুলো কেনার সময় কী কী বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে, সে সম্পর্কে বলবো।

Processor (প্রসেসর):

কম্পিউটারের প্রধান জিনিস। এটিই কম্পিউটারের সকল কাজ করে থাকে। মূলত একেই CPU (Central Processing Unit) বলে। প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল Intel এবং AMD (Advanced Micro Device)। দুইটাই ভালো, তবে সবচেয়ে জনপ্রিয় এবং technology’র দিক থেকে এগিয়ে রয়েছে Intel.

ইন্টেল কোর আই ৭ প্রসেসর
ইন্টেল কোর আই ৭ প্রসেসর
এএমডি ফেনম টু
এএমডি ফেনম টু

প্রসেসর যেহেতু সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাই এটি কেনার সময় বিশেষ সতর্কতা নিতে হবে।

১. প্রসেসরের clock speed কত, সেটা লক্ষ্য করতে হবে। ক্লক স্পিড যত বেশি হবে, প্রসেসরের প্রসেসিং ক্ষমতাও তত বেশি হবে।

২. প্রসেসরের সিরিজ কী, সেটা খেয়াল করতে হবে। সিরিজ যত উন্নত হবে, স্পিড তত বাড়বে। Intel এর প্রথম দিককার প্রসেসর এর মধ্যে রয়েছে, Pentium Series। পরবর্তীতে ধারাবাহিকভাবে এসেছে, Celeron series, Core Series, i Series। Pentium Series এর মধ্যে, P1 (Pentium 1) এর চাইতে P2 ভালো, P2 এর চাইতে P3 ভালো আবার, P3 এর চাইতে P4 ভালো। অর্থাৎ, same clock speed এর P1 এর চাইতে P2  এর স্পিড বেশি। আবার, একইভাবে, Pentium Series এর চাইতে Core Series এর স্পিড বেশি। core series এর প্রসেসর গুলোর মধ্যে, Core 2 Quad> Core 2 Duo> Dual Core. আবার core i series এর প্রসেসর গুলোর মধ্যে, Core i7 extreme> Core i7> Core i5> Core i3।

৩. প্রসেসরে কয়টি কোর (core) এবং কয়টি থ্রেড (thread) রয়েছে, তা খেয়াল করতে হবে। কোর এবং থ্রেড এর সংখ্যা বেশি হলে স্পিড বাড়বে। এখন পর্যন্ত সবোর্চ্চ ছয়টি কোরের প্রসেসর আবিস্কৃত হয়েছে।

৪. FSB (Front Serial Bus) এর পরিমাণ লক্ষ্য করতে হবে। FSB বেশি হলে স্পিড বেশি হবে। যদিও নতুন প্রসেসর গুলোতে FSB ব্যবহার করা হয় না। এর পরিবর্তে QPI ব্যবহৃত হয়।

৫. Cache Memory (ক্যাশ মেমরি) কত, তা লক্ষ্য করতে হবে। ক্যাশ মেমরির মধ্যে প্রকারভেদ রয়েছে। সর্বাধুনিক প্রযুক্তির ক্যাশ মেমরি হল L3 Cache.

৬. Hyper Threading Technology রয়েছে কিনা, লক্ষ্য রাখবেন। এ প্রযুক্তি Multitasking এর ক্ষেত্রে কার্যকরী ভুমিকা রাখে।

৭. Intel Processor এর ক্ষেত্রে, Turbo Boost Technology রয়েছে কিনা, তা লক্ষ্য রাখবেন। এই প্রযুক্তি প্রয়োজনের সময় প্রসেসরের ক্ষমতা বৃদ্ধি করে।

৮. GPU (Graphics Processing Unit) রয়েছে কিনা, দেখবেন। প্রসেসরে GPU থাকলে এবং ভালো মাদারবোর্ড ব্যবহার করলে External Graphics Card দরকার হয়না। (যদি না আপনি কম্পিউটারে খুবই উন্নত মানের গেম খেলেন অথবা গ্রাফিক্স ডিজাইনিং বা HD ভিডিও এডিটিং ইত্যাদি কাজ না করেন।)

[শেষ তিনটি অপশন বিশিষ্ট প্রসেসরের দাম সাধারণত বেশি হয়। সাধারণ কাজের জন্য এই সকল অপশনের প্রয়োজন নেই।]

Mainboard or Motherboard (মেইনবোর্ড বা মাদারবোর্ড):

এই বোর্ডটিতেই কম্পিউটারের সকল যন্ত্রাংশ যুক্ত থাকে। মেইনবোর্ড এর জন্য ভালো ব্র্যান্ডগুলো হল: Gigabyte, Intel, Foxcon, Asus ইত্যাদি। মেইনবোর্ড অবশ্যই প্রসেসর সাপোর্টেড হতে হবে। মেইনবোর্ড এর পোর্ট দুই ধরনের হয়, IDE এবং S-ATA। তবে বর্তমানে S-ATA পোর্টের মেইনবোর্ডই দেখা যায়। প্রায় সব S-ATA পোর্টের মেইনবোর্ডে অন্তত একটি IDE পোর্ট থাকে। প্রয়োজনে IDE to S-ATA converter ব্যবহারের মাধ্যমে S-ATA পোর্টের মেইনবোর্ডে IDE device ব্যবহার করা যায়। মেইনবোর্ড কেনার সময় যে যে বিষয় লক্ষ্য রাখবেন, তা হল:

১. মেইনবোর্ড যেনো প্রসেসর সমর্থিত হয়।

২. RAM এর ধরন। মেইনবোর্ডে RAM এর স্লট যেরকম হবে, সেই ধরনেরই RAM কিনতে হবে। সর্বাধুনিক RAM টাইপ হল DDR3।

৩. USB Port এর version কত। সর্বাধুনিক হল USB 3.0। [USB 3.0 পোর্ট বিশিষ্ট মেইনবোর্ড এর দাম কিছুটা বেশি]

৪. বর্তমানে সব মেইনবোর্ডেই LAN Card (Local Area Network Card) থাকে। তাছাড়া, HD audio এবং HD Video ও লক্ষ্য করা যায়।  Integrated Graphics এর মান বেশি হলে ভালো হয়।

মেইনবোর্ড
মেইনবোর্ড

Monitor (মনিটর):

এটাই কম্পিউটারের প্রধান আউটপুট। মনিটরের জন্য ভালো ব্র্যান্ড গুলো হচ্ছে: Samsung, Philips, LG, Asus, HP, Fujitsu ইত্যাদি। মনিটর কেনার সময় নিচের বিষয়গুলো লক্ষ্য রাখবেন:

LCD (Liquid Cristal Display) /LED (Light Emitting Diode) Monitor এর ক্ষেত্রে:

১. আপনার প্রয়োজন অনুসারে স্ক্রিন সাইজ সিলেক্ট করবেন। বর্তমানে অনেক মনিটরেই Built-in TV Tuner থাকে। একই সাথে কম্পিউটারের মনিটর এবং টিভির কাজ করবে এগুলো। TV Tuner না থাকলে প্রয়োজন হলে আপনি পৃথকভাবে TV Tuner কিনতে পারবেন।

২. LCD মনিটর গুলো স্কয়ার এবং ওয়াইড স্ক্রিন এই দুই ধরনের হয়। আপনার কজের প্রয়োজন অনুসারে আপনি তা select করবেন।

৩. LCD এবং LED মনিটর এর পার্থক্য হল: LED মনিটর হল উন্নত প্রকারের LCD মনিটর। তুলনামূলক ভাবে LED মনিটরে ভালো ছবি দেখা যায়। তাছাড়া, LED মনিটরে দেখতেও সাচ্ছন্দ্য বোধ হয়।

৪. কন্ট্রাস্ট রেশিও (Contrast Ratio) লক্ষ্য করবেন। এটি যত বেশি হবে, ছবির মান তত ভালো হবে, অর্থাৎ ছবি শার্প আসবে।

৫. Response Time কম হলে ভালো হয়।

মনিটর
মনিটর

RAM- Random Access Memory (র‍্যাম):

RAMও কম্পিউটারের স্পিড বৃদ্ধিতে সাহায্য করে। RAMএর জন্য ভালো ব্র্যান্ড হচ্ছে: Transcend, Twinmos ইত্যাদি। RAM কেনার সময় এগুলো খেয়াল রাখবেন:

১. RAM এর পরিমাণ বৃদ্ধি পেলে কম্পিউটারের স্পিড বাড়বে। অর্থাৎ, 1 GB RAM এর চেয়ে 2 GB RAM এর স্পিড বেশি হবে।

২. RAM এর বাস ফ্রিকোয়েন্সি বেশি হলে RAM এর ক্ষমতা বাড়বে।

৩. RAM এর ধরন উন্নত হলে তা কম্পিউটারের গতি আরও বৃদ্ধি করবে। যেমন, DDR3 RAM সমপরিমাণের DDR2 RAM এর চেয়ে শক্তিশালী। তবে মেইনবোর্ডে RAM এর স্লট যেমন হবে, সেই ধরনেরই RAM কিনতে হবে।

র‌্যাম
র‍্যাম

Hard Disk Drive (HDD) (হার্ডডিস্ক):

কম্পিউটারের তথ্য এতে জমা থাকে। এটি কম্পিউটারের Virtual RAM হিসেবেও কাজ করে। এর ভালো ব্র্যান্ড হচ্ছে, Samsung, Transcend ইত্যাদি। এটি কেনার সময় নিচের বিষয়গুলো লক্ষ্য করবেন:

১. সাধারণভাবেই, হার্ডডিস্ক এর স্টোরেজ ক্ষমতা বেশি হলে বেশি তথ্য জমা রাখতে পারবেন। বাজারে ১৬০ GB থেকে শুরু করে ৩ TB হার্ডডিস্ক পাওয়া যায়।

২. হার্ডডিস্ক এর RPM (Revolutions Per Minute) বেশি হলে এর ডাটা ট্রান্সফার রেট বেশি হবে।

৩. মেইনবোর্ডের পোর্ট S-ATA হলে হার্ডডিস্কও S-ATA ই কিনতে হবে।

৪. এক্সটার্নাল হার্ডডিস্ক এর ক্ষেত্রে, আপনার মেইনবোর্ড এ USB 3.0 থাকলে USB 3.0 হার্ডডিস্ক কেনাই ভালো। কেননা, কয়েক বছরের মধ্যেই USB 2.0 উধাও হয়ে USB 3.0 এর জায়গা নিবে। লক্ষণীয়: এক্সটার্নাল হার্ডডিস্ক স্হায়ী HDD এর ন্যায় ব্যবহার করা যায় না, তবে ইন্টার্নাল HDD, এক্সটার্নাল HDD এর ন্যায় ব্যবহার করা যায়।

হার্ডডিস্ক
হার্ডডিস্ক

Casing (কেসিং):

কেসিং হল Mainboard, HDD, ODD সাজিয়ে রাখার জন্য বক্স। কেসিং এর জন্য ব্র্যান্ড অতটা গুরুত্বপূর্ণ নয়। তবে Mercury এবং Gigabyte  এর কেসিং গুলো ভালো হয়। কেসিং কেনার সময় নিচের বিষয়টি লক্ষ্য করবেন:

১. কেসিং এর দাম vary করে PSU (Power Supply Unit) এর জন্য। PSU যদি বেশি watt এর হয়, তবে PSU এর দাম বেড়ে যায়। ফলে কেসিং এর দাম বেড়ে যায়। আপনার কাজের ধরন অনুযায়ী PSU select করবেন। যেমন, ভালো এবং বেশি পাওয়ারের এক্সটার্নাল গ্রাফিক্স কার্ড, বড় স্ক্রিনের মনিটর ব্যবহার করলে বেশি পাওয়ার এর পাওয়ার সাপ্লাই লাগবে।

কেসিং
কেসিং

Optical Disk Drive (ODD) (অপটিক্যাল ডিস্ক ড্রাইভ):

ODD হল সিডি/ডিভিডি প্লেয়ার/রাইটার। ODD এর জন্য ভালো ব্র্যান্ড হল: Samsung, Asus, Lite-On ইত্যাদি। লক্ষ্য করুন:

১. বর্তমানে সিডি প্লেয়ার এবং ডিভিডি প্লেয়ার এর মূল্যে পার্থক্য খুবই কম। CD player, DVD play করতে পারেনা, কিন্তু DVD player, CD play করতে পারে।

২. আপনি চাইলে কয়েকশ টাকা বেশি দিয়ে Combo Drive অথবা DVD writer কিনতে পারেন। Combo drive হল সেইসব ODD যেগুলো CD Play, DVD play এবং  CD write করতে পারে। আর DVD writer দিয়ে আপনি CD play, DVD play, CD write, DVD write সবই করতে পারবেন।

৩. মেইনবোর্ড এর পোর্ট অনুসারে ODD কিনতে হবে। (অন্যথায় converter ব্যবহার করতে হবে)

৪. ODD এর speed বেশি হলে সিডি/ডিভিডি থেকে দ্রুত ডাটা রিড হবে এবং দ্রুত ডাটা রাইট হবে।

ODD
ODD

Graphics Card (গ্রাফিক্স কার্ড) বা AGP Card(Accelerated Graphics Port Card):

ভালো গেম খেলার  জন্য বা গ্রাফিক্স ডিজাইনিং এর কাজের জন্য ভালো গ্রাফিক্স কার্ড অত্যন্ত প্রয়োজন। গ্রাফিক্স কার্ডের মধ্যে ভালো ব্র্যান্ড হল:  Asus, Gigabyte, Sapphire  ইত্যাদি। এটি কেনার জন্য নিচের বিষয়গুলো খেয়াল করবেন।

১. V-RAM বেশি হলে ভালো গ্রাফিক্স পাবেন।

২. সাধারণ র‍্যাম এর মতই V-RAM এর টাইপ উন্নত হলে ভালো ফলাফল পাওয়া যাবে।

৩. এছাড়াও, Clock rate, Memory Bus ইত্যাদি বিভিন্ন জিনিসের জন্যও গ্রাফিক্স কার্ডের ক্ষমতার পরিবর্তন হয়।

৪. আপনি যদি কোন নির্দিষ্ট গেম এর প্রতি আকৃষ্ট হন অথবা নির্দিষ্ট কোন সফটওয়্যার দিয়ে কাজ করেন, তবে সেই সফটওয়্যারের requirement অনুসারে নির্দিষ্ট চিপসেটের গ্রফিক্স কার্ড কিনবেন।

Sapphire RADEON X1650 PRO AGP Graphic Card
গ্রাফিক্স কার্ড

Key Board (কী-বোর্ড):

কী-বোর্ড কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুইটা ইনপুট ডিভাইস এর মধ্যে এটি একটি। কী-বোর্ড এর জন্য ভালো ব্র্যান্ড হল: A4Tech, Deluxe, Mercury ইত্যাদি। এটি কেনার সময় লক্ষ্য করবেন বাংলা অক্ষর রয়েছে কিনা। (Unijoy বা Bijoy লে আউট-এ লেখার জন্য অপরিহার্য)।

কী-বোর্ড
কী-বোর্ড

Mouse বা মাউস:

অপর গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস হল এটা। এর ভালো ব্র্যান্ড হল: A4Tech, Mercury ইত্যাদি।

১. কত DPI (Dots Per Inch) লক্ষ্য করবেন। DPI বেশি হলে সূক্ষ্ণ ভাবে মাউস দিয়ে কাজ করতে পারবেন।

২. ধরতে সুবিধা হয়, এমন মাউস কিনবেন।

মাউস
মাউস

UPS (Uninterpretable Power Supply) ইউপিএস:

বাংলাদেশে ডেস্কটপ কম্পিউটারের জন্য UPS যে অপরিহার্য তা বলার বাইরে। UPS কেনার সময় এগুলো লক্ষ্য করবেন:

১. দুই ধরনের UPS পাওয়া যায়। Online UPS এবং Offline UPS। এদের মধ্যে পার্থক্য হল, বিদ্যুৎ চলে গেলে Online UPS on হতে কোন সময় নেয় না, কিন্তু Offline UPS সামান্য সময় নেয়। সম্ভবনা কম হলেও এই সামান্য সময়ের মধ্যে কম্পিউটারের পাওয়ার চলে গিয়ে রি-স্টার্ট হতে পারে।

২. আপনার চাহিদা অনুযায়ী UPS এর পাওয়ার select করবেন। মনিটরের স্ক্রিন বড় হলে, বেশি পাওয়ারের গ্রাফিক্স কার্ড ব্যবহার করলে, উন্নত প্রসেসর হলে বেশি পাওয়ারের UPS প্রয়োজন। দোকানে আপনার কম্পিউটারের কনফিগারেশন বললে তারা সঠিক UPS দিতে পারবে।

৩. সাধারণত একটি UPS এর Back-up time ২০-২৫ মিনিট। এর চেয়ে বেশি Back-up time এর UPS কিনতে হলে মূল্য বেশি হবে।

Uninterruptible Power Supply
Uninterruptible Power Supply

TV- Tuner/ TV card:

কম্পিউটারের মনিটরকে একই সাথে টিভি দেখার কাজে ব্যবহার করতে প্রয়োজন। LCD/LED টিভির মূল্য বেশি বলে অনেকেই LCD monitor এবং TV card কিনে টিভি দেখার পদ্ধতির দিকে ঝুঁকছেন। তবে টিভি দেখাই যদি হয় আপনার উদ্দেশ্য, তবে LCD/ LED TV monitor ই কিনুন। এতে ফলাফল ভালো পাবেন। TV card এর সুবিধা হল, এর মাধ্যমে আপনি শুধু টিভিই দেখতে পাবেন না, অনুষ্ঠানও রেকর্ড করে আপনার হার্ডডিস্ক এ জমা করে রাখতে পারবেন। TV tuner অবশ্যই মনিটরের রেজ্যুলেশন এর সাথে সামঞ্জস্য পূর্ণ হতে হবে। শপ এ আপনার মনিটরের রেজ্যুলেশন বা মডেল বললেই তারা সঠিক টিভি কার্ড বেছে দিতে পারবেন। TV card এর জন্য ভালো ব্র্যান্ড হল: Avermedia, Real view, Gadmei ইত্যাদি।

Uninterruptible Power Supply
TV Card

Speaker বা স্পিকার:

কম্পিউটারের আরেকটি আউটপুট ডিভাইস। গানের প্রতি আপনার আসক্তি অনুযায়ী এটি কিনবেন। ২:১ এর স্পিকার হল মোট তিনটি স্পিকারের সমষ্টি, যার মধ্যে একটি বড় এবং অন্য দুইটি ছোট। বড়টি হল উফার (woofer) এবং ছোটটি হল সাব উফার (sub-woofer)। উফারটি ব্যাস সাউন্ড এবং সাব উফারটি ট্রেবল প্রদান করে। গানে আপনার ভালো আসক্তি থাকলে এক্সটার্নাল সাউন্ড কার্ড কিনতে পারেন। তবে বর্তমান প্রায় সব মেইনবোর্ড এই ৫:১ সাউন্ড কার্ড বিল্ট-ইন থাকে। ফলে আপনি ৫:১ স্পিকার ব্যবহার করতে পারবেন। তবে আরও উন্নত সাউন্ডের জন্য ৭:২ স্পিকারও ব্যবহার করতে পারেন (এর জন্য ৭:২ সাউন্ড কার্ড লাগবে)। স্পিকারের জন্য ভালো ব্র্যান্ড হল Creative, Microlab, Logitech ইত্যাদি।

speaker

আজকে এখানেই শেষ করছি। প্রথম পোস্টটা এত বড় হবে ভাবিনি।  এই পোস্টটা আপনাদের সামান্য কাজে লাগলেই আমার লেখা সার্থক হবে। 🙂

আল্লাহ হাফিজ।

https://www.facebook.com/s.rahman.rahat
comments

135 কমেন্টস

  1. পোস্টটা ভালো। তবে

    “এটি কেনার সময় লক্ষ্য করবেন বাংলা অক্ষর রয়েছে কিনা। (Unijoy বা Bijoy লে আউট-এ লেখার জন্য অপরিহার্য)।”

    কথাটার সঙ্গে একমত নই। আমার মতো যাদের লেআউট মুখস্থ তাদের তো বাংলা অক্ষরসহ কিবোর্ডের প্রয়োজন নেই।

      • ভাইজান, আমিও নতুন পিসি কিনেছিলাম ২০০৯-এ। কিন্তু কম্পিউটিং-এর এক্সপেরিয়েন্স ছিল ২০০৬ থেকেই। লেআউটও মুখস্থ তখন থেকেই। সাইবার ক্যাফের কল্যাণে আজকাল কিছু শিখতে নিজের কম্পিউটার লাগে না। কিন্তু অপরিহার্য শব্দটা দেখে তো মনে হলো যে বাংলা লেখা না থাকলে লেখাই যাবে না। 😛

    • ঠিক বলেছেন… বাক্যটা ঠিক হয়নি.. এতে মনে হতে পারে কী-বোর্ডে বাংলা অক্ষর না থাকলে কম্পিউটারে বাংলা লিখা যাবে না! :S কিন্তু ব্যাপারতো তা না!! :S

    • সজীবের সাথে একমত। অনেকে তো Phonetic এও লেখে কিংবা নতুন হলে Phonetic দিয়েও তো শুরু করতে পারে। তাদের ক্ষেত্রে এই “অপরিহার্য” কথাটা ঠিক মানায়না। 😕

  2. শায়ের ভাইকে বিপি-এর পোস্টিং প্যানেলে স্বাগতম। আশা করি, থেমে থাকবেন না। 🙂

  3. অসাধারণ…………………শায়ের ভাইক বিজ্ঞান প্রযুক্তি স্বাগতম।

  4. মনিটর ব্রান্ড এর সিরিয়ালে ১ম নাম্বার এ স্যামসাং এর নাম দেখে দুঃখ পেলুম।
    স্যামসাং একটি জনপ্রিয় মনিটর ঠিকই কিন্তু এর পারফর্মেন্স অত্যন্ত খারাপ(আমার কাছে)। ভালও আছে কিন্তু তার ক্রয়ক্ষমতা আমাদের নাগালের বাইরে।
    বাজারে ডেল, আসুস এর মত ব্রান্ড কম দামে অনেক ভাল মনিটর দেয়, যা তুলনামূলকভাবে স্যামসাং এর চেয়ে অনেক গুন ভাল।
    সেইখানে এই পোষ্ট এ ডেল এর নাম পর্যন্ত নাই…

    আর LED ও LCD এর পার্থক্য হল LED আলোতেও ভাল দেখা যায়, যেমন স্ক্রীণ এ রোদ পড়লেও দেখা যাবে। যেটা LCD এ দেখতে সমস্যা হয়।

    • মনিটরের ব্র্যান্ডের ব্যাপারে একমত হতে পারলাম না… স্যামসাং আমার দেখা মনিটরের জন্য সবচেয়ে ভালো ব্র্যান্ড… আর ডেলের মনিটর সম্পর্কে আমি তেমন কিছু জানতাম না, তাই উল্লেখ করিনি… আর রাহাত তো বলল, “ডেল এর প্রচুর সমস্যা আছে। সেটা আইটি দোকানদারদের কাছেই ভাইয়া জানতে পারবে, আমিও ডেল নিতে চেয়েছিলাম, তখন সব তথ্য জেনেছি। বর্তমানে বাংলাদেশে ডেলের নতুন মনিটর আসছেনা। পুরোনো মডেল আসছে যেগুলো বিদেশে চলেনা। অনেক ক্ষেত্রে ওয়ারেন্টিও থাকেনা। তাই অন্তত বাংলাদেশে ডেলকে সেরা বলাটা বোকামি। “..

      আর LCD ও LED এর মধ্যে অনেক পার্থক্য আছে… একলাইনে তাই এইটুকুই লিখলাম… 🙂

      • প্রথমে স্বাগতম জানাচ্ছি পোষ্টিং প্যানেলে
        আর হা মনিটররের ক্ষেত্রে স্যামসাঙ্গের ব্যপারে আমি বিক্রেতা হিসেবে বলব এটা অঙ্কেমডেল আছে এবং ডিজাইনের মাধুর্য্যতাও বেশ, ওয়ারেন্টি পিরিয়ড ও ৩ বছর
        আর অন্যান্য মডেলে দাম যাইহোক বেশ কিছু রিপোর্ট আসে, সেক্ষেত্রে স্যামসাং ইজ বেটার

  5. প্রথমে স্বাগতম জানাচ্ছি……সুনন্দ ত্ত সাজানো লেখা
    স্যামসাং ইজ বেটার লাকি ভাইয়ের সাথে একমত………..

  6. র‍্যাম DDR2 নাকি DDR3 :roll:সেইটা দেখার কি কোন উপায় আছে??:roll:

  7. স্বাগতম, যে যাই বলুক অনেকের জন্য এ লেখাটি বেশ দরকারি, এগিয়ে যান, শুভকামনা ও ধন্যসহ

  8. Sub : I want to upgrade my computer and U help me, it is final.
    প্রেরক :
    মাহফুজ, মোহাম্মাদপুর, ঢাকা । ই-মেইল # mahfuz08@yahoo.com

    আমার কম্পিউটার আপগ্রেড করব। তাই ব্লগারদের কাছে কিছু প্রশ্নের উত্তর চাই। আমি কম্পিউটারটি ২৪/০৭/২০০৬ ইং তারিখে কিনেছি। বর্তমানে কোন ওয়ারেন্টি নেই । তাই উল্লেখিত সব গুলো বিষয় আপগ্রেড হবে কিনা দ্রুত জানতে চাই। আমার বাসায় কোন টেকি লোক নেই। দয়া করে উত্তরটি অভ্র বা ইউনিকোডের মাধ্যমে বাংলায় এম.এস.ওয়ার্ড ফাইলে লিখে তা ই-মেইলে যুক্ত করে পাঠান ।

    পিসি কনফিগারেশন হচ্ছে :

    প্রসেসর :
    ইন্টেল পেন্টিয়াম ৪ , সি পি ইউ : ২.৬৬ গিগাহার্টজ।

    মাদারবোর্ড :
    মডেল নেম # জিএ – ৮❙৯১৫ এমডি – জিভি
    ইন্টেল # ৯১৫ জিভি / আই.সি.এইচ. # ৬
    পি ৪ সকেট ৭৭৫ / মাইক্রো এ.টি.এক্স
    গিগাবাইট এল. জি. এ. ৭৭৫, ইন্টেল পেন্টিয়াম ৪ ।
    ইন্টেল বায়স # ইন্টেল ৯১৫ জিভি ফর ৮❙৯১৫ এমডি – জিভি এফ ২।

    অপারেটিং সিস্টেম :
    উইন্ডোজ এক্স-পি প্রফেশনাল।

    মনিটর :
    ১৭ ইঞ্চি সিআরটি মনিটর ।
    র্যা ম :
    ডিডিআর -২ র্যা ম # ১ গিগাবাইট ।

    নিচের বিষয় গুলো আপগ্রেড হবে। কিন্তু প্রসেসর এবং মাদারবোর্ড বদল করা হবে না।

    ১/ আমি ডিডিআর -২ র্যা ম ২ গিগাবাইট কিনব। মাদারবোর্ডে ২ গিগাবাইট পর্যন্ত ব্যবহার করা যায়
    এবং ২টি র্যাামের স্লট আছে ।
    আমি কি ডিডিআর -২ র্যা ম ২ গিগাবাইটের ১টা কিনব, নাকি ১ গিগাবাইটের ২টা কিনব ?
    যেহেতু ২টি র্যাামের স্লট আছে , তাই ২ টি নাকি ১ টি র্যাখম , কোনটি বেশী কর্যকর হবে ?
    র্যা ম কোনটি কিনবো , তা কি ভাবে নির্ধারণ করব ?
    কোন কোম্পানি ভালো এবং এর দাম কত ?

    ২/ আমি ১ অথবা ২ টেরাবাইট সাটা হার্ডডিস্ক কিনব।
    উপরের কনফিগারেশনে ১ অথবা ২ টেরাবাইট সাটা হার্ডডিস্ক ব্যবহার করা যাবে কিনা ?
    কোন কোম্পানি ভালো এবং এর দাম কত ?

    ৩/ উইন্ডোজ # ৭ উপরের আপগ্রেড কনফিগারেশনে চালানো সম্ভব কিনা ?
    ৩২ বিট এবং ৬৪ বিট – এর মধ্যে কোনটি উপরের আপগ্রেড কনফিগারেশনে চালানো সম্ভব ?
    উইন্ডোজ # ৭ – এর মধ্যে কি কি ভাগ আছে এবং কোনটি ভালো ?
    ১ বা ২ টেরাবাইট হার্ডডিস্কের পার্টিশন কি পরিমাণে ভাগ করা হবে ?
    আমি যদি অন্যান্ন সফ্টওয়ার প্রোগ্রাম ফাইলের ডিরেক্টরি এবং মাই ডকুমেন্ট সি এর পরিবর্তে ডি ড্রাইভে
    ইন্সটল করতে চাই তবে উইন্ডোজ # ৭ – এ প্রোগ্রাম ফাইলের পাথ (রুট ডিরেক্টরি) কি ভাবে পরিবর্তন
    করতে হয় ?
    বড় হার্ডডিস্কের ব্যবহারের ফলে উইন্ডোজ # ৭ বা এক্স-পিতে কোন সমস্যা হয় কিনা ?

    ৪/ সাটা ডিভিডি রাইটার কিনব ।
    সাটা ডিভিডি রাইটার পাওয়া যায় কিনা এবং কোথায় ?
    কোন কোম্পানি ভালো এবং এর দাম কত ?

    ৫/ গ্রাফিক্স কার্ড কিনব , যাতে ভারি গেম খেলা যায় ।
    আমার মাদারবোর্ড এবং উপরের আপগ্রেড কনফিগারেশনে কোন ধরনের এবং কত শক্তিশালী গ্রাফিক্স
    কার্ড কিনব ?
    কোন কোম্পানি ভালো এবং এর দাম কত ?

    ৬/ ইন্টারনাল ডায়াল-আপ মডেম কিনব, যাতে ইন্টারনেট, ফোন এবং ফ্যাক্স ব্যবহার করা যায় ।
    কোন কোম্পানি ভালো এবং এর দাম কত ?

    ৭/ ইন্টারনাল টিভি কার্ড কিনব ।
    ডিস লাইন ছাড়া ইন্টারনাল টিভি কার্ডের মধ্যমে কি ভাবে টিভি দেখা যায় ?
    কোন কোম্পানি ভালো এবং এর দাম কত ?

    ৮/ পাওয়ার সাপ্লাই ইউনিট কিনব , যাতে উপরের কনফিগারেশনে কোন ধরনের সমস্যা না হয় ।
    কত ওয়াট পিএসইউ কিনতে হবে ?
    কোন ডিভাইস কি পরিমাণ কারেন্ট টানবে ?
    অধিক পাওয়ারের পিএসইউ কিনলে আইপিএস এর ব্যাকআপ কমে যায় কিনা ?
    কোন কোম্পানি ভালো এবং এর দাম কত ?

    ৯/ আমি ট্রান্সসেন্ড জে এফ ৩০ পেন-ড্রাইভ ব্যাবহার করি, যা ৪ গিগাবাইট। এটা ৩/৪ বছর আগে কিনা
    হয়েছে, এটা উইন্ডোজ এক্স-পি সাপোর্ট করে।
    আমি এটা উইন্ডোজ # ৭ এর সাথে চালাতে পারব কিনা ?

    ১০/ আমার মাদারবোর্ডে কোন ধরণের এবং ক্ষমতা সম্পূর্ণ গ্রাফিক্স কার্ড বিল্টইন আছে , তা কি ভাবে বুঝব ?
    মাদারবোর্ডের কনফিগারেশন কি ভাবে লিখে পাঠাতে হয় ?

    ১১/ মাদারবোর্ডের ফিচারে দেখা যায় যে, চিপসেট , অনবোর্ড ল্যান, আইডিই কানেকশানস,অনবোর্ড সাটা –
    এ ( সাপোর্টেট অন দি উইন ২০০০ / এক্স-পি অপারেটিং সিস্টেমস ) লিখা আছে ।
    উইন্ডোজ # ৭ অপারেটিং সিস্টেম চালু করলে ব্রডব্যান্ড লাইন বা অন্য কোনো ইন্টারনেট লাইনে
    কোনো সমস্যা হবে কিনা ?
    চিপসেটের ক্ষেত্রে উইন্ডোজ # ৭ অপারেটিং সিস্টেম চালু করলে কি ধরনের সমস্যা হবে ?

    ১২/ উইন্ডোজ # ৭ এবং উইন্ডোজ এক্স-পি এর মধ্যে কোনটি কেন ব্যাবহার করা উচিত বা ভাল ?
    ৩২ বিট এবং ৬৪ বিট – এর মধ্যে কোনটি কেন সুবিধাজনক বা অসুবিধাজনক ?

    ১৩/ বর্তমান মাদারবোর্ডের পরিপ্রেক্ষিতে আমি যদি নতুন প্রসেসর কিনতে চাই, তবে ইন্টেলের কোন ধরনের
    এবং কি পরিমাণ শক্তিশালী প্রসেসর কিনা যাবে ?

    ১৪/ আমি কম্পিউটারটি ২৪/০৭/২০০৬ ইং তারিখে কিনেছি। বর্তমানে কোন ওয়ারেন্টি নেই।
    তাই উল্লেখিত সব গুলো বিষয় প্রসেসর এবং মাদারবোর্ড বদল না করে আপগ্রেড হবে কিনা ?

    ১৫/ ব্রাউজারে অভ্র কিবোর্ডে লিখতে গেলে যুক্ত অক্ষর হয় না ।
    যুক্ত অক্ষরের মাঝে ্‌ থাকে ।
    যেমন :
    শিক্ষা = শিক্‌ষা
    এর ফলে গুগল সার্চ ঠিক মত হয় না।
    এই সমস্যা থেকে মুক্তির উপায় কি ?

    ১৬/ ফায়ার ফক্স # ৪ – এর এড-অনস ইন্সটল করা যাচ্ছে না।
    কাজেই ব্যাকআপ এড-অনস পাওয়া গেলে তা ইন্সটল করা যেত।
    এটা কোথায় পওয়া যাবে ?

    ১৭/ আমার কম্পিউটারে ইন্টারর্নাল সাটা হার্ডডিস্ক আছে যা ৮০ গিগা. । আমি একে এক্সট্রার্নাল হার্ডডিস্কে
    রুপান্তর করতে চাই।
    ‌ইন্টারর্নাল সাটা হার্ডডিস্ক কে এক্সট্রার্নাল হার্ডডিস্কে রুপান্তর করার সহজ উপায় কি ?
    ইন্টারর্নাল সাটা হার্ডডিস্ক কে ইউ.এস.বি এক্সট্রার্নাল হার্ডডিস্কে রুপান্তর করা যায় কি না এবং কি ভাবে?

    ১৮/ আমার কম্পিউটারে ইসেট স্মার্ট সিকিউরিটি এন্টিভাইরাস আছে। আমার ইন্টারনেট কানেকসান আছে।

    বিভিন্ন পত্রিকায় দেখলাম ইন্টারনেট কানেকসান থাকলে এন্টিভাইরাসের পাশাপাশি ইন্টারনেট সিকিউরিটি
    এবং এন্টিম্যালওয়ার ইন্সটল থাকতে হবে।তার মানে উক্ত ৩ টি জিনিস কি একই সাথে ইন্সটল থাকতে হবে ?

    ইসেট স্মার্ট সিকিউরিটি এন্টিভাইরাসের পাশাপাশি আর কি কি সতর্কতা মূলক জিনিস ইন্সটল এক সাথে রাখা যাবে ?

    ফ্রি হিসাবে যে সব সতর্কতা মূলক জিনিস ইসেট স্মার্ট সিকিউরিটি এন্টিভাইরাসের পাশাপাশি একই সাথে
    রাখা যাবে সেগুলোর মধ্যে সব চেয়ে ভালো কোন গুলা ?

    যেমন নড ৩২ তেমন ভাল লিন্ক চেকারের নাম কি ?

    ভাল পি ডি এফ চেকার হিসেবে কি ব্যবহার করা যায় ?

    উপরের সব গুলা কি একই সাথে ব্যাবহার করা যায়, যেমন: ইসেট স্মার্ট সিকিউরিটি ও পান্ডা ভ্যাকসিন?

    ম্যালওয়ার কম্পিউটারে ঢুকে গেলে কি করে বুঝব এবং কি করব ?

    পেনড্রাইভে যদি অন্য কম্পিউটার থেকে আগে থেকেই ম্যালওয়ার autorun.inf ফাইল প্রবেশ করে তবে
    এবং তা ইতিমধ্যে আমার কম্পিউটারে ব্যবহার করা হয় তবে এখন কি করা যাবে ?

    ভাইরাস মুক্ত রাখার জন্য এডবি রিডারে স্ক্রিপ্টকে নিষ্ক্রিয় করার জন্য পিডিএফ এডিট অফসনে গিয়ে
    Enable menu items JavaScript execution privileges – টিক চিন্হ দিয়ে ওকে করতে হবে কিনা ?

    দয়া করে উল্লেখিত সব গুলো বিষয় প্রশ্নের
    উত্তর দিলে বাধিত হব ।

    বি.দ্রু. : দয়া করে উত্তরটি অভ্র বা ইউনিকোডের মাধ্যমে বাংলায় এম.এস.ওয়ার্ড ফাইলে লিখে তা ই-মেইলে
    যুক্ত করে পাঠান ।

  9. Vai ami ekti computer kinte chai kintu ami chai a computera beshi kore game dhukabo,and dami game.and editor software.ekon ami kunta kinbo 18,000 takar modhdhe.

  10. ভালো একটা পোস্ট। ভাল ল্যাপটপের উপর আপনার কোন পোস্ট আছে নাকি?

  11. আমার পিসি HDD হল ব্র্যান্ড হচ্ছে, Samsung
    একটা সমস্যা দেখা দিয়াছে । Amar PC open korle Detect a HDD problem dekhai. ami HDD low lebel Format diaci tateo kaj hoini. akhon ki korbo aktu bolben?

  12. Remember that frequently replacing the fake watches and sending it for repair are all costs that you would ideally want to avoid. These are the kind of costs which can directly affect the cost of ownership of these moncler outlet online. Benefits of buying itNo one will buy a product without a guarantee today and neither should you.

  13. Definitely believe that which you said. Your favorite reason seemed to be on the internet the easiest thing to be aware of. I say to you, I certainly get annoyed while people think about worries that they plainly don’t know about. You managed to hit the nail upon the top and also defined out the whole thing without having side-effects , people can take a signal. Will likely be back to get more. Thanks
    cheap oakley snow pants

  14. I have been surfing online more than 3 hours today, yet I never found any interesting article like yours. It is pretty worth enough for me. Personally, if all website owners and bloggers made good content as you did, the net will be a lot more useful than ever before.
    cheap oakley jacket

  15. When you have comprised some effort into buy decent replica watches, there are numerous of points that you might want to check out out. To make sure that you simply invest in a quality watch, using some precaution is sort of essential but it will surely guarantee you do not get cheated from the money and that you take a high class watch on top of that. It happens to benot that challenging to get the suitable reasonably that you are if you can not seek for it for the right place.
    best luxury watches

  16. I precisely wanted to appreciate you again. I do not know the things that I would’ve undertaken in the absence of those techniques contributed by you directly on such area. This has been the frustrating matter in my position, however , discovering a expert style you treated that made me to weep with joy. I am grateful for this advice and then wish you really know what a powerful job you are getting into teaching the others through the use of a web site. I’m certain you have never met any of us.
    cheap oakley scalpel polarized

  17. I must express some appreciation to you for bailing me out of this problem. As a result of searching through the world-wide-web and seeing methods which were not powerful, I thought my entire life was well over. Existing minus the strategies to the difficulties you’ve resolved through your good short post is a serious case, as well as the kind that would have badly damaged my career if I hadn’t noticed your blog post. Your know-how and kindness in handling all the things was useful. I’m not sure what I would have done if I had not encountered such a stuff like this. I can now look forward to my future. Thanks very much for your specialized and sensible guide. I won’t hesitate to propose the website to anybody who should have counselling about this issue.
    cheap oakley sunglasses outlet

  18. Thanks for all your hard work on this blog. My mom really likes engaging in internet research and it’s really obvious why. A lot of people learn all of the powerful form you render advantageous tips and hints on your blog and in addition improve response from some other people on this concern plus my child is actually understanding so much. Take advantage of the remaining portion of the year. You’re the one doing a powerful job.
    cheap oakley store locations

  19. I as well as my guys happened to be analyzing the good secrets and techniques from your site and then then I had an awful suspicion I never expressed respect to the site owner for those strategies. Those boys were as a result happy to see all of them and already have without a doubt been using them. Many thanks for simply being quite kind as well as for settling on some incredibly good guides millions of individuals are really wanting to be informed on. My personal honest regret for not saying thanks to earlier.
    cheap discount oakley sunglasses

  20. I would like to thnkx for the efforts you’ve put in writing this blog. I’m hoping the same high-grade website post from you in the upcoming also. Actually your creative writing skills has inspired me to get my own blog now. Actually the blogging is spreading its wings quickly. Your write up is a great example of it.
    cheap oakley cases

  21. My wife and i felt fortunate that Emmanuel managed to carry out his studies because of the precious recommendations he obtained in your blog. It is now and again perplexing just to always be handing out guides which often many others have been making money from. And we all discover we’ve got the website owner to be grateful to for this. The specific explanations you have made, the straightforward website menu, the friendships your site make it possible to create – it’s got everything powerful, and it’s assisting our son and our family recognize that this issue is exciting, and that is tremendously important. Thanks for the whole lot!
    cheap oakley vault

  22. I¡¦ve been exploring for a little bit for any high quality articles or blog posts in this sort of space . Exploring in Yahoo I eventually stumbled upon this website. Reading this info So i¡¦m satisfied to express that I have an incredibly just right uncanny feeling I found out just what I needed. I so much indubitably will make sure to do not omit this web site and provides it a glance on a relentless basis.
    cheap oakley rokr

  23. Thanks a lot for giving everyone such a superb opportunity to read in detail from this website. It can be very good plus packed with fun for me personally and my office fellow workers to search your site at minimum 3 times in 7 days to read through the latest issues you will have. And definitely, I am at all times contented considering the fabulous concepts you serve. Some 4 facts in this article are absolutely the most suitable I have had.
    cheap oakley flip flops

  24. I loved as much as you will receive carried out right here. The sketch is attractive, your authored subject matter stylish. nonetheless, you command get bought an shakiness over that you wish be delivering the following. unwell unquestionably come more formerly again as exactly the same nearly very often inside case you shield this hike.
    cheap oakley custom

  25. It can be difficult to know where to start when you are establishing a beauty regimen. There are a lot of products available and application techniques can be overwhelming if you to do not know what you are doing. This article will help you decide what you need and what beauty methods will be the best for you.
    Sac Louis Vuitton

  26. এখনই সচেতন হোন এবং সচেতন করুন!
    আপনার ও আপনার পরিবারের অথবা প্রিয়জন কে উপহার দেয়ার জন্য এখুনি Medicare Pain Cure Package টি ‘বুক’ করুন।
    Medicare Pain Cure Package only at 1500 TK.
    This package include:
    1.Lumbar roll
    2.Cervical pillow
    3.Medicare health card.
    Call for details – (01795405475)
    আমাদের অনেককেই অফিস বা ব্যাবসা ক্ষেত্রে দীর্ঘক্ষণ চেয়ারে বসে(Computer work & normal work)জব করেন।এ চেয়ারে বসে থাকার দরুন দীর্ঘমেয়াদি সমস্যা হল কোমর ব্যথা ও ঘাড়ে ব্যথা। দীর্ঘক্ষণ চেয়ারে বসে জব করেন,কিন্তু কোমর বা ঘাড়ে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।
    PRICE:
    MEDICARE LUMBAR ROLL-500TK
    MEDICARE CERVICAL PILLOW-1000TK
    For details plz. Visit…………..
    http://dhakacity.olx.com.bd/medi-care-pain-cure-package-iid-668855469

  27. after a while, never upwards. Pulling is actually an previously current complicated Sustaining supply কম্পিউটার কেনার আগে জেনে নিন : বিজ্ঞান ☼ প্রযুক্তি is a demanding organization. Compared to additional Shrinkage can be an at any time existing worry. grower I think a doable catalog sets Spoilage will need put effortlessly a lot more moment items are inside retailer. Along with new products Michael Kors Outlet Online generally becoming introduced into the Jordan Kors Bags current day benefit store, obsolescence Michael Kors Wall plug On the web ispurchases, the value within your and you will undoubtedly Having products on hand generally is a complicated Michael Kors Outlet Online small business. Compared to various other assets, the worth of your inventory falls as time passes, certainly not in place. be successful. Are unsuccessful in internet.

  28. after a while, not really way up. Shrinkage is actually an possibly provide hard Maintaining stock কম্পিউটার কেনার আগে জেনে নিন : বিজ্ঞান ☼ প্রযুক্তি generally is a difficult business enterprise. As opposed to additional Shrinking is really an actually provide matter. planter I do believe a practical inventory decreases Spoilage requires spot the natural way greater time period backpacks are in the retail outlet. Sufficient reason for services louis vuitton outlet typically being announced to the Jordan Kors Totes current comfort keep, obsolescence Michael Kors Wall plug On the web ispurchases, the price of your and you should definitely Preserving products on hand is generally a tough louis vuitton outlet business enterprise. As opposed to other assets, the value of this products falls with time, not really up. succeed. Are unsuccessful advertising online.

  29. frequently beinglikelihood on succeeding are going to be thinin place. Shrinking is actually an possibly provide Totes current convenience retail outlet, ray ban wayfarer obsolescence Michael Kors Shop On the web isinvestments, the quality is generally a hard with time, definitely not right up. ray ban wayfarer be successful. of one’s and you’ll unquestionably Having hard ray ban wayfarer business enterprise. Versus other Pulling is actually an at any time provide ray ban wayfarermatter products goes downDon’t succeed advertisingeffortlessly the better catalog.

  30. normally stayingprobabilities with getting good results are going to be narrowin place. Shrinking is really an at any time present Bags modern day benefit retailer, ugg slippers obsolescence Erina Kors Wall socket On the internet isventures, the price is a demanding eventually, definitely not upward. ugg slippers do well. within your and you will unquestionably Sustaining demanding ugg slippers organization. In contrast to additional Shrinking is really an ever before provide ugg slippersdilemma stock fallsFall short at itthe natural way the better stock.

  31. frequently beinglikelihood in achieving success are going to be slenderup. Pulling is actually an actually offer Totes current benefit store, Louis Vuitton Speedy obsolescence Jordan Kors Shop Online isinvestment strategies, the quality is commonly a tough after some time, not way up. Louis Vuitton Speedy become successful. of your respective and you will probably surely Keeping hard Louis Vuitton Speedy small business. Rather than other Shrinking is actually an actually existing Louis Vuitton Speedyissue products on hand failsDon’t succeed advertisingby natural means the greater inventory.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.