যারা আমার মতো সারাদিন তার ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটারে বসে কাজ করেন তারা হয়তো ভাল বলতে পারবেন যে তাদের কি পরিমান চোখের সমস্যায় ভোগেন। কিন্তু কিছু তো আর করার নেই কারন কাজ তো আর বন্ধ করে রাখা যায়না। আবার অনেকেই আছেন যারা সারাদিন তার স্মার্টফোন বা ট্যাব নিয়ে ব্যস্ত থাকেন। তাদেরও ঠিক একই অবস্থা।

সারাদিন কম্পিউটারে বসে কাজ করলে দীর্ঘ মেয়াদী চোখের সমস্যা দেখা দেয়। তবে একটি সমস্যা হয়তো সবারই কমন, সেটা হল “মাথা ব্যথা”

আর এটির জন্য অনেকটাই দায়ী আমাদের ল্যাপটপের উজ্জল ডিসপ্লে। আমরা প্রায় সবসময় একটু ভাল বা উজ্জল দেখার জন্য নিজের স্মার্টফোনে বা কম্পিউটারের ব্রাইটনেস বাড়িয়ে রাখি। আর সমস্যা হয় সে কারনেই। উজ্জল আলো আমাদের চোখের প্রচুর পরিমানে ক্ষতি করে যেটা স্বল্প সময়ে প্রকাশ পায় না ধিরে ধিরে বোঝা যায়।

আজকে আপনাদের সাথে একটি অসাধারন ফ্রি টুলসের পরিচয় করিয়ে দিবো যেটি ব্যবহার করে আপনি খুব সহজেই এমন মারাত্মক সমস্যা থেকে মুক্তি পাবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে নেই এই ফ্রি সফটওয়্যারটি কিভাবে কাজ করে-

flux-accion

এটি মূলত একটি ডিসপ্লে ব্রাইটনেস কন্ট্রোল টুলস (f.lux) যেটি আপনার কম্পিউটারের ডিসপ্লের অতিরিক্ত ক্ষতিকর বেগুনি বা নিল আলো কমিয়ে সেটিকে সঠিক সহনশীল মাত্রার নিয়ে আসে।
Flux1

সফটওয়্যারটি কিভাবে কাজ করে?-

আপনি এটি সেটআপ করার পরে আপনার কাছে সে লোকেশন জানতে চাইবে। অর্থাৎ এটি গুগল ম্যাপ ব্যবহার করে আপনার লোকেশনটি জানতে চাইবে। এবং আপনার বর্তমান অবস্থানের আবহাওয়া অনুযায়ী স্বয়ংক্রিয় ভাবে ডিসপ্লের আলো কমিয়ে বা ফাইন টিউন করে দিবে।

flux-save-your-eyes

আবার অনেক সময় প্রয়োজনে টুলসটি পজ করে রাখতে পারবেন। যেমন, ধরুন আপনার এখন একটি মুভি দেখতে ইচ্ছা করছে তখন তো ডিসপ্লের আলো একটু না বাড়ালেই নয়। তখন আনপি চাইলে সেটিং এ যেয়ে টুলসটি সাময়িক ভাবে অফ করে রাখতে পারবেন।

মজার ব্যপার হল টুলস টি ম্যাক এবং উইন্ডোজ এই ২ ধরনের প্লাটফরমেই পাওয়া যাবে। এবং টুলস টি ফ্রিতে ডাউনলোড করতে এখানে যেতে হবে উইন্ডোজ অথবা ম্যাক

ভয় নেই কারন এটি মাত্র ৪ এমবির একটি সফটওয়্যার। এবং এটি আপনার পিসি পারফমেন্সের ওপরে কোন প্রভাব ফেলবে না। আপনি বুঝতেও পারবন না যে ব্যাকগ্রাউন্ডে অ্যাপটি সচল আছে।

পরিশেষে পোস্টটি যদি আপনার ভাল লাগে বা উপকারে আসে তবে অবশ্যই এটি বন্ধুদের সাথে শেয়ার করে তাদের দেখার সুযোগ করে দিবেন। এমনটাই আশা করি 🙂 !

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.